মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বাজেট সংকটে টিভি নাটক

বাজেট সংকটে টিভি নাটক

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে একে একে বেড়ে চলছে টেলিভিশন চ্যানেল। আর এই পরিমাণের টেলিভিশন চ্যানেলের জন্য অনুষ্ঠানের জোগান দিতে নির্মাতারা ব্যস্ত তাদের অনুষ্ঠান নিয়ে। টিভি অনুষ্ঠানের একটি বড় অংশজুড়ে আছে নাটক। কিন্তু নির্মাতাদের অভিযোগ, বর্তমানে তারা ভুগছে বাজেট সংকটে। বর্তমানে প্রায় ২০টির বেশি টিভি চ্যানেলে প্রচার হচ্ছে অগুনতি ধারাবাহিক ও একক নাটক। উল্টোদিকে দিন দিন দেশি নাটকের দর্শক রপ্তানি হয়ে যাচ্ছে বিদেশি টিভি চ্যানেলের নাটক-সিরিয়ালের দিকে। সব মিলিয়ে দেশীয় স্যাটেলাইট টিভির সংখ্যা বৃদ্ধির দিকে এগুলেও দর্শকপ্রিয়তা কিংবা মানের বিচারে বাড়ছে দৈন্যতা। এর ফলে ভারতীয় টিভি সিরিয়ালের দিকে ক্রমশ পাচার হয়ে যাচ্ছে দেশীয় নাটকের দর্শক। এর একটি কারণ হচ্ছে মানহীন নির্মাণ। কিন্তু নির্মাতাদের অভিযোগ, বাজেটের কারণে তারা ভালো নাটক নির্মাণ করতে পারছেন না। এসব বিষয় নিয়ে কথা হয় বাংলাদেশের কিছু পরিচালকের সঙ্গে-

সালাউদ্দিন লাভলু

আজ একটি নতুন কাজ করতে গেলে ভয় পাই। কারণ ইনভেস্টররা আমাদের যে পরিমাণ টাকা দেন তা দিয়ে ভালো একটি নাটক তৈরি করা কঠিন হয়ে যায়। তার মধ্যে আবার টিভি চ্যানেলগুলো সময়মতো টাকা দেয় না। আমি মনে করি টিভি চ্যানেলগুলোর আমাদের ওপর আরও নজর দেওয়া দরকার। এত প্রতিকূলতা পাড়ি দিয়ে একটা নাটক দর্শকের কাছে এসে পৌঁছায়। তবে নাটক দেখার সেই ‘ক্রেজি দর্শক’ কমে গেছে ইদানীং। এসব অভিযোগ নীরবে হজম করে যাওয়া ছাড়া কোনো পথ খোলা নেই নাট্যকার আর পরিচালকদের সামনে।

অনিমেশ আইচ

‘আমার কাছে মনে হয় বর্তমানে প্রয়োজনের তুলনায় পরিচালকের সংখ্যা বেশি। আর এর মধ্যে বেশিরভাগেরই মান নেই। আমি মনে করি প্রতিটি নাটকের জন্য একটি ভালো বাজেটের প্রয়োজন। ভালো বাজেট না হলে ভালো নাটক হবে না। আর দিন দিন সব কিছুর দাম বেড়ে চলছে, এ বিষয়টি আমাদের সবার মাথায় থাকা প্রয়োজন। এ বিষয়টি থেকে পরিত্রাণের জন্য আমার মনে হয় টেলিভিশন চ্যানেল ও পরিচালকের মধ্যে একটি সমন্বয় করতে হবে।

চয়নিকা চৌধুরী

নাটক পরিচালনাটা একটা সময় আমার শখ ছিল কিন্তু এখন এটি আমার পেশা। এখন মাসে প্রায় তিনটি নাটক আমি পরিচালনা করি। যেহেতু এটি আমার পেশা, আমি কিন্তু জানি কিভাবে একটি নাটক নির্মাণ করলে সেখান থেকে লাভটি বের করে আনা যায়। কিন্তু সত্যি কথা বলতে কি এখন এই বাজেটে কাজ করতে অনেক কষ্ট হয়। অভিনেতা- অভিনেত্রীদের বাজেট বেড়ে গেছে অনেকগুণ। কারণ জানতে চাইলে বলে ‘সব কিছুর দাম বেড়ে গেছে’। মঝে মধ্যে নিজের টাকা পরিচালনায় খরচ করে ঘরে ফিরতে হয়। আমার মনে হয়, এ বিষয়টি নিয়ে টিভি চ্যানেল ও প্রডিউসারদের এক টেবিলে বসতে হবে। তা না হলে আমারা ভালো মানের নাটক নির্মাণ করতে পারব না। 

সকাল আহমেদ

 হ্যাঁ এ কথাটি সত্য, পরিচালকের সংখ্যা বেড়ে যাওয়ায় আজ ইনভেস্টররা বিভিন্নভাবে প্রতারিত হচ্ছে। তারা অনেক সময় বুঝতে পারছেন না কোন পরিচালকদের দিয়ে তারা নাটক বানাবেন। কারণ অনেক নিম্নমানের পরিচালকে ভরে গেছে। আমি মনে করি টেলিভিশন চ্যানেলগুলো যদি তাদের বিজ্ঞাপনের দাম একটু বাড়িয়ে দেয় তাহলে পরিচালকরা অনেকাংশে উপকৃত হবেন।

রেদওয়ান রনি

‘আসল কথা হলো নাটকের বাজেট বাড়াতে হবে। এ বিষয়টি আমাদের সবারই জানা। এজন্য চ্যানেল, এজেন্সি এবং নির্মাতাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। অন্যথায় ব্যাটে-বলে মিলাতে গিয়ে পরিচালকদেরই বেশি কষ্ট পেতে হবে। ভালো বাজেটের পাশাপাশি পরিচালকেরও অভাব আছে। টেলিভিশন চ্যানেলগুলোর দায়িত্ব নিয়ে এ কাজ করার কথা। অথচ বেশিরভাগ চ্যানেলেই কোনো ক্রিয়েটিভ ডিরেক্টর নেই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর