সোমবার, ২১ মার্চ, ২০১৬ ০০:০০ টা

২০১৬ এইচএসসি পরীক্ষা

বিশেষ আয়োজন

২০১৬ এইচএসসি পরীক্ষা

আগামী ৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে তোমাদের শিক্ষাজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এইচএসসি পরীক্ষা। এ পরীক্ষায় যাদের ফল যত ভালো হবে তারাই  ভবিষ্যতে তত বেশি সফল হবে। তাই পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল পেতে শিক্ষার্থীদের করণীয় এবং এক্ষেত্রে অভিভাবকদের দায়িত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন দেশের বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানের প্রধানরা।

 

 

 

আত্মবিশ্বাস থাকলে সফলতা আসবেই

নুরুল ইসলাম নাহিদ

শিক্ষামন্ত্রী

 

দীর্ঘ দুই বছরের প্রস্তুতি শেষে তোমরা আসন্ন এইচএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছ। আশা করছি তোমরা ইতিমধ্যে ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করেছ। ভালো প্রস্তুতি নিয়ে আত্মবিশ্বাসী হয়ে পরীক্ষায় অংশ নেবে। এখন শুধু রিভিশন দিবে। আশা করি, তোমরা সফল হবে। ভালো ফলাফলের মাধ্যমেই তোমরা নিজেদের ভবিষ্যতের পথ সুগম করবে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও সহায়তা করবে এ পরীক্ষার ফলাফল। ভালোভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। কোনো বিভ্রান্তিতে কান দেবে না। পরীক্ষায় কেউ প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ পাবে না। আইনশৃঙ্খলা বাহিনীও এ ব্যাপারে সতর্ক রয়েছে। প্রশ্ন ফাঁসের কেউ গুজব ছড়ালে তাতে কোনো কান দেবে না তোমরা। পরীক্ষা চলাকালীন অনেকেই ফেসবুকে ভুয়া প্রশ্ন দিয়ে থাকে। এদিকে নজর দেবে না। এ সময়ে ফেসবুক থেকে দূরে থাকাই নিরাপদ। অভিভাবকদের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা সন্তানদের চাপ প্রয়োগ করবেন না। উৎসাহ দিলেই তারা অনেকদূর এগিয়ে যাবে। তাদের সেই সক্ষমতা গড়ে উঠেছে।

 

 

 

মানসিক চাপ যেন মাত্রা ছাড়িয়ে না যায়

 

ব্রিগে. জেনারেল এম এম সালেহিন

অধ্যক্ষ, রাউজক উত্তরা মডেল কলেজ

 

আর কদিন বাদেই তোমাদের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। তাই পরীক্ষার যে কটি দিন বাকি আছে তার যথাযথ ব্যবহার করতে হবে।  তাহলে ভালো ফলাফল সম্ভব। এ মুহূর্তে নতুন করে কিছুই পড়বে না। এখন কেবল প্রতিটি বিষয়ের গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো বারবার ও ভালো করে রিভিশন দাও। পড়াশোনার পাশাপাশি পর্যাপ্ত বিশ্রামও দরকার। তা না হলে পরীক্ষার আগে ও পরীক্ষাকালীন শরীর খারাপ হয়ে পড়তে পারে। পরীক্ষার জন্য একটু মানসিক চাপ থাকাটা স্বাভাবিক। তবে তা যেন মাত্রা ছাড়িয়ে না যায়। এ চাপ নিয়ন্ত্রণ করে ভালোভাবে পড়াশোনা চালিয়ে যাও। পরীক্ষার কেন্দ্রে প্রশ্নপত্র পাওয়ার পর প্রথমে তা ভালোভাবে পড়ে নিবে। তারপর উত্তরদান শুরু করবে। না বুঝে উত্তর দেওয়া শুরু করবে না। কোন প্রশ্নের উত্তর আগে দিবে সঙ্গে সঙ্গে তারও একটা পরিকল্পনা করে নিবে। সেইসঙ্গে উত্তরপত্র অবশ্যই যথাসম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে। খাতায় বেশি কাটাছেড়া করবে না। ভুল হলে একটান দিয়ে কেটে দিবে। খাতায় লেখা সুন্দরভাবে উপস্থাপন করলে তা সহজেই পরীক্ষকের নজর কাড়ে। ফলে বাড়তি নম্বর মিলে। যা চাওয়া হয় সে অনুযায়ী প্রশ্নের উত্তর করবে। বেশি লেখার চেষ্টা করা থেকে বিরত থাকবে। তোমাদের জন্য শুভ কামনা।

 

 

 

ভালো ঘুম ভালো পরীক্ষার সহায়ক

 

লে. কর্নেল কাজী শরীফ উদ্দিন, পদাতিক

অধ্যক্ষ, মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

 

পরীক্ষার্থীদের মনে রাখতে হবে যে পরীক্ষার আগের রাত যথেষ্ট গুরুত্বপূর্ণ। পরদিন কী পরীক্ষা কেবল তার উপর-ই তোমাদের মনোনিবেশ করতে হবে। পরদিন যে বিষয়ের পরীক্ষা হবে আগের রাতে সে বিষয়ের প্রশ্নকাঠামোর উপর পুরো ধারণা নিতে হবে অর্থাৎ ওই বিষয়ে কতটি প্রশ্নের উত্তর দিতে হবে, সম্ভাব্য কোন কোন প্রশ্নের উত্তর দিবে ও কীভাবে দিতে হবে এসব বিষয়ে সামগ্রিক একটা ধারণা করে নিবে। পরীক্ষাকালীন অবশ্যই ঠিকমতো খাওয়া-দাওয়া করবে। বিশেষ করে প্রথম পরীক্ষার আগের রাতে অবশ্যই ভালো করে খাওয়া-দাওয়া করবে ও ঘুম দিবে যাতে করে পুরো সুস্থ থেকে পরীক্ষা দিতে পারো। কোনো অবস্থাতেই পরীক্ষার আগের রাতে বেশি জাগা যাবে না। মনে রাখবে ভালো ঘুম ভালো পরীক্ষার সহায়ক। পরীক্ষার আগের রাতেই প্রয়োজনীয় সরঞ্জামাদি যেমন প্রবেশপত্র, পেন্সিল, ইরেজার, স্কেলসহ অন্যান্য উপকরণাদি গুছিয়ে রাখবে তা না হলে পরীক্ষার দিন সকালে এ কাজ করতে গিয়ে সবকিছু গুলিয়ে ফেলতে পারো। আর পরীক্ষা কেন্দ্রে প্রবেশের পূর্বে প্রবেশপত্র সঙ্গে নিয়েছো কিনা তা অবশ্যই দেখে নিবে। কোনো অবস্থাতেই অপ্রয়োজনীয় ও অবাঞ্ছিত জিনিস যেমন নকল, কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিবে না। পরীক্ষা সামনে রেখে এখন প্রতিদিন নিয়মিত পড়াশোনা করবে। কারো চাপে নয়, নিজ থেকে পড়বে। একটানা না পড়ে বিরতি দিয়ে পড়বে। কমপিটেন্সি বেসড প্রশ্নগুলো অর্থাৎ যে প্রশ্নগুলো বেশ ভালো পারো ও জানো সেগুলোই এখন বেশি করে রিভিশন দিবে। নতুন করে কিছু পড়বে না। বহু নির্বাচনী প্রশ্নের উপর বেশি গুরুত্ব দিবে। আর সব উত্তর লেখা শেষে অবশ্যই রিভিশন দিবে ও দাগ নম্বর মিলিয়ে নিবে। অভিভাবকদের বলছি, পরীক্ষার সময় সন্তানদের চাপ না দিয়ে বরং তাদের বেশি করে অনুপ্রেরণা দেন।

 

 

এখন কেবল রিভিশন দাও

 

হামিদা আলী, প্রতিষ্ঠাতা অধ্যক্ষ

সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

 

এখন শরীরের দিকে বিশেষ খেয়াল রাখবে যাতে সম্পূর্ণ সুস্থ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারো। নতুন কিছু না পড়ে এখন কেবল রিভিশন দাও। কাঙ্ক্ষিত ফল পেতে হলে প্রতিটি বিষয়ের উপর সমান গুরুত্ব দিবে তাই সে অনুযায়ী পড়াশোনা চালিয়ে যাও। আর পরীক্ষা নিয়ে একদমই টেনশন করবে না। তাহলে প্রস্তুতি ভালো থাকলেও পরীক্ষা খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। আর অভিভাবকদের উদ্দেশ্যে বলছি, আপনারা সন্তানের পরীক্ষার জন্য বাসায় উপযুক্ত পরিবেশ তৈরি করে দিন ও তা বজায় রাখুন। পরীক্ষাকালীন তাদের পড়াশোনায় যেন কোনোরকম ব্যাঘাত না ঘটে সেদিকে খেয়াল রাখুন। সবশেষে বলতে চাই, সার্বিক প্রস্তুতি থাকলে তোমরা প্রত্যাশিত ফল পাবে। শুভ কামনা।

 

 

 

অহেতুক আড্ডা, ঘুরাফেরা থেকে বিরত থাকবে

 

কর্নেল নুরন্ নবী (অব.)

সাবেক অধ্যক্ষ, মাইলস্টোন কলেজ

 

এখন ঠিকমতো পড়াশোনার পাশাপাশি নিয়মিত ঘুম, সুষম খাবার গ্রহণ এবং সময়মতো বিশ্রাম নিবে। অহেতুক আড্ডা, ঘুরাফেরা থেকে বিরত থাকবে। সারা বছরের প্রস্তুতির সুন্দর প্রয়োগ করতে পারবে যদি পরীক্ষার সময় শারীরিকভাবে সুস্থ থাকতে পার। সেইসঙ্গে টানা পড়াশোনা করে যাতে একঘেয়েমি বা বিরক্তি না আসে সেজ জন্য মাঝে মাঝে চিত্তবিনোদনেরও প্রয়োজন রয়েছে। এদিকে, প্রবেশপত্রের পেছনে কিছু নির্দেশনাবলি থাকে যা খুব মন দিয়ে পড়বে। এছাড়া প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, একাধিক কলম, পেনসিল, স্কেল, ক্যালকুলেটর, হাতঘড়ি এবং পরীক্ষার দিন  পরিধান করে যাওয়ার মতো জামাকাপড় আগের রাতেই গুছিয়ে রাখবে। প্রথম দিন কমপক্ষে ৪০ মিনিট আগে কেন্দ্রে পৌঁছবে এবং নিজের সিট প্লান দেখে নিবে। পরীক্ষার হলে ঢোকার সময় খেয়াল করবে সঙ্গে অপ্রয়োজনীয় কিছু থাকল কিনা যা বিপদের কারণ হতে পারে। ওএমআর ফরম পূরণে কোনো ভুল হলে তা পরিদর্শকের দৃষ্টিগোচর করে শুধরে নিবে। চূড়ান্ত পরীক্ষা দিয়ে এইচএসসির জন্য মনোনীত হয়েছ। সুতরাং কোনো হতাশা না নিয়ে পরীক্ষা দাও। সফল হবেই।

 

 

 

ভালো ফলাফলের জন্য প্রয়োজন অধ্যবসায়

 

প্রফেসর মো. সামস্-উল আলম

অধ্যক্ষ, বগুড়া সরকারি আযিযুল হক কলেজ

 

 

মেধার সর্বোচ্চ ব্যবহারের মধ্য দিয়েই ভালো ফলাফল নিশ্চিত করা সম্ভব। অবশ্য ভালো ফলাফলের জন্য প্রয়োজন অধ্যবসায়। এইচএসসি পরীক্ষার ভালো ফলাফলের ওপর নির্ভর করে তোমাদের ভবিষ্যৎ। তাই পরীক্ষা শুরুর আগের সময়গুলো যথাভাবে ব্যবহার করা প্রত্যেক পরীক্ষার্থীর জন্য জরুরি। সেইসঙ্গে পরীক্ষার কেন্দ্রে মস্তিষ্ক সুস্থ রাখার জন্য পরীক্ষার আগের রাতে কোনো মানসিক চাপ নিবে না। সব মিলিয়ে আত্মবিশ্বাসী, প্রত্যয়ী আর যথাযথ প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশ নাও। তোমাদের সফলতা কামনা করছি। 

 

 

 

ভালো প্রস্তুতির জন্য সুস্থ থাকা জরুরি

 

অধ্যাপক আবু বক্কর সিদ্দিক

চেয়ারম্যান, ঢাকা শিক্ষা বোর্ড

 

তোমাদের পুরো বইয়ের উপর দখল রাখতে হবে। এটি শুধু ভালো ফলাফল করতেই সাহায্য করবে না, উচ্চশিক্ষা গ্রহণে ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কাজে আসবে। পরীক্ষা শুরু হতে যেহেতু এখনো প্রায় ১৫ দিন বাকি রয়েছে তাই এ সময়ের মধ্যে পুরো বই বারবার রিভিশন দিতে হবে। বিজ্ঞানের ছাত্রদের উদ্দেশ্যে বলছি, গাণিতিক সব টার্ম ও সূত্রাবলি সব সময়ের জন্য নখদর্পণে রাখতে হবে। পরীক্ষার আগের রাতে বেশি পড়াশোনা করা ঠিক হবে না। সময় থাকতেই প্রস্তুতি সম্পন্ন করতে হবে। বুদ্ধিমানেরা এমনটাই করে। ভালো ফলাফলের জন্য ভালো প্রস্তুতি প্রয়োজন। আর ভালো প্রস্তুতির জন্য সুস্থ থাকা জরুরি।

 

 

 

পরীক্ষা নিয়ে অহেতুক টেনশন করবে না

 

মোসাম্মৎ সুফিয়া খাতুন, অধ্যক্ষ

ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

 

পরীক্ষা নিয়ে কিছুটা টেনশন থাকাটা স্বাভাবিক। তবে তা যেন মাত্রা ছাড়িয়ে না যায়। কারণ অহেতুক টেনশন পরীক্ষার উপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই এই মুহূর্তে আগে যা পড়েছ তাই এখন শুধু রিভিশন দাও। নতুন করে কিছু পড়তে যেও না তাহলে তা হিতে বিপরীত হতে পারে। সেইসঙ্গে নিয়মিত ঘুম এবং খাবার গ্রহণও জরুরি তা না হলে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। অভিভাবকদের উচিত উপরোক্ত বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা। আরেকটি বিষয়, বাসা থেকে পরীক্ষা কেন্দ্রের দূরত্ব কত সেই অনুযায়ী যথেষ্ট সময় হাতে নিয়ে বাসা থেকে বের হতে হবে। প্রথমদিন সম্ভব হলে অবশ্যই এক ঘণ্টা আগে কেন্দ্রে পৌঁছবে। শুভ কামনা।

 

 

 

এখন বেশি করে লেখার চর্চা করবে

 

প্রফেসর মো. আবদুল খালেক

চেয়ারম্যান, কুমিল্লা শিক্ষা বোর্ড

 

 

ভালো ফলাফলের জন্য নির্দিষ্ট রুটিন মেনে পড়ার বিকল্প নেই। সেইসঙ্গে সময়ানুবর্তিতা জরুরি। পরীক্ষা সামনে রেখে এখন অহেতুক বাইরে ঘোরাফেরা করা ঠিক নয়। এতে আবহাওয়ার কারণে শরীর খারাপ হয়ে যেতে পারে। তাই বাসায় থেকে নিয়মিত পড়াশোনা চালিয়ে যাও। এখন কেবল মনোযোগ ও আত্মবিশ্বাসের সঙ্গে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো রিভিশন দাও। এখন বেশি করে লেখার চর্চা করবে। এতে লেখার জড়তা কেটে যাবে, কোন প্রশ্নের উত্তর করতে কত সময় লাগবে তার ধারণা পাওয়া যাবে। সৃজনশীল প্রশ্ন ভালোভাবে পড়ে উত্তর দিবে। উত্তর দিতে গিয়ে সময়ের প্রতি খেয়াল রাখতে হবে। লেখা শেষে খাতাটি ভালোভাবে চেক করে জমা দিবে।

 

 

 

সময়ের প্রতি খেয়াল রাখতে হবে

 

প্রফেসর মো. আবদুর রশীদ

অধ্যক্ষ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ

 

এই মুহূর্তে কোনো কিছু না বুঝলে শিক্ষকদের সহযোগিতা নিতে পারো। রাত জেগে পড়ে শরীর খারাপ করা ঠিক হবে না। সুষম খাবারের প্রতি খেয়াল রাখতে হবে। প্রথম দিন সিট নম্বর বের করতে পরীক্ষার হলে একটু আগে যাওয়া উচিত। আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষার কেন্দ্রে যাবে। এই আত্মবিশ্বাস রাখতে হবে— ‘আমি সব প্রশ্নের উত্তর ভালোভাবে দিতে পারব।’ মনে করে সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র নিতে হবে। পরীক্ষার কেন্দ্রে প্রশ্ন পেয়ে প্রথমে মনোযোগের সঙ্গে পড়তে হবে। অধিকতর সহজ প্রশ্নের উত্তর আগে দিতে হবে। প্রথম দিকে দ্রুত না লিখে সুন্দর করে লিখতে হবে। সুন্দর লেখা শিক্ষকের দৃষ্টিতে পড়ে, এতে ভালো নম্বর পাওয়া যায়। এ ছাড়া খাতায় লেখা ভুল হলে লেখাটি এক টানে কাটতে হবে, হিজিবিজি করে কাটলে দেখতে অসুন্দর লাগে, এতে শিক্ষক নম্বর কমিয়ে দিতে পারেন। উত্তর দেওয়ার সময় সময়ের প্রতি খেয়াল রাখতে হবে। লেখা শেষে খাতাটি ভালো করে দেখে জমা দিতে হবে। পরীক্ষার গ্যাপ সময়গুলোও কাজে লাগাতে হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর