বুধবার, ৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

জাতীয় চলচ্চিত্র দিবসে ঐক্যের ডাক

শোবিজ প্রতিবেদক

জাতীয় চলচ্চিত্র দিবসে ঐক্যের ডাক

এফডিসিতে জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধন করছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

তারকা কিংবা নির্মাতাদের মিলনমেলা হয়নি। চলচ্চিত্রের উৎসব মানেই তারকাদের ঢল নামা। দ্বিধা-বিভক্তির কারণে মিলনের আলো ফিকে হয়ে গেছে এবারের জাতীয় চলচ্চিত্র দিবসে। বলতে গেলে সাদামাটাভাবেই দিবসটি পালন হয়েছে এফডিসিতে। একই সঙ্গে ছিল এফডিসির প্রতিষ্ঠাবার্ষিকী। সকাল সাড়ে ৯টায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এফডিসিতে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে দিবসের সূচনা করেন। তার সঙ্গে ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, এ কে এম রহমত উল্লাহ এমপি, এফডিসির এমডি আমির হোসেন, সুকুমার রঞ্জন ঘোষ এমপি, তথ্য সচিব আবদুল মালেক, এফডিসির কারিগরি ও প্রকৌশলী পরিচালক মো. আজম, জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়া, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার নওশাদ, প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাশ, জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ, অভিনেতা এটিএম শামসুজ্জামান, নাদের চৌধুরী, অমিত হাসান, বাপ্পারাজ, সম্রাট, নুসরাত ফারিয়া, রোশন, জলি, পূজা চেরি, নির্মাতা জাকির হোসেন রাজু প্রমুখ। জহির রায়হান কালার ল্যাবের সামনে উৎসব মঞ্চে বেলুন ও শুভ্র পায়রা উড়িয়ে বঙ্গবন্ধুর হাতে গড়া স্বপ্নের এফডিসিতে শান্তি ও উন্নয়নের প্রত্যাশা করেন তথ্যমন্ত্রী ও চলচ্চিত্রের লোকজন। মন্ত্রী তার বক্তব্যে সব দ্বিধা-বিভক্তি ভুলে চলচ্চিত্রের উন্নয়নে বর্তমান সরকারের হাতকে শক্তিশালী করার উদাত্ত আহ্বান জানান। তার কথায় একটি দেশের সবচেয়ে শত্তিশালী গণমাধ্যম হলো চলচ্চিত্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্রকে শিল্প ও চলচ্চিত্র দিবস ঘোষণা করেছেন। এ শিল্পের উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। চলচ্চিত্রকাররা যদি ঐক্যবদ্ধভাবে তার পাশে এসে দাঁড়ান তাহলে দেশি চলচ্চিত্রে অভাব-অভিযোগ বলে আর কিছুই থাকবে না। এদেশের আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ চলচ্চিত্র বিশ্বদরবারে সম্মানের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। মঞ্চের আনুষ্ঠানিকতা শেষে তথ্যমন্ত্রীর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি এফডিসি চত্বর প্রদক্ষিণ করে। এতে ঘোড়ার গাড়ি, রঙিন ফেস্টুন আর বাদক দলের ঢোল-ঢাকরের মূর্ছনা কিছু সময়ের জন্য দ্বিধা-বিভক্তির এই উৎসবে কিছুটা হলেও প্রাণ আনে।

 

চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি

অন্যদিকে তথ্যমন্ত্রীকে বয়কট করে গঠিত চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটির পক্ষে সৈয়দ হাসান ইমাম বেলুন ও পায়রা উড়িয়ে তাদের অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেখানে উপস্থিত ছিলেন সুজাতা, ফারুক, রোজিনা, টেলিসামাদ, গুলজার, ইলিয়াস কাঞ্চন, সাইমন, জায়েদ খান, পপি প্রমুখ। তারাও বর্ণাঢ্য র‌্যালি করেন। ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কমিটির কর্মকর্তারা। অনুষ্ঠানে বক্তারা ভারতীয় ছবির প্রতি মনে প্রীতি রেখে যারা প্রকাশ্যে দেশি ছবির জন্য মায়াকান্নার অভিনয় করেন তাদের হুঁশিয়ার করে দেন। টক-শো, রেড কার্পেট সংবর্ধনা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও  চিত্রতারকাদের উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল এফডিসিতে। এতে অংশ নেন রোজিনা, অঞ্জনা, সাইমন, মাহি, জায়েদ খান, পপি, রোমানা নীড়, জয় চৌধুরী, সাঞ্জু জন, বিপাশা কবির, শিরিন শিলা, শিপন প্রমুখ।

চ্যানেল আই

চ্যানেল আই চেতনা চত্বর থেকে সকাল সাড়ে ৭টায় সরাসরি প্রচার হয় চলচ্চিত্র, টেলিভিশনের শিল্পী ও কলা-কুশলীদের অংশগ্রহণে নিয়মিত আয়োজন ‘গানে গানে সকাল শুরু’-এর বিশেষ পর্ব, চলচ্চিত্র ‘রূপবান’ নিয়ে বিশেষ আয়োজন, প্রামাণ্য অনুষ্ঠান ‘বিএফডিসি : চলচ্চিত্রের বসতবাড়ি’, ‘তারকা কথন’,  চলচ্চিত্র ‘দারুচিনি দ্বীপ’ প্রচার করে।

শিল্পী ঐক্যজোট

শিল্পী ঐক্যজোট দিবসটিতে অন্যরকম আয়োজন করে। অসুস্থ-অসহায় শিল্পীদের পাশে দাঁড়াতে বেইলি রোডে  জোটের অস্থায়ী কার্যালয়ে অনুদান প্রদান ও চিকিৎসাসেবার ব্যবস্থা করেন জোটের সভাপতি জনপ্রিয় অভিনেতা ডিএ তায়েব। তিনি বলেন, মানবতার কল্যাণে শিল্পী ঐক্যজোট। বরাবর চেষ্টা করছি অসহায়-অসুস্থ শিল্পীদের কল্যাণে কাজ করার। সাধারণ সম্পাদক নাট্যনির্মাতা জিএম সৈকত বলেন, শিল্পীদের পাশে আছি এবং থাকব। চলচ্চিত্র দিবসে শিল্পী ঐক্যজোটের পক্ষ থেকে শুভ কামনা রইল। অনুদান প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  জোটের অর্থ সম্পাদক নাট্যকার মাহবুবা শাহরীন,সাংগঠনিক সম্পাদক অভিনেত্রী অপ্সরা সুহি, শরীফ সারোয়ার, পিযুষ সেন বেনু, মাহফুজ আহমেদ, শাহজাদ শাদ মান্না, মনিরুজ্জামান অপূর্ব, রওনক বিশাখা শ্যামলী, সিনিয়র সহ-সভাপতি আলাউদ্দীন মাজিদ প্রমুখ।

শিল্পকলা একাডেমি

শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ আয়োজন করে দেশব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। আয়োজনে ছিল চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র কার্নিভাল, সেমিনার, চলচ্চিত্রের আড্ডা, প্রীতি সম্মিলনী, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।   

সর্বশেষ খবর