মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

পঞ্চম শ্রেণির বাংলা

মো. আব্দুর রহিম, শিক্ষক

[পূর্বে প্রকাশের পর]

শীত সকালে লোকটা কাঁপে/ কাঁদে সবার পা ধরে।

একটা শুধু ছিল জামা,/ তা-ও ছিঁড়েছে ভাদরে।

হি-হি শীতে থাকে পড়ে/ ডাকে না কেউ আদরে।

(শামসুর রাহমান)

উপসংহার : শীতের সকালে যেমন আনন্দ আছে, তেমনি কষ্টও আছে। দরিদ্র মানুষের কাছে শীতের সকাল উৎসব-আনন্দের নয়, তাদের কাছে তা কষ্টের, যন্ত্রণার। তাদের এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

আমার প্রিয় শখ : বাগান করা

ভূমিকা : কর্মময় জীবনের অবসরে আনন্দ ও আত্মতৃপ্তি পাওয়ার জন্য প্রায় প্রত্যেক মানুষ কোনো না কোনো পছন্দের বা শখের কাজ করে। ব্যক্তিভেদে এই শখের কাজ নানা রকমের হয়। যেমন কেউ শখ করে বই পড়ে, কেউ ছবি আঁকে, কেউ রান্না করতে পছন্দ করে আবার কেউবা বিভিন্ন দেশের ডাকটিকিট অথবা মুদ্রা সংগ্রহ করতে ভালোবাসে। আর কেউ কেউ ভালোবাসে বাগান করতে। বাগান করা আমার প্রিয় শখ।

প্রিয় হওয়ার কারণ : বাগান করার শখটা শৈশব থেকেই আমার অস্থি মজ্জায় ঢুকে গেছে। আমার বাবা আমাদের বাড়িতে সারা বছরই নানা রকম ফলের গাছ, ওষধি গাছ লাগিয়ে আমাদের বাড়িটিকে বাগানবাড়ি করে তুলেছেন। গাছ লাগানোর সময় তিনি আমাদের ভাই-বোনদের সঙ্গে রাখতেন আর বলতেন যে গাছ লাগাবে, গাছের যত্ন করবে, বড় হলে সেটা তারই গাছ হবে। এভাবে উৎসাহ পেয়ে বাবার সঙ্গে বাসায় আমি একটা করে আম,  পেয়ারা, লেবু ও জামরুলগাছ লাগিয়েছি। তারপর মনে হয়েছে এবার একটা ফুলের বাগান করব। ভাবনাটা মাথায় আসামাত্রই তা বাস্তবে রূপ দেওয়ার চেষ্টা করি।

শখের বর্ণনা : আমার পড়ার ঘরের সামনে একটুখানি খালি জায়গায় আমি ফুলের বাগান করেছি। আমি নিজেই মাটি কুপিয়ে জায়গাটা তৈরি করেছি। তারপর ফাঁক ফাঁক করে বিভিন্ন ডিজাইন করে ইট দিয়ে ঘেরাও করে দিয়েছি, যাতে কুকুর-ছাগল আর মুরগি ঢুকতে না পারে। আমার বাগানে বিভিন্ন রঙের গোলাপ, টগর, গাদা, বেলি, সূর্যমুখী ও ডালিয়া রয়েছে। জায়গা কম বলে ইচ্ছা থাকা সত্ত্বেও বড় জাতের ফুলের গাছ লাগাতে পারিনি। তবে এই ফুলগুলোই যখন একসঙ্গে  ফোটে, তখন মনে হয় বাগানটি আলোয় আলোয় ভরে গেছে। আমি স্কুল থেকে ফিরে প্রতিদিনই আমার বাগানের পরিচর্যা করি। আমাদের বাসায় যাঁরাই বেড়াতে আসেন, সবাই আমার বাগানের দিকে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকেন।

শখের কাজের প্রয়োজনীয়তা : প্রত্যেক মানুষের জীবনেই অবসর যাপন ও আনন্দ প্রয়োজন। শখের কাজের মধ্য দিয়েই সবচেয়ে আনন্দ ও আত্মতৃপ্তি পাওয়া যায়। কারণ শুধু প্রয়োজন মিটলেই মন ভরে না। মন ভরাতে হলে শখের কাজ করতে হয়। শখের কাজেই জীবন অর্থবহ ও তাৎপর্যময় হয়ে ওঠে। তাই জীবনে শখের কাজের গুরুত্ব অপরিসীম।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর