শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মঞ্চে যেমন করছে তরুণ নির্দেশকরা

মঞ্চে যেমন করছে তরুণ নির্দেশকরা

নাটক সবসময় সত্যকে আঙ্গুল তুলে দেখিয়ে দেয় এবং বাস্তবতাকে উন্মোচন করে। মঞ্চনাটক বাংলাদেশে বহু আগে থেকেই হয়ে আসছে। বর্তমানে কিছু তারুণ্যদীপ্ত দুরন্ত মঞ্চনাট্যনির্মাতা ভালো ভালো কাজ উপহার দিচ্ছেন। মঞ্চনাটক নির্মাণে আধুনিকায়নের স্পর্শে পরিবর্তন এসেছে। তরুণ মঞ্চ নাট্যনির্দেশকদের কাজের মূল্যায়ন বিষয়ে কিছু মঞ্চ ব্যক্তিত্বের সঙ্গে কথা বলেছেন পান্থ আফজাল।

 

আতাউর রহমান

আমাদের সময়ে অর্থাৎ যখন তরুণ ছিলাম তখন কাজ করতে করতে আজকের পর্যায়ে এসেছি। আমরা অনেক বেশি এক্সপেরিয়েন্স গেইন করেছি। এখনকার তরুণরা সেই ক্ষেত্রে কিছুটা পিছিয়ে। সেই ৪০-৫০ বছরের অভিজ্ঞতা অর্জন করতে অনেক বেশি অধ্যবসায়ের দরকার হয়। আজকের তরুণদের মধ্যে শিল্প ভাবনাটা খুবই কম। আসলে শিল্পভাবনাটা নিজের থেকেই আসে। তবে অনেক নতুন দলের তরুণ নির্দেশকরা ভালো করছে। কিছু তরুণ নির্দেশক ভালো ভালো কাজ মঞ্চে আনছে। নির্দেশক ত্রপার কাজ দেখেছি। সে ভাল করছে। তবে তরুণরা যে প্রসেসে উঠে আসছে তার মধ্যে কিছু ঘাটটি রয়েছে। 

জানতে হবে, শিখতে হবে আরও। আমি তো এই বয়সেও কয়েকদিন আগে অভিনয় করলাম। প্রলম্বিত প্রহর মঞ্চ নাটকে। যা এই সময়ের অনেক তরুণরাও পারবে না। এখনকার সময়ে হলভর্তি দর্শক দেখা যায় না। আমাদের মধ্যে একে অপরকে অনুপ্রেরণা দেওয়ার মানুষ কমে গেছে।

তবে আমি কিছু কিছু ব্রিলিয়ান্ট কাজ দেখেছি। তারা যে খুব ভালো করছে তা নয়, এ্যাভারেজ তারা ভালো করছে। তাদের মধ্যে লাইট, মিউজিক, সেট, মঞ্চ ডিজাইন জানার অনেক ঘাটটি রয়েছে। তাদের মধ্যে ডেডিকেশন কমে গেছে।      

 

লাকী ইনাম

আমাদের থেকে তরুণ প্রজন্মের নির্মাতারা ভালো করছে। ওরা অনেক কিছু জেনে মঞ্চে কাজ করে। আমাদের সময় আমাদের থিয়েটার স্টাডি করতে হলে লাইব্রেরিতে যেতে হতো, নানা বিষয়ে বই পুস্তক ঘাঁটতে হতো। আবার অনেক ইনফরমেশন আমরা ঠিকমতো সংগ্রহ করতে পারতাম না। কিন্তু এখনকার তরুণরা অনেক বেশি জানে, তারা অনেক পড়ালেখা করে। তাদের থিয়েটার নলেজ অনেক বেশি। তাদের ইনফরমেশন অর্জন করার সুযোগ খুব বেশি। তারা একাধারে একটি মঞ্চের লাইট, মিউজিক, সেট, কস্টিউম বিষয়ে খুবই পারদর্শী। তাদের মধ্যে অধ্যবসায় খুব বেশি। আমি তো বলব, তারা জেনে শুনে থিয়েটারে আসে এবং ভালো ভালো নির্দেশনা দেয়। তরুণ যারা বর্তমানে কাজ করছে, তারা সম্পূর্ণ ভাবে নিজেকে তৈরি করেই এই কাজে আসছে। তারা এখনকার মঞ্চে অনেক ভালো করছে। আমরাও অনেক ভালো প্রযোজনা পাচ্ছি মঞ্চে।

 

আজাদ আবুল কালাম

আমার মতে, এখনকার সময়ে তরুণ নির্দেশক যারা আছে সবাই অনেক ভালো করছে। ভালো ভালো কাজ উপহার দিচ্ছে। তাদের কাজ এখন বিশ্বমানের বলা চলে।

আমাদের বড় সমস্যা হচ্ছে, তারা যে ভালো ভালো কাজ করছে তার জন্য উৎসাহ দেওয়ার কেউ নেই। তাদের অনুপ্রেরণা আমরা দিতে চাই না। সেই জন্য তারা তাদের ঠিকমতো মেলে ধরতে পারছে না। একটা ডিরেকশন দিতে মাত্র ২ মাস সময় পাচ্ছে। তারা ঠিকমতো অর্থ পায় না। রিহার্সেল রুম পায় না। একটি ভালো মঞ্চ নাটক নির্দেশনা দিতে যে সাপোর্ট  দেওয়া প্রয়োজন তা আমরা দিতে পারি না। তার পরেও তারা ভালো ভালো কাজ মঞ্চে আনছে।  তরুণদের  অনেকেই  অনেক ওয়ার্ল্ড ক্লাস থিয়েটারের মানুষদের সঙ্গে কাজ করছে। তারা বিশ্বমানের থিয়েটারের সঙ্গে অনেক পরিচিত। প্রযোজনাও করছে দুর্দান্তভাবে। তবে, ভালো নাটক নামাতে তারা নিরুৎসাহিত হচ্ছে।

সে জন্য ভালো কাজের সংখ্যা কমে যাচ্ছে। আমার তো মনে হয়, নির্দেশক হিসেবে তারা যথেষ্ট ভালো করছে। 

 

অলোক বসু

ঢাকার মঞ্চে সব তরুণ নির্দেশকই ভালো করছে। ভালো না করলে এত ভালো ভালো প্রযোজনা আমরা পেতাম না। আমরা মনে করি, থিয়েটারের একটি নিজস্ব ভাষা আছে। আর সেই হিসেবে এই সময়ে তরুণ নির্দেশকরা সেই ভাষাকে রপ্ত করতে পেরেছে। আগেকার সময় অর্থাৎ আব্দুল্লাহ আল মামুন, সেলিম আল দীনের সময়ে  প্রযোজনা ছিল সংলাপনির্ভর। এখনকার নির্দেশকরা তার থেকে বের হয়ে এসে সম্পূর্ণ নতুন ও ভিন্ন আঙ্গিকের  কাজ মঞ্চে আনছে।

সেট থেকে শুরু করে সংগীত, লাইট , ডিজাইন, পাণ্ডুলিপি সম্পূর্ণই আলাদা। তবে তারা আগেকার প্রবীণদের অনুপ্রেরণার পথ ধরেই এগোচ্ছে। তারা মঞ্চে দুর্দান্ত কিছু প্রডাকশন করেছে। তারা এখন বিশ্বমানের কাজ করছে। আমরা ঢাকার মঞ্চে ইদানীং ভালো ভালো প্রযোজনা পাচ্ছি। তরুণ এই সব নির্দেশকের কাজ মঞ্চপ্রেমীরাও দারুণ উপভোগ করছে। তরুণ নির্দেশকরা অনেক ভালো ভালো মঞ্চ নাটক আমাদের উপহার দিচ্ছে।  

 

জাহিদ রিপন

এককথায় বলা যায়, তারা ভালো করছে। কিন্তু একটি থিয়েটার মঞ্চে আনতে গেলে যে হারে প্রস্তুতি বা পড়াশোনা করতে হয় তা খুবই কম দেখা যায় তাদের মধ্যে। থিয়েটার সম্পর্কে তাদের পরিষ্কার ধারণা তেমন নেই। আমার মতে, নতুন প্রযোজনা একটি নতুন ধারা। এখানে ভালো করার অনেক সুযোগ থাকে। যা হচ্ছে তার থেকেও অনেক বেশি ভালো করার প্রয়োজন।

তরুণ নির্দেশকদের ক্ষেত্রে আরও বেশি থিয়েটার ধ্যান, জ্ঞান, অধ্যবসায় আর একাগ্রতা থাকা একান্ত জরুরি। থিয়েটার নিয়ে চর্চা করতে হবে। একটা ভালো প্রযোজনা করতে হলে থিয়েটার মঞ্চের সব বিষয় সম্পর্কে জ্ঞান থাকা দরকার। তবে তারা ভালো করছে। তাদের কাছ থেকে আরও ভালো  প্রযোজনা আশা করি।

সর্বশেষ খবর