মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
ইন্টারভিউ

এবার গাইব ফোক ফেস্টিভ্যালে

আলী আফতাব

এবার গাইব ফোক ফেস্টিভ্যালে

লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহাবুদ্দিন। সম্প্রতি তিনি একশ একটি ফোক গান করার প্রস্তুতি নিয়েছেন। পাশাপাশি এবার ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে গান করার কথা আছে তার। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন।

 

শুনলাম এবার ফোক ফেস্টে গান পরিবেশন করবেন?

হ্যাঁ, আয়োজকদের সঙ্গে এ বিষয়ে প্রাথমিক কথা হয়েছে। ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে সারা দেশ থেকে অনেক গুণী শিল্পী আসবেন গান পরিবেশন করতে। তাদের সঙ্গে গান পরিবেশন করতে ভালোই লাগবে। আর এই জন্য আমি বেশ কিছু গানের প্রস্তুতি নিচ্ছি। ইচ্ছা আছে কিছু পরিচিত ফোক গান একটু নতুনভাবে দর্শকদের শুনাব।

 

একশ একটি ফোক গানের কি খবর?

যেহেতু এই গানগুলো করতে আমি কারও সাহায্য নিচ্ছি না। তাই একটু আস্তে আস্তে চলছে গানের কাজগুলো। বর্তমান বাজারে এক একটি গান করতে আমার প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা লাগছে। আমার শো করা টাকা দিয়ে এই গানগুলো করছি। কিন্তু আমি গানের কাজগুলো শেষ করবই।

 

অ্যালবামটি নিয়ে কিছু বলুন।

একশ একটি ফোক গানের মধ্যে রয়েছে বিভিন্ন মহাজন ও সাধকের কিছু ফোক গান। এ ছাড়া মৌলিক কিছু ফোক গানও থাকছে এখানে। এরই মধ্যে প্রায় ২০টি গানের কাজ শেষ করেছি। বাকি গানগুলোর কাজ চলছে।

 

হঠাৎ করে এতগুলো গান করার কারণ কী?

আমি মনে করি, এখন সংগীতের জন্য আমার কিছু করার সময় হয়েছে। ওই দায়বদ্ধতার জায়গা থেকে আমি এই গানগুলো করে রেখে যেতে চাই। যেন নতুন প্রজন্মের শিল্পীরা এখান থেকে আসল ফোক গানগুলো খুঁজে পায়।

 

গানগুলো কি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ করবেন?

প্রকাশ করার বিষয়টি নিয়ে আমি এখনো কিছু ভাবিনি। আমি মনে করি, শিল্পী হিসেবে যদি কোনো কিছু রেখে না যেতে পারি, মানুষ আমায় কি দিয়ে মনে রাখবে। তাই নিজের টাকা খরচ করে গানগুলো করছি। এই টাকা দিয়ে আমি অনেক কিছু করতে পারতাম কিন্তু করিনি। তাই কিছু ভালো গান করে রেখে যেতে চাই। আর যদি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান না পাই গানগুলো ইউটিউবে প্রকাশ করে দেব।

 

নতুন আর কোনো কাজ করছেন?

এই গানগুলোর কাজ শেষ হলে, একশ একজন মহাজনের গান করার ইচ্ছা আছে। যেখানে থাকছে রাধার মন, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, লোকগীতি, আধুনিক গান, উচ্চাঙ্গ সংগীত ইত্যাদি।

 

নতুনরা এখন কেমন গান করছে?

সংগীত হচ্ছে একটি গুরুমুখী বিদ্যা। আমাদের নতুন শিল্পীরা কেন জানি গুরুমুখী হতে চায় না। গান চর্চা করছে না। কেমন যেন একটি অস্থিরতা তাড়িয়ে বেড়াচ্ছে তাদের। এ ছাড়া টিভি চ্যানেলগুলো তাদের অবসর থাকতে দিচ্ছে না। সব মিলিয়ে একটি অস্থির পরিবেশ বিরাজ করছে আমাদের এই গানের জগতে। তার মধ্য থেকেও অনেকেই ভালো করছে।

 

সর্বশেষ খবর