বুধবার, ১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

পঁচাত্তরে ‘বিগ বি’

পান্থ আফজাল

পঁচাত্তরে ‘বিগ বি’

 

 

হরিবংশ রাই বচ্চনের দুই ছেলের মধ্যে বড় ছেলেটির প্রথমে নাম রাখা হয়েছিল ‘ইনকিলাব’। পরে নাম বদলে রাখা হয় অমিতাভ অর্থাৎ ‘যে আলো নির্বাপিত হয় না’। এই পদবি নিয়েই ‘শাহেনশাহ’ হিসেবে বলিউডে প্রথমবারের মতো ছবির জগতে আত্মপ্রকাশ। ৬ ফুট লম্বা সত্তরের দশকের এই ‘অ্যাংরি ইয়াংম্যান’। যার ভরাট কণ্ঠ এবং অভিনয়জাদুতে মুগ্ধ গোটা বিশ্ব। আসলে এত ঘুরিয়ে-পেঁচিয়ে বলার কি দরকার আছে? এই প্রভাবশালী ও মেগাস্টার অভিনেতাকে তাবত বিশ্বের লোক ‘বিগ বি’ বলেই একনামে চিনে। অমিতাভ বচ্চন, যিনি সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে পরিচিত। অভিনয় নিয়ে কাটাছেঁড়া, ফ্লপ-হিটের পরিসংখ্যান, প্রেম-পরকীয়ার অভিযোগ, সম্পত্তি, পরিবার— এ ধরনের বহু সমালোচনাকে পাশ কাটিয়ে এগিয়ে গেছেন অমিতাভ।  নিজেকে তুলে ধরেছেন অনন্য এক উচ্চতায়!

অক্টোবরের ১১ তারিখে ৭৫ বছরে পা দিলেন বলিউডের এই মেগা তারকা। ‘হীরক জয়ন্তীর’ মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে বলিউড এই শাহেনশাহ। আয়োজনটা জমজমাটই হচ্ছে, এমন ধারণাই পোষণ করছিলেন তার ভক্তরা। কিন্তু সেই আশায় ছাই ঢেলে দিয়ে তিনি জানলেন ‘কোনো আনুষ্ঠানিকতা নয় তার জন্মদিনকে ঘিরে’। তাই সাধারণ দিনগুলোর মতোই তিনি কাটিয়ে দেবেন এই অসাধারণ দিনটি। তিনি নিজেই দিনটিকে ঘিরে কোনো আয়োজন রাখতে সবাইকে বারণ করে দিয়েছেন। অমিতাভ বচ্চন বলেন, ‘অনেক তো হলো! আর কত! এসব জন্মদিন পালন কেবলই সময়ের অপচয়। আমার ৭৫ বছরকে ঘিরে যেন  হৈচৈ না হয়, সেটাই চাই।’ আসলে বিগ বি কোনো কিছু উদযাপনের ইচ্ছাটাই হারিয়ে ফেলেছেন। খুব অস্থির এক সময় বইছে চারদিকে। জন্মদিন নিয়ে মিডিয়াতে কথা বলা থেকেও দূরে থাকছেন তিনি। কয়েক মাস আগে পরলোকগমন করেছেন তার পুত্রবধূ ঐশ্বর্য রাইয়ের বাবা কৃষ্ণরাজ রাই। বেয়াইমশাইয়ের প্রয়াণে তিনি এ বাড়িতেও পালন করতে চান না কোনো উৎসব অনুষ্ঠান। শুধু জন্মদিন নয়, পালন করবেন না এ বছরের দিওয়ালি উৎসবও। বলিউডের দাপুটে অভিনেতা তিনি। ৭৫ বছর বয়সেও ধরে রেখেছেন এই দাপট। সত্তর দশক থেকে এখনো পর্দায় নায়ক রূপে দেখা যায়। শুধু তাই নয়, এখনো অমিতাভ বচ্চনের চাহিদা ব্যাপক, তা প্রমাণিত! এর আগে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের সেরা একশ ‘হাইয়েস্ট পেইড’ সেলিব্রেটির তালিকায় বলিউড

তারকাদের মধ্যে প্রথম জায়গাটি দখল করে নিয়েছেন। ১৯৭৫-এ মুক্তিপ্রাপ্ত তার অভিনীত ‘শোলে’ ভারতের সর্বকালের শ্রেষ্ঠ বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্র হিসেবে অভিহিত হয়েছিল। অভিনয় ছাড়াও তিনি একজন নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, সঞ্চালক এবং ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর