মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

শিক্ষা সংবাদ

শিক্ষা ডেস্ক

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আবেদনের শেষ তারিখ ৩০ অক্টোবর

বরিশাল বিশ্ববিদ্যালয়ে [ববি] ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক সম্মান প্রথমবর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া গত ২ অক্টোবর থেকে শুরু হয়েছে। চলবে  ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। বিগত বছরের মতো এ বছর ইউনিট পরিবর্তনের জন্য আলাদাভাবে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে হবে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেওয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি দেওয়া সাপেক্ষে অন্য ইউনিটের সংশ্লিষ্ট বিভাগে ভর্তির সুযোগ থাকবে। এছাড়া অন্যান্য বছরের মতো এবার ‘খ’ ইউনিটের পরীক্ষায় সাধারণ জ্ঞান থাকছে না। আবেদন করতে ভিজিট করুন http://admission.eis.bu.ac.bd

২০১২ সাল বা পরবর্তীতে যারা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ অথবা ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা জিপিএ যোগ্যতা অনুসারে আবেদন করতে পারবে। ‘ক’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭ থাকতে হবে। ‘খ’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬ পেতে হবে। ‘গ’ ইউনিটের জন্য উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ পেতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে হওয়া যাবে না।

ভর্তি পরীক্ষা : ‘খ’ ইউনিটের পরীক্ষা ১৮ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা, ‘গ’ ইউনিটের পরীক্ষা একই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ও ‘ক’ ইউনিটের পরীক্ষা ১৯ নভেম্বর বেলা ১১টা থেকে অনুষ্ঠিত হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন www.barisaluniv.ac.bd.

 

হাতের সুন্দর লেখাবিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি

হাতের সুন্দর লেখা পরীক্ষায় বাড়তি নম্বর পাওয়ার সহায়ক। তাই ভালো পড়াশোনার পাশাপাশি হাতের লেখা সুন্দর ও পরিচ্ছন্ন হওয়া জরুরি। এজন্য দরকার বিশেষজ্ঞ শিক্ষক। বাংলাদেশ শিশু একাডেমির হাতের লেখা বিভাগের সাবেক প্রধান প্রশিক্ষক ও হাতের সুন্দর লেখা বিশেষজ্ঞ এইচ এম জারিফ। শিক্ষার্থীসহ সব স্তরের লোকজনের হাতের লেখা সুন্দর করার ক্ষেত্রে তার রয়েছে ৫৪৫ ধরনের চমৎকার গ্রামার ও কৌশল। প্রতিষ্ঠা করেছেন ‘থ্রি ফিংগারস হ্যান্ডরাইটিং ডেভেলপমেন্ট একাডেমি’ নামে একটি প্রতিষ্ঠান। এটির উত্তরা, ফার্মগেট ও মালিবাগে শাখা রয়েছে। প্রতিষ্ঠানটিতে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্লাস চলে। কোর্সের মেয়াদ ১ থেকে ৪ মাস। প্রশিক্ষণ সম্পর্কে জানতে ফোন ০১৯৭১৯৫৭২৮৯। ২০০ ঘণ্টার শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে। শিক্ষার্থীদের ধরণভেদে দেওয়া হয় ক্লাসের সংখ্যা অর্থাৎ প্লে থেকে কেজি লেভেলের শিক্ষার্থীদের জন্য ৩০টি ক্লাস, প্রথম থেকে পঞ্চম শ্রেণির জন্য ২৪টি ক্লাস, ষষ্ঠ থেকে দশম শ্রেণির জন্য ২০টি ক্লাস এবং একাদশ শ্রেণির জন্য ১৬টি ক্লাস। বাংলা, ইংরেজি কারসিভসহ যে কোনো স্টাইল পছন্দমতো শেখানো হয়।

 

ঢাবির ব্যবসায় অনুষদে নতুন বিভাগ

চলতি শিক্ষাবর্ষ থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদে ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ’ (ওএসএল) নামে নতুন একটি বিভাগ চালু হচ্ছে।  প্রথম ব্যাচে বিভাগটিতে ৫০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৫ জন, ব্যবসায় বিভাগ থেকে ৩০ জন এবং সামাজিক বিজ্ঞান বিভাগ থেকে ৫ জন শিক্ষার্থী।

 

ইউরোপীয়ান ইউনিভার্সিটির

ভিসি মকবুল খান

রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে গত ৬ অক্টোবর ইউরোপীয়ান ইউনিভার্সিটির ভিসি হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. মকবুল আহমেদ খান। গোপালগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেওয়া মি. খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স ও এমএ ডিগ্রি লাভ করেন। পরে মস্কো টেক্সটাইল ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করেন। তিনি কর্মজীবনে দেশ-বিদেশে ৫টি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। তার প্রকাশিত গবেষণা পুস্তকের সংখ্যা ১০ এবং জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা ও পরামর্শ প্রতিবেদনের সংখ্যা ২০০’র অধিক।

 

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে  উন্নয়ন অধ্যয়ন কোর্স

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশালে  ‘উন্নয়ন অধ্যয়ন’ কোর্স চালু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ডেভলপমেন্ট স্টাডিজ’ কোর্স ২০১৭-উইন্টার সেশনে ভর্তি আবেদন শুরু হয়েছে। আগামী ৭ নভেম্বর পর্যন্ত ভর্তির জন্য আবেদন করা যাবে। ভর্তি ফরম www.jkkniu.edu.bd থেকে পাওয়া যাবে। আর ভর্তি পরীক্ষা ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির জন্য আবেদনকারীদের যেকোনো বিষয়ে ৪ বছরের স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি এবং জিপিএ সর্বনিম্ন ২.০০ থাকতে হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন www.jkkniu.edu.bd   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর