বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় একুশে পদক পেলেন যারা

শোবিজ ডেস্ক

শিল্পকলায় একুশে পদক পেলেন যারা

চলতি বছর শিল্পকলায় একুশে পদক পাচ্ছেন— সংগীতশিল্পী শাহীন সামাদ, নৃত্যশিল্পী আমানুল হক, শাস্ত্রীয় সংগীতশিল্পী অমরেশ রায় চৌধুরী, অভিনেত্রী জাহানারা আহমেদ ও চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন [মরণোত্তর]।

বিভিন্ন ক্ষেত্রে গৌরবোজ্জ্বল ও প্রশংসনীয় অবদানের জন্য এবার অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, সাহিত্যিক হায়াৎ মামুদ, সাংবাদিক তোয়াব খানসহ ১৬ জনকে একুশে পদক দিচ্ছে সরকার।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় বুধবার ২০১৬ সালের একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। আগামী ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভাষা আন্দোলনে অবদানের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাইদ হায়দার ও ড. জসীম উদ্দিন আহমেদ একুশে পদক পাচ্ছেন। ভাষা সংগ্রামী সৈয়দ গোলাম কিবরিয়াও এবার মরণোত্তর এ পুরস্কার পাচ্ছেন।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য একুশে পদক পাচ্ছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক।  সাংবাদিকতায় এ পদক পাচ্ছেন দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান।

গবেষণায় বিশেষ অবদান রাখায় অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ এবং মংছেনচীং মংছিন ২০১৬ সালের একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন।

ভাষা ও সাহিত্যে জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক হায়াৎ মামুদ ও হাবিবুল্লাহ সিরাজী এবার একুশে পদক পাচ্ছেন।

পদক বিজয়ী প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম স্বর্ণপদক এবং নগদ দুই লাখ করে টাকা দেওয়া হবে।

শাহীন সামাদ বলেন, রাষ্ট্রীয় এই সম্মাননা আমার জন্য সর্বোচ্চ প্রাপ্তি। আমি গর্বিত। দেশ ও মানুষের জন্য আরও ভালো কাজ করে যেতে চাই।

আমাকে এই পদক দেওয়ার যোগ্য মনে করায় সরকারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

অভিনেত্রী জাহানারা আহমেদও একই প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন আমার জীবনের সব কষ্ট আর ত্যাগ সার্থক হয়েছে। আমার মনে হচ্ছে দেশ ও দর্শককে আমি কিছু দিতে পেরেছি। আসলে যে কোনো পদক হচ্ছে ভালো কাজের স্বীকৃতি। আর রাষ্ট্রীয় পদক মানে সর্বোচ্চ সম্মান। আমাকে এই পদক দেওয়ায় সরকারের কাছে আমি কৃতজ্ঞ। এখন আমার বয়স হয়েছে। আগের মতো দর্শকের সামনে আসতে পারছি না। তারপরেও সবার কল্যাণে কাজ করে যেতে চাই এবং সবার দোয়া চাইছি।

সর্বশেষ খবর