মঙ্গলবার, ১০ মে, ২০১৬ ০০:০০ টা
ইন্টারভিউ : নূরজাহান আলীম

নতুন প্রজন্মে ছড়িয়ে দেব বাবার গান

আলী আফতাব

নতুন প্রজন্মে ছড়িয়ে দেব বাবার গান

সংগীতশিল্পী নূরজাহান আলীম। বাবা মরমি কণ্ঠশিল্পী আবদুল আলীম স্মরণে একক সংগীত পরিবেশন করবেন আগামীকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ।

আপনার একক সংগীত সন্ধ্যা সম্পর্কে বলুন?

আমার বাবা আবদুল আলীমের আজীবন ধ্যান-ধারণা ছিল আমাদের দেশের পল্লীসংগীত নিয়ে। এ কারণেই তিনি পল্লীসম্রাট খ্যাত হয়েছেন। কিন্তু বাবার গানকে ভুলতে বসেছে অনেকেই। মূলত বাবার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ আমার এ পরিবেশনা। অনুষ্ঠানে বাবার কিছু জনপ্রিয় গান পরিবেশন করব। এবারের অনুষ্ঠানে কয়েকটি ডুয়েট গান রেখেছি। এর জন্য আমার সঙ্গে আরও থাকছেন আশিক ও রাফসান নামের দুজন শিল্পী। অনুষ্ঠানে মোট দশটি গান পরিবেশন করব।

বাবার কোনো স্মৃতি মনে পড়ে?

আমার বয়স যখন এক বছর তখন আমার বাবা প্রয়াত হন। বুঝতেই পারছেন, এ বয়সে কোনো স্মৃতি মনে পড়ার কথা নয়। তবে আমার মা এবং ভাই-বোনদের কাছে শুনে, আমি বাবার অনেক স্মৃতিকে অনুধাবন করার চেষ্টা করি। বাবার অসংখ্য স্মৃতি মনে দাগ কাটার মতো। আমি শুনেছি, বাবা যদি কোথাও ট্রেনে চড়ে যেতেন, বাবার ভক্তরা বাবার গান না শুনে ট্রেন ছাড়তে দিতেন না। এমনকি তারা ট্রেনের পাটিতে পর্যন্ত শুয়ে পড়তেন।

আপনার বাবার গান সংরক্ষণে কোনো উদ্যোগ গ্রহণ করছেন?

বাবার সব মিলিয়ে প্রায় ৫০০ গান হবে। এর মধ্যে ২৫০টির মতো গান সংরক্ষণ করা হয়েছে। বাকি ২৫০টি গান রেডিও পাকিস্তান ও বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে। আমরা চেষ্টা করেছি কিন্তু এগুলো তো একা বা পারিবারিকভাবে সংরক্ষণ কিংবা সংগ্রহ করা সম্ভব নয়। এর জন্য সরকারি সহযোগিতা ও যৌথ উদ্যোগ প্রয়োজন। সবাই এগিয়ে এলে এটা অসম্ভব কোনো  বিষয় নয়।

আবদুল আলীমকে নিয়ে আর কি কি কাজ করা যেতে পারে?

বাবাকে নিয়ে এরই মধ্যে কিছু কাজ শুরু হয়েছে। আমার কাছে মনে হয় বাবার গানগুলো নিয়ে গবেষণা হতে পারে! বাবার গান নিয়ে একটি বইও তো বের হতে পারে। এমনকি একটি ইনস্টিটিউট হতে পারে, তাই নয়! আবদুল আলীম একাডেমি। বাবার গানগুলো এ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। বাবাকে অনেকেই ভুলে যাচ্ছি। এমনটি যেন না হয়। এ জন্য প্রাতিষ্ঠানিক এবং সরকারি উদ্যোগ দরকার।

রেডিও, টেলিভিশনগুলোও অনেক অবদান রাখতে পারে। চাইলেই তারা বাবাকে নিয়ে অনুষ্ঠান করতে পারেন। আমরা পারিবারিকভাবে তাদের সহযোগিতা করব। এ কাজগুলো খুব জরুরি, বাবাকে বাঁচিয়ে রাখতে হবে।

আমাদের দেশে লোকসংগীত চর্চা প্রসঙ্গে আপনার মতামত?

চর্চা হচ্ছে, তবে প্রপারলি হচ্ছে না। অনেক ক্ষেত্রে লোকসংগীতের মৌলিকত্ব ঠিক থাকছে না। গানের কথা ও সুর পরিবর্তন হচ্ছে। আমি মনে করি নতুন আঙ্গিকে লোকসংগীতকে তুলে ধরতে হলে মৌলিকত্ব ঠিক রেখেই করা উচিত।

সংগীত নিয়ে আগামী পরিকল্পনা কী?

আমার ইচ্ছে আছে বাংলাদেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ে বাবার গানগুলো পরিবেশন করব। যাতে করে নতুন প্রজন্মের কাছে বাবার গানগুলো তুলে ধরতে পারি।

সর্বশেষ খবর