মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

স্মৃতির পাতায় সালমান শাহ

ঢাকাই চলচ্চিত্রের বরপুত্র খ্যাত অভিনেতা সালমান শাহর ৪৬তম জন্মদিন আজ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সিলেটে জন্ম তার। ১৯৯৩ সালে বড় পর্দায় আসেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে। সালমান শাহর জন্মদিনে চলচ্চিত্র নির্মাতা ও শিল্পীদের স্মৃতিচারণ তুলে ধরেছেন— আলাউদ্দীন মাজিদ

স্মৃতির পাতায় সালমান শাহ

সালমানের মা হতে রাজি হলেন শাবানা : ছটকু

আমার ‘সত্যের মৃত্যু নেই’ ছবিতে প্রথমবার মায়ের ভূমিকায় অভিনয় করেন শাবানা। আর তা সম্ভব হয়েছিল সালমান শাহ এই ছবির নায়ক বলে। ১৯৯৫ সাল। নায়িকা হিসেবে শাবানার ক্যারিয়ার তখন রমরমা। ঠিক ওই সময়ে মায়ের চরিত্রে অভিনয়ের প্রস্তাব নিয়ে গেলাম তার কাছে। তিনি বেঁকে বসলেন। তখন নায়িকা হিসেবে শাবানার প্রতিটি ছবিই সুপারহিট। শাবানাকে বললাম তুমি গল্প শোন, পছন্দ না হলে কর না। একপর্যায়ে মহাখুশিতে রাজি হয়ে গেলেন শাবানা। ওয়াহিদ সাদিক বললেন, তুমি ওকে জাদু করেছ, নাহলে কীভাবে মা হতে রাজি হলো ও। চরিত্রটি ছিল ভাইটাল আর সালমানের মা হবেন জেনে সানন্দে রাজি হয়ে গেলেন শাবানা। সালমানকে আসলে সবাই খুব ভালোবাসত। সালমান শাহও শাবানাকে মা হিসেবে পেয়ে খুব খুশি। দুর্ভাগ্য, সালমান ছবিটি দেখে যেতে পারেনি। ১৯৯৬ সালের ১৩ সেপ্টেম্বর মুক্তি পায় ‘সত্যের মৃত্যু নেই’। এর ঠিক এক সপ্তাহ আগে অর্থাৎ ৬ সেপ্টেম্বর মারা যায় সালমান।

 

সুদর্শন ছেলেটি কাকে যেন খুঁজছে : সোহানুর রহমান

১৯৯১ সাল। চিত্রপরিচালক এহতেশাম নতুন মুখ নিয়ে ‘চাঁদনী’ নামের ছবি বানিয়ে হৈচৈ বাধিয়ে দিলেন। আনন্দমেলা সিনেমা লিমিটেডের চেয়ারম্যান সিরাজুল ইসলাম আমাকে বললেন, পাঁচটি ছবির কপিরাইট এনেছি। রিমেক করতে হবে। মাথায় এলো, নতুন ছেলে-মেয়ে নিয়ে ছবি বানাব। নায়িকা হিসেবে মৌসুমীকে পাওয়া গেল। প্রযোজক সিরাজুল ইসলাম একটি ছবি দিয়ে বললেন, দেখেন তো একে কেমন লাগে। ইমনকে ফোন দেই। তাকে রেস্টুরেন্টে আসতে বলি। একটি সুদর্শন ছেলে কাকে যেন খুঁজছে। জিজ্ঞাসা করি, তুমি কি ইমন? সে বলে, হ্যাঁ আমিই ইমন। আলোচনা করি ছবির ব্যাপারে। সে বলে, ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিটি ২৬ বার দেখেছে। সে ওই ছবিটিতে কাজ করতে আগ্রহী। সিদ্ধান্ত নিই ওই ছবিটিই করব। ওর মা নীলা চৌধুরী বলেন, ওকে তোমার হাতে তুলে দিলাম, গড়ে তোল। ওর আসল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। ফিল্মি নাম দরকার। আমি আর ওর মা মিলে নাম ঠিক করলাম সালমান খান। কিন্তু নামটি বলিউড নায়কের নামের সঙ্গে মিলে যায়। মাথায় এলো তার শাহরিয়ারের ‘শাহ’ নিয়ে সালমানের সঙ্গে জুড়ে দেই। ব্যাস হয়ে গেল সালমান শাহ। আজ জন্মদিনে তার প্রতি রইল আমার দোয়া আর ভালোবাসা।

 

সারাটা দিন তোকে মিস করি : মৌসুমী

চলচ্চিত্র জগতের প্রতিটি মানুষ চোখের জলে ভাসছে। আমরা হারিয়েছি  অতি প্রিয় ও গুণী একজন তারকা সালমান শাহকে। সে শুধু একজন অভিনেতাই ছিল না, সে ছিল আমার শৈশব, কৈশোরের বন্ধু। একসঙ্গে পথ চলা ছোটবেলা থেকেই। মাঝপথে বিরতির পর সোহানুর রহমান সোহান স্যারের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে আমাদের বন্ধুত্ব আবার নতুন করে শুরু হয়। যদিও মাত্র চারটি ছবিতে সালমানের সঙ্গে কাজ করেছি কিন্তু আমার প্রকৃত বন্ধু ছিল সে। মানুষ হিসেবে তার মানবিকতার তুলনা নেই। অভিনেতা হিসেবে সহজেই জয় করে নিয়েছে শত কোটি দর্শকহৃদয়। আজ এতটা বছর পরও তাকে ভুলে যাওয়া সম্ভব হয়নি। হয়তো কখনো পারব না তাকে ভুলে যেতে। সারাদিন কাজ শেষে সময় করে উঠতে পারিনি বলে তোকে ভুলে যাইনি। সারাটা দিন তোকে অনেক মিস করি। তুই আছিস আগের মতোই বন্ধু হয়ে মনের গহিনে। যেখানেই থাকিস ভালো থাকবি।

 

আমাকে তুই করে বলতেন : শাবনূর

সালমান শাহ আমাকে ছোট বোনের মতো স্নেহ করতেন। আমাকে তুই করে বলতেন। তার কোনো ছোট বোন ছিল না। তাই তিনি বলতেন তুই আমার ছোট বোন। কাজের সময় সালমান ছিলেন বেশ সিনসিয়ার। কোনো ভুল হলে আন্তরিকভাবে শুধরে দিতেন। ছবির সেট হাসি খুশি আর আনন্দে ভরিয়ে রাখতেন। তার অভিনীত ২৭টি ছবির মধ্যে ১৪টিতেই জুটি বাঁধার সৌভাগ্য হয়েছিল আমার। তিনি যে আমার কত আপন ছিলেন তা বলে বোঝাতে পাবব না। তার আকস্মিক মৃত্যু এখনো আমি মেনে নিতে পারছি না। সালমানের মতো সদা হাস্যোজ্জ্বল এমন প্রাণবন্ত মানুষের মৃত্যু নেই। তার জন্মদিনে অন্তর থেকে তার প্রতি ভালোবাসা জানাই। সালমান শুধু আমার নয়, প্রতিটি মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন চিরকাল।

 

  রে  সা মা

পুরো নাম : শাহরিয়ার চৌধুরী ইমন

জন্ম : ১৯ সেপ্টেম্বর ১৯৭১, রবিবার

বাবা : কমর উদ্দিন চৌধুরী

মা : সাবেক এমপি নীলা চৌধুরী

স্ত্রী : সামিরা

উচ্চতা : ৫ ফুট ৬ ইঞ্চি

রাশি : বৃশ্চিক

প্রথম ছবি : কেয়ামত থেকে কেয়ামত

শেষ ছবি : বুকের ভেতর আগুন

প্রথম নায়িকা : মৌসুমী

সর্বাধিক ছবির নায়িকা : শাবনূর (১৪টি)

মোট ছবি : ২৭টি

বিজ্ঞাপনচিত্র : মিল্ক ভিটা, জাগুয়ার কেডস, গোল্ড স্টার টি, কোকা-কোলা, ফানটা

ধারাবাহিক নাটক : পাথর সময়, ইতিকথা

একক নাটক : আকাশছোঁয়া, দোয়েল, সব পাখি ঘরে ফেরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী।

বিয়ে : ২০ ডিসেম্বর, ১৯৯২

স্ত্রী : সামিরা

মৃত্যু : ৬ সেপ্টেম্বর, ১৯৯৬, শুক্রবার।

সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন—কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্নেহ, প্রেমযুদ্ধ, কন্যাদান, দেনমোহর, স্বপ্নের ঠিকানা, আঞ্জুমান, মহামিলন, আশা ভালোবাসা, বিচার হবে, এই ঘর এই সংসার, প্রিয়জন, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই , জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়াসী, স্বপ্নের নায়ক, শুধু তুমি, আনন্দ অশ্রু,বুকের ভেতর আগুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর