শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

নাট্যাচার্য সেলিম আল দীনের স্মরণোৎসব

নাটক

‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব’

‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীন  প্রদর্শিত পথে, বাঙলা-নাট্য আজ ধায় জয়রথে’ স্লোগানে নাাটকের সংগঠন স্বপ্নদলের আয়োজনে কাল শনিবার শুরু হচ্ছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব—২০১৭’। নাট্যাচার্য সেলিম আল দীনের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুরু হতে যাওয়া এই উৎসবটি নাট্যাচার্যের সহধর্মিণী সদ্যপ্রয়াত বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে। উৎসবের প্রথম দিন সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে মঞ্চায়িত হবে সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’। উৎসবের দ্বিতীয় দিন ১৫ জানুয়ারি সন্ধ্যায় স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে অপূর্ব কুমার কুণ্ড রচিত মনোড্রামা ‘হেলেন কেলার’।

 

প্রদর্শনী

‘এফিমেরাল : পেরেনিয়াল’ শীর্ষক প্রদর্শনী

বেঙ্গল ফাউন্ডেশনের ভিস্যুয়াল আর্ট বিভাগের আয়োজনে ধানমন্ডির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ ও ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে চলছে ‘এফিমেরাল : পেরেনিয়াল’ শীর্ষক পারফরমেন্স আর্ট প্রদর্শনী। প্রদর্শনীটি চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

গ্যালারি টোয়েন্টি ওয়ানে ‘কালারস ইন কুইল্ট’ শীর্ষক প্রদর্শনী

শিল্পী জাহান আফরোজের চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে চলছে ‘কালারস ইন কুইল্ট’ শীর্ষক ১০ দিনব্যাপী প্রদর্শনী। প্রদর্শনীতে যুক্তরাষ্ট্রে করা ১৮টি আর্ট কুইল্ট প্রদর্শিত হচ্ছে। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এই প্রদর্শনীর গ্যালারি।

১৫ জানুয়ারি শেষ হবে ১০ দিনের এই প্রদর্শনী।

 

শিল্পী ইব্রাহিমের প্রদর্শনী

শিল্পকলা একাডেমির চিত্রশালার ৬নং গ্যালারিতে চলছে শিল্পী ইব্রাহিমের একক চিত্র প্রদর্শনী।  প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ১৫ জানুয়ারি শেষ হবে ১০ দিনের এই প্রদর্শনী।

 

‘জানালা’ শীর্ষক প্রদর্শনী

১৬ জানুয়ারি ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজে শুরু হচ্ছে স্থপতি ড. সাজিদ বিন দোজা বনির ‘জানালা’ শীর্ষক একক কার্টুনচিত্র প্রদর্শনী।  সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৮টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ২৪ জানুয়ারি শেষ হবে এই প্রদর্শনী।

 

সংগীত

‘সন্ধ্যার সুরে রবীন্দ্রনাথ’

সাংস্কৃতিক সংগঠন পঞ্চভাস্করের আয়োজনে আজ শুক্রবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিশেষ সংগীতাসর ‘সন্ধ্যার সুরে রবীন্দনাথ’। এতে সংগীত পরিবেশন করবেন ইমতিয়াজ আহমেদ ও লাইসা আহমেদ লিসা।

 

পৌষ উৎসব ১৪২৩

সুরের ধারার আয়োজনে আজ শুক্রবার লালমাটিয়া হাউজিং সোসাইটির স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে শুরু হচ্ছে ‘পৌষ উৎসব ১৪২৩’। সকাল ১০টায় দুই দিনের এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

 

অন্যান্য

অ্যাক্রোবেটিক শো

শিল্পকলা একাডেমির আয়োজনে আজ শুক্রবার শুরু হচ্ছে সপ্তাহব্যাপী অ্যাক্রোবেটিক শো। প্রতিটি জেলার একটি উপজেলায় পর্যায়ক্রমে অ্যাক্রোবেটিক প্রদর্শনের ধারাবাহিকতায় প্রদর্শনী অনুষ্ঠিত হবে। অ্যাক্রোবেটিক প্রদর্শনের পরিকল্পনা ও প্রযোজনা উপদেষ্টার দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর