রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

কান-এ জমজমাট ছবির উৎসব

শোবিজ ডেস্ক

কান-এ জমজমাট ছবির উৎসব

‘মাই ফেভারিট ফেব্রিক’ ছবির কলাকুশলীরা

এরই মধ্যে জমজমাট হয়ে উঠেছে কান চলচ্চিত্র উৎসব। প্রতিযোগিতা বিভাগের ২১টি ছবির মধ্যে শুক্রবার সাল দুবুসিতে সন্ধ্যা ৭টা, গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সন্ধ্যা সাড়ে ৭টা ও সাল বাজিনে রাত সোয়া ৭টা ও রাত ১০টায় ছিল চীনের জিয়া ঝ্যাং-কি পরিচালিত ‘অ্যাশ ইজ পিউরেস্ট হোয়াইট’। উৎসবের তৃতীয় দিন রাতে প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগের ছবি পোল্যান্ডের পাওয়েল পাওলিকোস্কির ‘কোল্ড ওয়ার’ শুক্রবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ৮টা ও দুপুর ২টায়, সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায়, সাল দ্যু সোসানতিয়েমে দুপুর ১২টায় ও অলিম্পিয়ায় রাত ৮টায় ফের দেখানো হয়েছে। একই বিভাগে তৃতীয় দিন দেখানো ক্রিস্তফ নুহের ‘সরি অ্যাঞ্জেল’ শুক্রবার সাল দ্যু সোসানতিয়েমে সকাল ৯টায়, গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে  বেলা পৌনে ১১টায় ও অলিম্পিয়ায় প্রদর্শিত হয়েছে রাত ১০টায়।

 

সিরিয়ার নারী নির্মাতার অভিষেক

সিরিয়ার নারী নির্মাতা গায়া জিজির ‘মাই ফেভারিট ফেব্রিক’ আঁ সার্তেন রিগার্দ বিভাগে দর্শকদের মন জয় করেছে। শুক্রবার সাল দুবুসি থিয়েটারে বেলা ১১টা ও বিকাল পৌনে ৫টায় ছিল এর প্রদর্শনী। এটি গায়ার প্রথম ছবি।

এর আগে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানিয়ে হাত পাকিয়েছেন গায়া জিজি। ২০১৬ সালে কান উৎসবে ওমেন ইন মোশন প্রাইজ পেয়েছিলেন তিনি। তাকে এটি প্রদান করে বহুজাতিক প্রতিষ্ঠান কেরিং।

 

স্পেশাল স্ক্রিনিং

প্রতিযোগিতা বিভাগের বাইরে স্পেশাল স্ক্রিনিং বিভাগে সাল দ্যু সোসানতিয়েমে রাত ৮টায় ছিল পোল্যান্ডের রাউল ডি লা ফুয়েন্ত ও ড্যামিয়েন নেনাউ পরিচালিত অ্যানিমেটেড ছবি ‘অ্যানাদার ডে অব লাইফ’। এটি তাদের প্রথম ফিচার ফিল্ম। তাই তারা আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে। ছবিটি বানাতে ১০ বছর সময় লেগেছে তাদের।

ধ্রুপদী ছবি

১৮৯৬ সালে প্রথম ক্যামেরার পেছনে কাজ করেন বিশ্বের কোনো নারী। তিনি হলেন ফ্রান্সের অ্যালিস গি-ব্লাশের। তার ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘বি ন্যাচারাল : দ্য আনটোল্ড স্টোরি অব অ্যালিস গি-ব্লাশে’ কান ক্ল্যাসিকসে শুক্রবার রাত পৌন ৮টায় দেখানো হয়। এটি পরিচালনা করেছেন মার্কিন নারী নির্মাতা পামেলা বি গ্রিন।

ছবিটিতে তুলে ধরা হয়েছে অ্যালিসের জীবন ও তার কুড়ি বছরের ক্যারিয়ার। নারীর ক্ষমতায়ন বিষয়গুলোও উঠে এসেছে তার কাজে।

গি-ব্লাশে

একই বিভাগে শুক্রবার দুপুর আড়াইটায় ‘ব্লো ফর ব্লো’ (১৯৭২) ছবির প্রদর্শনীতে ছিলেন ছবিটির পরিচালক মারিন কারমিত্জ। এতে তুলে ধরা হয়েছে উত্তর ফ্রান্সের এক টেক্সটাইল কারখানার শ্রমিকদের সংগ্রামের কথা। এবারের আসরে তাকেই দেওয়া হচ্ছে সম্মানসূচক পাম দ’র।    

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর