শনিবার, ১২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শাহরুখ-বানশালি যুদ্ধের অপেক্ষায়

জাকারিয়া সৌখিন

শাহরুখ-বানশালি যুদ্ধের অপেক্ষায়

বলিউড সিনেমাপোকারা এখন তাকিয়ে আছেন একটি দিনের দিকে— ১৮ ডিসেম্বর। কারণ এ দিনটিতেই শুরু হচ্ছে মহাযুদ্ধ। আরও পরিষ্কার করে বললে, শাহরুখ খান বনাম সঞ্জয় লীলা বানশালি মুখোমুখি হচ্ছে এদিন। শাহরুখের হাতে ‘দিলওয়ালে’, আর বানশালির হাতে ‘বাজিরাও মাস্তানি’। কোন অস্ত্রে কে কুপোকাত হবে এখন দেখার পালা সেটাই।

বলিউড সিনেমাপ্রেমীদের এ যুদ্ধে হারানোর কিছু নেই। বরং তারা হবে উল্লসিত দর্শক। প্রথমে তারা দুটো ছবিরই স্বাদ নেবেন নিংড়ে, এরপর বিচার করবেন কোন ছবি সেরা। আর এ কারণেই বলিউড কর্মীদের মধ্যে তুমুল আলোচনা। খোশগল্প থেকে ঝগড়া— সবই হচ্ছে। তবে বানশালি পক্ষের মানুষ বলছে, যুদ্ধটা শাহরুখই গায়ে পড়ে বাধালো। কারণ ‘বাজিরাও মাস্তানি’র রিলিজের দিন ঠিক হয়ে গিয়েছিল অনেক আগেই। পরে টিম ‘দিলওয়ালে’ ঠিক করে ওই একই দিনে রিলিজ করবে তাদের ছবিও। ব্যস বেজে উঠল যুদ্ধের দামামা। এ দামামা থামানোর জন্য ‘বাজিরাও মাস্তানি’র প্রযোজক কিশোর লুল্লা নিজে গিয়ে শাহরুখের সঙ্গে মিটিংও করেছিলেন। সরে আসার অনুরোধ করেছিলেন। কিন্তু শাহরুখ একবার যে বুলি মুখ দিয়ে ছোড়ে, তা আর ফিরিয়ে নেন না। বরং শাহরুখ শিবিরের সদস্যরা একটা কথা রটিয়ে দিল— ‘বাজিরাও মাস্তানি’ মুক্তি পিছিয়ে যাচ্ছে। আর এখানেই ইজ্জতে টোকা লাগে বানশালি শিবিরের। তাই যুদ্ধটা এখন যতটা না ব্যবসায়িক দৃষ্টিভঙ্গির, তার থেকে বেশি সম্মান বাঁচানোর।

সাধারণ বলিউড কর্মীদের কাছে এ যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধের তকমা পেয়েছে। কারণ ২০০১ সালে ‘লগান’ আর ‘গদর’ সংঘর্ষের পর পর এটাই বক্স অফিসের সব থেকে বড় যুদ্ধ। অবশ্যই পরবর্তীতে ‘জব তক হ্যায় জান’ বনাম ‘সন অব সর্দার’ কিংবা ‘তারে জমিন পর’ বনাম ‘ওয়েলকাম’ ছবির মধ্যে উত্তেজনা ছড়িয়েছিল। কিন্তু কোনোটাই ‘দিলওয়ালে’ বনাম ‘বাজিরাও মাস্তানি’ টক্করের মতো নয়। কারণটা খুবই পরিষ্কার। দুটো ছবিতেই রয়েছেন বড় বড় তারকা। ‘দিলওয়ালে’ শাহরুখের সঙ্গে আছেন কাজল। আর কে না জানে, শাহরুখ-কাজল জুটি মানে কি! সঙ্গে ছবির নির্মাতা রোহেত শেঠিও একটি জনপ্রিয় নাম। অপরপক্ষে বানশালির ‘বাজিরাও মাস্তানি’তে রয়েছেন দীপিকা পাডুকোন, প্রিয়াংকা চোপড়া এবং রণবীর সিং।

দুটো ছবিরই শক্তিশালী বক্স অফিস আছে। তাই এখন অপেক্ষা শুধু ছবি দুটির ওপেনিং কালেকশনের দিকে। তবে আসল পরীক্ষাটা হবে দ্বিতীয় সপ্তাহে। কারণ ওটাই ক্রিসমাসের উইক এন্ড। দর্শকের প্রশংসা যে ছবি পাবে, সেটিই হবে দ্বিতীয় সপ্তাহের রাজা। আর স্বাভাবিকভাবেই এই যুদ্ধের বিজয়ী।

শাহরুখ আর বানশালির টক্করের ইতিহাস কিন্তু বেশ পুরনো। ২০০৭-এর দিওয়ালিতে রিলিজ হয়েছিল বানশালির ‘সাঁওয়ারিয়া’ আর শাহরুখের ‘ওম শান্তি ওম’। রণবীর-সোনম কাপুরের ‘সাঁওয়ারিয়া’ সুপারফ্লপ আর ‘ওম শান্তি ওম’ সুপারহিট।  সেই ‘ওম শান্তি ওম’ দিয়েই ক্যারিয়ার পাকা করেন দীপিকা। মজার ব্যাপার হলো, এবার সেই দীপিকাই কিন্তু বানশালির ‘মাস্তানি’।

তবে এককিছু না ভেবে দেখা যাক, শেষ ভালো কার!

সর্বশেষ খবর