রবিবার, ১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : ফেরদৌস, অভিনেতা

কালের পুতুল দর্শকদের নতুন করে ভাবাবে

কালের পুতুল দর্শকদের নতুন করে ভাবাবে

ফেরদৌস অভিনীত ব্যতিক্রম ধারার চলচ্চিত্র ‘কালের পুতুল’ মুক্তি পেয়েছে চলতি সপ্তাহে। এই অভিনেতার বর্তমান ব্যস্ততা আর ছবিটি সম্পর্কে তার মূল্যায়ন তুলে ধরেছেন— আলাউদ্দীন মাজিদ

 

আপনার অভিনীত ‘কালের পুতুল’ ছবিটি মুক্তি পেয়েছে, এই ছবির  গল্পে কি ভিন্নতা আছে?

অবশ্যই ভিন্নধারার গল্প। এখনই গল্প বলে দর্শকের আগ্রহ নষ্ট করতে চাই না। এতটুকু বলব, সচরাচর যেসব ছবি দেখতে দেখতে দর্শক বোর ফিল করছে তার বাইরে এসে কালের পুতুল দর্শকের মনে স্বস্তি দিচ্ছে।

 

দর্শক সাড়া কেমন পাচ্ছে ছবিটি?

খুবই ভালো, এ ধরনের ছবি সিনেপ্লেক্সভিত্তিক। মধ্য থেকে উচ্চবিত্তই বলতে গেলে এ ধরনের ছবির দর্শক। তাই হাতে গোনা কয়েকটি সিনেমা হলে ছবিটি মুক্তি পেলেও বেশ সাড়া পাওয়া যাচ্ছে।

 

ছবির গল্পে নিশ্চয়ই টুইস্ট আছে?

 অবশ্যই আছে। টুইস্টের ধরন সম্পর্কে বলতে হয় প্রতিটি চরিত্রকেই নেগেটিভ মনে হবে। আমি এখানে একজন ফটোগ্রাফারের ভূমিকায় অভিনয় করেছি। ছবির শুরুর গল্প আর এর শেষটার মধ্যে মিল-অমিলের দ্বন্দ্ব বার বার ভাবাবে দর্শককে।  গল্প, লোকেশন, সাসপেন্স, অ্যাডভেঞ্চার, থ্রিলার, সব মিলিয়ে টান টান উত্তেজনায় ছবির গল্প গড়িয়েছে।

 

ছবির গল্পের গ্রহণযোগ্যতা কী ইঙ্গিত দেয়?

মনে হচ্ছে দর্শকের রুচির পরিবর্তন ঘটছে। তারা ঘরে বসে মোবাইল আর ইন্টারনেটে নতুন ধারার ছবি দেখছে। এই দেখা তাদের জীবনবোধ সম্পর্কে নতুন করে ভাবাচ্ছে। গতানুগতিক ধারার বাণিজ্যিক ছবি, যেগুলোতে জীবনবোধের ছায়া নেই সেগুলো তারা প্রত্যাখ্যান করছে আর জীবনচিত্রকে মনেপ্রাণে জড়িয়ে নিচ্ছে। এই চিত্র এখন হলিউড-বলিউড-টলিউড সব জায়গাতেই। কলকাতার বেলাশেষে, প্রাক্তন, অটোগ্রাফ, বাইশে শ্রাবণের মতো ছবিগুলোর সফলতা তাই প্রমাণ করে।

 

আমাদের দেশে হাতে গোনা সিনেপ্লেক্স দিয়ে এসব ছবির সাফল্য কতটা নিশ্চিত করা যাবে?

সরকার দেশজুড়ে সিনেপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ এ ধরনের অবট্রাক জীবন ঘনিষ্ঠ ছবির সাফল্যকে ত্বরান্বিত করবে বলে মনে করি।

 

আগামীতে দর্শক আপনার কাছ থেকে কী উপহার পেতে যাচ্ছে?

দুই বাংলায় মিলিয়ে আমার এক ডজনের মতো ছবি মুক্তি পেতে যাচ্ছে। এসবের মধ্যে ‘মেঘকন্যা’, ‘পোস্টমাস্টার ৭১’, ‘গন্তব্য’, ‘জলছবি’, ‘কাঠগড়ায় শরত্চন্দ্র’ এমন ট্রিপিক্যাল ধারার বাইরের ছবিগুলো দর্শকের জন্য উপহার হিসেবে নিয়ে আসছি।

সর্বশেষ খবর