শিরোনাম
শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

‘তৃতীয় পুরুষ’ নাটকের একটি দৃশ্য

প্রদর্শনী

প্রামাণ্যচিত্র ‘রবীন্দ্রনাথ (২০১৭)’ এর প্রদর্শনী

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী উপলক্ষে নির্মিত হয়েছে ‘রবীন্দ্রনাথ (২০১৭)’ নামের প্রামাণ্যচিত্র। আজ পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হবে।

 

‘ক্যানভাসের স্মৃতিগাথা’ শীর্ষক প্রদর্শনী

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে চলছে সায়মা এম খানের ‘ক্যানভাসের স্মৃতিগাথা’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা চলবে প্রদর্শনী। ৬ মে শেষ হবে এই প্রদর্শনী।

 

আজ শেষ হচ্ছে কাজী হাসান হাবিবের প্রদর্শনী

প্রয়াত চিত্রশিল্পী কাজী হাসান হাবিবের চিত্রকর্ম নিয়ে আজ শিল্পকলা একাডেমিতে শেষ হচ্ছে তিন দিনের প্রদর্শনী। প্রদর্শনীতে শিল্পীর ২০১টি চিত্রকর্ম স্থান পেয়েছে।

 

নাটক

শেষ হচ্ছে শিল্পকলার কর্মচারী ইউনিয়নের নাট্যোৎসব

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হলে দুটি নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে শিল্পকলা একাডেমি কর্মচারী ইউনিয়নের পাঁচ দিনের নাট্যোৎসব।

সমাপনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে লোকনাট্য দলের ‘কঞ্জুস’ ও পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে প্রাচ্যনাটের নাটক ‘সার্কাস সার্কাস’।

 

থিয়েটারের ‘তৃতীয় পুরুষ’

থিয়েটার (আরামবাগ) এর প্রযোজনায় ৩০ এপ্রিল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হবে দলটির ৩৬তম প্রযোজনার নাটক ‘তৃতীয় পুরুষ’। ওই দিন সন্ধায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটকটি। আবদুল্লাহ-আল-মামুন রচিত ও প্রবীর দত্ত নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন : শিরীন বকুল, হাফিজুর রহমান সুরুজ, জিয়াউল ইসলাম কাজল প্রমুখ।

 

কলকাতায় ‘মহাজনের নাও’

৩০ এপ্রিল সন্ধ্যায় কলকাতার মুর্শিদাবাদ জেলার বহরমপুরের রবীন্দ্রসদনে মঞ্চায়ন হবে বাংলাদেশের সুবচন নাট্য সংসদের নাটক ‘মহাজনের নাও’।

বাউল সাধক শাহ আবদুল করিমের জীবন ও দর্শনের ওপর ভিত্তি করে বিন্যস্ত হয়েছে নাটকাটির কাহিনী।

এটি শাকুর মজিদের রচনা ও নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।

 

কাল আন্তর্জাতিক নৃত্য দিবস

কাল আন্তর্জাতিক নৃত্য দিবস। দিবসটি উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে নৃত্যশিল্পী সংস্থা। এরই অংশ হিসেবে সন্ধ্যায় ‘নৃত্যাঞ্চলের’ উদ্যোগে অনুষ্ঠিত হবে নৃত্যসন্ধ্যা। শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চের এই নাচের আসরে নৃত্য পরিবেশন করবেন ঢাকা ও বিভিন্ন জেলার সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ছাত্রছাত্রীরা।

এ ছাড়া দিনব্যাপী র‌্যালি, আলোচনা, সম্মাননা ও নৃত্যানুষ্ঠান থাকছে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর