শনিবার, ৩ জুন, ২০১৭ ০০:০০ টা

৩৯তম মস্কো ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতায় ফারুকীর ডুব

রণক ইকরাম

৩৯তম মস্কো ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতায় ফারুকীর ডুব

মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত সিনেমা ‘ডুব’ ৩৯তম মস্কো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের মূল প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে। বিষয়টি ফেস্টিভ্যালের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। যোগাযোগ করা হলে পরিচালক ফারুকীও বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেন।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১১টি ছবির নাম ঘোষণা করেন উৎসব আয়োজকরা। প্রধান প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশসহ স্থান পেয়েছে রাশিয়া, জার্মানি, কোরিয়া, জাপান, ফিনল্যান্ড, আর্জেন্টিনা, স্পেন, ডেনমার্ক ও চীনের ছবি। ছবিগুলো প্রতিযোগিতার মূল পর্বে সম্মানজনক গোল্ডেন জর্জ অ্যাওয়ার্ডের জন্য লড়বে। আন্তর্জাতিক জুরি বোর্ড সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, জুরি পুরস্কার, সেরা অভিনেতা এবং সেরা অভিনেত্রী নির্বাচন করবে। ডুব সিনেমার শিল্পী-কলাকুশলীদের মধ্যে ভারতীয় অভিনেতা ইরফান খান, বাংলাদেশি অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা এবং পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ২৯ জুন অনুষ্ঠেয় অ্যাওয়ার্ড অনুষ্ঠানের রেড কার্পেটে যোগ দেবেন।

রাশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক এ চলচ্চিত্র উৎসবের এবারের আসর বসছে ২২ জুন থেকে। উৎসব চলবে ২৯ জুন পর্যন্ত।

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ডুব’ নির্বাচিত হওয়ায় খুশি নির্মাতা ফারুকী। তিনি বলেন, ‘এটা নিঃসন্দেহে আনন্দের এবং গৌরবের। সিনেমা বানানোর আনন্দেই কিন্তু আমরা সিনেমা বানাই। নির্মাণের সময় প্রতিযোগিতার কথা মাথায় থাকে না। কিন্তু যখন এ রকম বড় প্রতিযোগিতায় আমার সিনেমা নির্বাচিত হয়, তখন অনুপ্রাণিত হই। সেখানে সিনেমার এই যাত্রা মানেই আমার দেশের সিনেমা এগিয়ে যাওয়া। আর ব্যক্তিগতভাবেও এটি আমার কাছে অনেক আবেগের। কারণ ছোটবেলা থেকেই যাদের ছবি দেখে বড় হয়েছি তাদের মধ্যে আন্দ্রে তার্কোভস্কি অন্যতম। তার দেশের উৎসবে যাচ্ছি-এটা অনেক বেশি আনন্দের।’

নানা কারণে অনেক দিন ধরে আলোচনার শীর্ষে ‘ডুব’। গত বছরের মার্চে নিয়ম মেনে যৌথ প্রযোজনার জন্য গঠিত বিশেষ কমিটির কাছে ‘ডুব’ ছবির চিত্রনাট্য জমা দেন মোস্তফা সরয়ার ফারুকী। সেখানকার রিডার্স প্যানেল চিত্রনাট্য পড়ে গত বছরের মার্চের ১২ তারিখ ছবিটি নির্মাণের অনুমতিপত্র দেয়। তার ভিত্তিতে ছবির শুটিংয়ে যান ফারুকী। ছবির কাজ শেষ করে এ বছরের ১২ ফেব্রুয়ারি নিয়ম অনুযায়ী যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি ছবি দেখে ১৫ ফেব্রুয়ারি অনাপত্তিপত্র প্রদান করে। কিন্তু একদিন পরই অনাপত্তিপত্র স্থগিত করা হয়। এরপর থেকেই জমে ওঠে ‘ডুব’ বিতর্ক। অভিযোগ উঠেছে, প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনী বা বায়োপিক ‘ডুব’। তথ্য মন্ত্রণালয়কে এই আশঙ্কা প্রকাশ করে চিঠি দেন মেহের আফরোজ শাওন। এক সংবাদ সম্মেলনেও তার স্বামীর জীবনের খণ্ডিত অংশ ‘ডুব’-এ উপস্থাপনের ব্যাপারে শঙ্কা প্রকাশ করেন তিনি। কিন্তু নির্মাতা ফারুকী জানিয়েছেন ‘ডুব’ হুুমায়ূনের ‘বায়োপিক’ নয়।

এবার প্রিভিউ কমিটি থেকে সেন্সরে ছবিটি জমা হয়েছে। তাই ‘ডুব’ ছবির ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন এ ছবির পরিচালক, প্রযোজক ও কলাকুশলী।

বিদেশের উৎসবে গেল ডুব। কিন্তু দেশের দর্শকরা কবে দেখবে? সেন্সর জটিলতা প্রসঙ্গে ফারুকী বললেন, ‘এটা খুবই দুঃখজনক। শিল্পীর কাজ গল্প মানবিকভাবে বিশ্লেষণ করা। সেটা করার পর যখন আইনি জটিলতার মুখে পড়তে হয় এর চেয়ে দুর্ভাগ্য আর কী হতে পারে? ‘ডুব’ একটা নিরীহ মানবিক গল্পের সিনেমা। এটা নিয়ে বিতর্কের সুযোগ নেই। বাংলাদেশ সরকারের প্রতি আমার আস্থা আছে। আমার বিশ্বাস দ্রুতই ছবিটি বাংলাদেশের জনগণের সামনে হাজির করানো যাবে। কারণ এটি বাংলাদেশের মানুষের জন্য তৈরি একটা সিনেমা।’

এর আগে গত ফেব্রুয়ারিতে এ ছবির দুই প্রযোজনা প্রতিষ্ঠান ছবিটির প্রথম পোস্টার প্রকাশ করে। পোস্টারে দেখা গেছে শিল্পীর তুলিতে আঁকা বলিউড অভিনেতা ইরফান খানকে।  ‘ডুব’ ছবিটি বাংলাদেশ থেকে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে প্রযোজনা করছে এসকে মুভিজ ও ইরফান খান।  ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের রোকেয়া প্রাচী, নুসরাত ইমরোজ তিশা এবং ভারতের ইরফান খান ও পার্নো মিত্র।

সর্বশেষ খবর