Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৫৫

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির  আমেজ
তরঙ্গভঙ্গ নাটকের একটি দৃশ্য

 সংগীত

উদীচীর একুশের কর্মসূচি

অমর একুশের বীর ভাষা শহীদদের স্মরণে রাজধানীতে তিন দিনের কর্মসূচি নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। আজ শুক্রবার অনুষ্ঠানটি শুরু হয়ে চলবে কাল শনিবার এবং একুশে ফেব্রুয়ারিতে।  আজকের পর্ব অনুষ্ঠিত হবে রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে। কাল শনিবার দ্বিতীয় দিনের আয়োজন অনুষ্ঠিত হবে  পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে আর শেষ দিন একুশে ফেব্রুয়ারির আয়োজন অনুষ্ঠিত হবে হাতিরঝিল মুক্তমঞ্চে। অনুষ্ঠানে উদীচীর বিভিন্ন শাখা সংসদের শিল্পী-কর্মীরা ছাড়াও সংগীত, আবৃত্তি পরিবেশন করবেন আমন্ত্রিত শিল্পীরা।

 

আজ ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল

পিপল্স থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)’র উদ্যোগে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তায় আজ শুক্রবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভাল ২০১৭। একাডেমির ৮টি স্থানে অনুষ্ঠিত হবে এই আয়োজন। কাল শনিবার শেষ হবে দুই দিনের এই উৎসব।

 

অমর একুশে অনুষ্ঠানমালা

কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ‘অমর একুশের অনুষ্ঠানমালা’। আজ শহীদ মিনারের পর্ব শেষ হয়ে কাল শনিবার থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ধানমন্ডির  রবীন্দ্রসরোবর মঞ্চে অনুষ্ঠিত হবে এই আয়োজন। দলীয় সংগীত, দলীয় আবৃত্তি, একক আবৃত্তি, একক সংগীত, দলীয় নৃত্য, শিশু-কিশোর পরিবেশনা, পথনাটক ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে একুশের অনুষ্ঠানমালা।

 

নাটক

তির্যকের পাঁচ দিনের নাট্যায়োজন

চট্টগ্রামের তির্যক নাট্যদলের আয়োজনে আজ শুক্রবার চট্টগ্রামের কেন্দ্র মিনার সংলগ্ন থিয়েটার ইনস্টিটিউটে শুরু হচ্ছে ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক পাঁচ দিনব্যাপী নাট্যউৎসব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিকাল সাড়ে ৪টায় এই নাট্যায়োজনের প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং উৎসবের উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির সভাপতি মনোজ মিত্র। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মঞ্চায়ন হবে উৎসবের নাটকগুলো।

 

প্রদর্শনী

‘দ্য নেকেড’ শীর্ষক চিত্র প্রদর্শনী

কাল শনিবার আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শেষ হচ্ছে শিল্পী তিলোত্তমা ভৌমিকের  ‘দ্য নেকেড’ শীর্ষক চিত্র প্রদর্শনী। প্রদর্শনীতে শিল্পীর ৩৫টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

 

চলচ্চিত্র

‘দাগ’এর প্রিমিয়ার শো

চলতি বছরের কান ফিল্ম ফেস্টিভ্যালের শর্টফিল্ম বিভাগে পুরস্কারের জন্য বাছাইতে স্থান পেয়েছে বাংলাদেশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাগ’। এ উপলক্ষে চলচ্চিত্রটির প্রিমিয়ার শোর আয়োজন করা হয়েছে। ২২ ফেব্রুয়ারি ঢাকা ক্লাবের সিনহা লাউঞ্জে অনুষ্ঠিত হবে ছবিটির প্রিমিয়ার শো।


আপনার মন্তব্য