শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

পৌষ মেলার একটি পরিবেশনা

চলচ্চিত্র

‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে ১২ জানুয়ারি জাতীয় জাদুঘরে শুরু হচ্ছে ‘পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানের এই উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশ ছাড়াও এই উৎসবে অংশগ্রহণ করবে ৬৭টি দেশ।

 

প্রদর্শনী

বেঙ্গল ফাউন্ডেশনের নতুন প্রদর্শনী

বেঙ্গল ফাউন্ডেশনের ভিসুয়ালআর্ট বিভাগের আয়োজনে আজ শুরু হচ্ছে ‘এফিমেরাল : পেরেনিয়াল’ শীর্ষক পারফরমেন্স আর্ট প্রদর্শনী। ফার্মগেটের ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে বিকাল ৫টায় যৌথভাবে এই প্রদর্শনীটির উদ্বোধন করবেন শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং শিল্পসমালোচক আবুল মনসুর। ২৫ ফেব্রুয়ারি শেষ হবে এই প্রদর্শনী।

 

গ্যালারি টুয়েন্টি ওয়ানে ‘কালারস ইন কুইল্ট শীর্ষক প্রদর্শনী

আজ ধানমন্ডির গ্যালারি টুয়েন্টি ওয়ানে শুরু হচ্ছে শিল্পী জাহান আফরোজের ‘শালারস ইন কুইল্ট’ শীর্ষক দশ দিনব্যাপী প্রদর্শনী।

অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকাল ৫টায় সম্মিলিতভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন শিক্ষাবিদ, লেখক ও অনুবাদক ডা. ফকরুল আলম, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, শিল্পী শহিদ কবির ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ রেজা।

১৫ জানুয়ারি শেষ হবে দশ দিনের এই প্রদর্শনী।

 

আজ শুরু হচ্ছে সায়েন্সফিকশন ফেস্টিভ্যাল

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির আয়োজনে আজ শুক্রবার শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল ২০১৭’। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলা ১১টায়

কেন্দ্রীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে এই উৎসবের উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

 

নাটক

মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’

 দ্রোহ, প্রেম, মানবতার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প আশ্রয়ে আজ শুক্রবার উচ্ছ্বাস থিয়েটারের উৎসবে মঞ্চায়ন হবে মহাকাল নাট্যসম্প্রদায় প্রযোজিত নাটক ‘নীলাখ্যান’। আনন জামানের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় রয়েছেন ইউসুফ হাসান অর্ক।

 

১০ জানুয়ারি ‘ঊর্ণাজাল’

১০ জানুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে বাতিঘর প্রযোজিত নাটক ‘ঊর্ণাজাল’। বাকার বকুল রচিত ও

নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার, শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, খালিদ হাসান রুমি, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, সাদিয়া ইউসুফ বৃতা, সায়মা করিম,ফয়সাল, চেরী, স্মরণ, অপূর্ব কুমার কুণ্ডু প্রমুখ।

 

বটতলার নাটক ‘ক্রাচের কর্নেল’

আজ বেইলী রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হবে বটতলা প্রযোজিত নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’। শাহাদুজ্জামানের উপন্যাস থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন সামিনা লুত্ফা নিত্রা ও সৌম্য সরকার। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

 

অন্যান্য

শুরু হচ্ছে পৌষ মেলা

পৌষ মেলা উদযাপন পরিষদের আয়োজনে আজ শুক্রবার বাংলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনের পৌষ মেলা। সকাল ৮টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে তিন দিনের এই পৌষ মেলার উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ৮ জানুয়ারি শেষ হবে পৌষ মেলা।

 

ছায়ানটে নৃত্য উৎসব

সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের আয়োজনে আজ শুরু হচ্ছে নৃত্য-উৎসব। সন্ধ্যা ৬টায় ছায়ানট মিলনায়তনে শুরু হবে এই নৃত্য উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর