শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা
শারীরিক শিক্ষা স্বাস্থ্য ও বিজ্ঞান

নবম-দশম শ্রেণির পড়াশোনা

মো. আমিনুল ইসলাম : সিনিয়র শিক্ষক

প্রথম অধ্যায়

সৃজনশীল  প্রশ্ন

১। রায়হানের দাদু রায়হানের স্কুলে গিয়ে খেলার মাঠ,শরীরচর্চার শিক্ষক এবং এদের ব্যায়াম ও খেলাধুলা দেখে উৎফুল্ল হলেন। স্কুল থেকে আসার পর রায়হান তার দাদুকে শারীরিক শিক্ষার আরো কয়েকটি বিষয় যেমন-ক্রীড়া সরঞ্জাম,ইনডোর গেমস,আউটডোর গেমস.আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযোগিতা বিষয়ে বর্ণনা করলো। রায়াহনের দাদু পরবর্তী কয়েকটি দিন স্কুলে গিয়ে পর্যবেক্ষণ করলেন যে রায়াহনের স্কুলের প্রায় সব শিক্ষার্থীই সুস্থ।   

ক) শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম কাজ কোনটি?

খ) শিক্ষা জীবনব্যাপী বিস্তৃত- ব্যাখ্যা কর।    

গ) রায়াহানদের স্কুলে শরীর ও মন গঠনে কোন কর্মসূচি চালু আছে? উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।

ঘ) উপরে বর্ণিত কর্মসূচির  মাধ্যমে শিক্ষার্থীদের  সুস্থ দেহে  সুস্থ মন গঠন সম্ভব ব্যাখ্যা কর।

ক) উত্তর ঃ শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম কাজ হলো- শিশু শিক্ষার্থীর ব্যক্তিগত বিকাশ সাধন। এর মধ্যে শিক্ষার্থীর শারীরিক, মানসিক ও আত্মিক দিক  অন্তর্ভূক্ত।                                                                                                           

 

খ)  উত্তর ঃ  শিক্ষা ব্যক্তিজীবনের কোন একটি নির্দিষ্ট সময়েই ঘটে না, শিক্ষা জীবনব্যাপী বিস্তৃত। শিক্ষার নির্দিষ্ট কোন বয়স নেই,বয়সের ফ্রেমে শিক্ষাকে বাধা যায় না। দোলনা থেকে কবর পর্যন্ত সময়ব্যাপী  শিক্ষাকাল। শিক্ষাহীন জীবন বোঝা স্বরূপ। জীবনের সমাপ্তি আছে কিন্তু শিক্ষার সমাপ্তি নেই। কবি তাই যথার্থই বলেছেন, বিশ্বজোড়া পাঠশালা মোর,সবার আমি ছাত্র। শিক্ষার কোন সীমা পরিসীমা নেই। জানার কোন শেষ নাই,জানার চেষ্টা অধিক তাই । শিক্ষা মানুষের জীবনকে গতিশীল করে, করে অর্থবহ। তাই জীবনব্যাপী শিক্ষা অর্জন করতে হয়।

গ)  উত্তর ঃ শারীরিক শিক্ষার কর্মসূচি প্রধানত তিনটি। যথা, ১। অত্যাবশ্যকীয় ক্রীড়া কর্মসূচি।                               ২। অন্তঃক্রীড়াসূচি  ৩। আস্তঃক্রীড়াসূচি।                                                                                                             রায়হানদের স্কুলে শরীর ও মন গঠনে  অত্যাবশ্যকীয় ক্রীড়া কর্মসূচি চালু আছে। উদ্দীপকের আলোকে বলা যায় অত্যাবশ্যকীয় ক্রীড়া কর্মসূচির মাধ্যমে বিদ্যালয়ে নিয়মিত শারীরিক শিক্ষা বিষয়ক ক্লাস, প্রতিযোগিতা ও প্রাত্যহিক সমাবেশ পরিচালিত হয়। যার মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ সাধন হয়। শিক্ষার্থীদের মধ্যে দেশ,সমাজ ও পারষ্পারিক সহযোগিতার মনোভাব বৃদ্ধি পায়। [চলবে]

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর