সোমবার, ১৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

গোল্ডেন গ্লোবসের দৌড় শুরু

জাকারিয়া সৌখিন

গোল্ডেন গ্লোবসের দৌড় শুরু

‘ক্যারল’ ছবির একটি মুহূর্ত - ‘দ্য বিগ শর্ট’ ছবির একটি মুহূর্ত

শুরু হয়ে গেল গোল্ডেন গ্লোবস দৌড়। ৭৩তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণার মধ্য দিয়েই তুমুল প্রতিযোগিতার সূচনা হলো। মনোনয়ন তালিকা জুড়ে এবার দুটি ছবির নাম বারবার ঘুরে-ফিরে এসেছে। ‘ক্যারল’ এবং ‘দ্য বিগ শর্ট’ সবচেয়ে বেশি মনোনয়ন পেয়ে আলোচনায়। ড্রামা বিভাগে ‘ক্যারল’ পেয়েছে সর্বাধিক পাঁচটি মনোনয়ন, আর কমেডি/মিউজিক্যাল বিভাগে ‘দ্য বিগ শর্ট’ পেয়েছে চারটি মনোনয়ন।

গত কান চলচ্চিত্র উত্সবেও ‘ক্যারল’ আলোচনায় ছিল। আর এবার স্থান পেল অস্কার পুরস্কারের চাবি হিসেবে খ্যাত গোল্ডেন গ্লোবস আসরে। সমকামিতা নিয়ে টড হেইন্স পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেত্রী কেট ব্ল্যানচেট এবং রুনি মারা। এ ছবিতে অভিনয়ের জন্য তারা সেরা অভিনেত্রী [ড্রামা] হিসেবেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ব্রাই লারসন [দ্য রুম], সাওয়ার্স রোনান [ব্রুকলিন] ও অ্যালিসিয়া ভিক্যান্ডারের [দ্য ডেনিশ গার্ল] সঙ্গে।

সেরা অভিনেত্রীর লড়াইটা যেমনই হোক, সেরা অভিনেতা [ড্রামা] বিভাগে লড়াইটা বেশ জম্পেশ হবে। কারণ মনোনয়ন পেয়েছেন নামকরা সব অভিনেতারা। তালিকায় আছেন লিওনার্ডো ডিক্যাপ্রিও [দ্য রিভেন্যান্ট], মাইকেল ফাসবেন্ডার [স্টিভ জবস], এডি রেডমেইন [দ্য ডেনিশ গার্ল] এবং উইল স্মিথ [কনকাশন]।

 

ড্রামা বিভাগের সেরা ছবির মনোনয়ন পাওয়া অন্য নামগুলো হলো— ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘দ্য রিভেন্যান্ট’, ‘রুম’ এবং ‘স্পটলাইট’।

অন্যদিকে কমেডি/মিউজিক্যাল বিভাগে সর্বোচ্চ মনোনয়ন পাওয়া ‘দ্য বিগ শর্ট’ নির্মিত হয়েছে ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দার চিত্র নিয়ে। এই কমেডি ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা [কমেডি/মিউজিক্যাল] বিভাগে পৃথকভাবে মনোনয়ন পেয়েছেন ক্রিশ্চিয়ান বেল ও স্টিভ ক্যারেল। তাদের প্রতিদ্বন্দ্বী ম্যাট ডেমন [দ্য মার্শিয়ান], আল পাচিনো [ড্যানি কলিন্স] এবং মার্ক রাফালো [ইনফিনিটি পোলার বিয়ার]। সেরা চলচ্চিত্র [কমেডি/মিউজিক্যাল] বিভাগে মনোনীত অন্য ছবিগুলো হলো— ‘জয়’, ‘দ্য মার্শিয়ান’, ‘স্পাই’ এবং ‘ট্রেনরেক’।

এ বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে লড়াই করবেন অস্কারজয়ী জেনিফার লরেন্স [জয়], মেলিসা ম্যাককার্থি [স্পাই], অ্যামি শুমার [ট্রেনরেক], ম্যাগি স্মিথ [দ্য লেডি ইন দ্য ভ্যান] এবং লিলি টমলিন [গ্র্যান্ডমা]।

এ ছাড়া সেরা পরিচালক বিভাগে টড হেইন্সের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করবেন আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতু [দ্য রিভেন্যান্ট], রিডলি স্কট [দ্য মার্শিয়ান], জর্জ মিলার [ম্যাড ম্যাক্স : ফিউরি রোড] এবং টম ম্যাককার্থি  [স্পটলাইট]। চিত্রনাট্য বিভাগে মনোনয়ন পেয়েছে ‘স্টিভ জবস’, ‘দ্য হেটফুল এইট’, ‘দ্য বিগ শর্ট’, ‘রুম’ এবং ‘স্পটলাইট’।

সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে এবার মাত করার মতো নাম হাঙ্গেরির ‘সান অব সাউল’। এর প্রতিদ্বন্দ্বী বেলজিয়াম, ফ্রান্স ও লুক্সেমবার্গের ‘দ্য ব্র্যান্ড নিউ টেস্টামেন্ট’, চিলির ‘দ্য ক্লাব’, ফিনল্যান্ড, জার্মানি ও এস্টোনিয়ার ‘দ্য ফেন্সার’ এবং ফ্রান্সের ‘মাস্ট্যাং’। অ্যানিমেটেড ছবির তালিকায় মনোনয়ন পেয়েছে ‘ইনসাইড আউট’, ‘দ্য গুড ডাইনোসর’, ‘দ্য পিনাটস মুভি’, ‘শাউন দ্য শিপ’ এবং ‘অ্যানোমালিসা’।

আগামী ১০ জানুয়ারি ঘোষণা হবে চূড়ান্ত বিজয়ীদের নাম। আপাতত অপেক্ষা সে পর্যন্তই।

সর্বশেষ খবর