বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

হলিউড তারকাদের সাতকাহন

হলিউড তারকাদের সাতকাহন

বিশ্ব সিনেমার প্রাণকেন্দ্র হলিউড। হলিউড ইন্ডাস্ট্রি মানেই বিভিন্ন ঘরানার সিনেমার জগত। এই জগতকে ঘিরেই তাই বিশ্বের তাবত সুপুরুষ, সুন্দরী ও মেধাবী অভিনেতা-অভিনেত্রীদের বিচরণ। তাই সেরা কিছু হলিউড তারকার আদ্যোপান্ত তুলে ধরেছেন— পান্থ আফজাল

 

দ্য রক (ডোয়াইন জনসন)

২০০১ সালে ‘দ্য মাম্মি রিটার্নস’ ছবির মাধ্যমে হলিউডে যাত্রা শুরু করেন মার্কিন-কানাডীয় অভিনেতা ডোয়াইন জনসন : দ্য রক। গত ১৭ বছরে প্রায় ৬৫ মিলিয়ন মার্কিন ডলার পারিশ্রমিক নিয়েছেন তিনি। তার অন্যতম সিনেমা ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিরিজ, ‘দ্য স্করপিয়ন কিং’, ‘জুমানজি’ ‘হারকিউলিস’, ‘মোয়ানা’ প্রভৃতি। তিনি এতটাই জনপ্রিয় যে, আমেরিকার প্রেসিডেন্ট পদেও নির্বাচন করতে ইচ্ছুক।

 

আবেদনময়ী অ্যাঞ্জেলিনা জোলি

তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার বিজয়ী অ্যাঞ্জেলিনা জোলি। একাধিকবার ‘বিশ্বের সেরা সুন্দরী’ নির্বাচিত হয়েছেন। তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত মনোনীত হন। লারা ক্রফ্ট: টুম্ব রেইডার চলচ্চিত্রে অভিনয় তাঁর তারকাখ্যাতি বাড়িয়ে দেয়। চলচ্চিত্র-জীবনের সর্বোচ্চ ব্যবসায়িক সাফল্য চলচ্চিত্র মি. অ্যান্ড মিসেস. স্মিথ এবং কুং ফু পান্ডা।

 

ম্যাডম্যাক্স টম হার্ডি

মনস্তাত্ত্বিক চরিত্রের অভিনেতাদের মধ্যে অন্যতম হলেন টম হার্ডি। এই ব্রিটিশ অভিনেতার ‘স্টার ট্রেক : নেমেসিস’, ‘রক এন রলা’ ‘ব্রনসন’, ‘ইনসেপশন’, ‘টিঙ্কার টেইলর সোলজার স্পাই’, ‘ওয়ারিয়র’, ‘ম্যাড ম্যাক্স’, ‘দ্য রেভেন্যান্ট’ উল্লেখযোগ্য ছবি। এ বছর মারভেলের নামকরা এন্টি হিরো ভেনমের চরিত্রে তাকে দেখা যাবে।

 

ওয়ান্ডার ওম্যান গল গ্যাডট

‘ওয়ান্ডার ওম্যান’খ্যাত তারকা গল গ্যাডট। ডিসি ইউনিভার্সের সুপার হিরো ছবিগুলোতে ওয়ান্ডার ওম্যান চরিত্রে অভিনয় করেন তিনি। এখন পর্যন্ত তিনটি ছবিতে তাকে এই ভূমিকায় দেখা গেছে। গল গ্যাডট অভিনীত ‘ওয়ান্ডার ওম্যান ১৯৮৪’ মুক্তি পাবে ২০১৯ সালের ১ নভেম্বর। এটি হলো ‘ওয়ান্ডার ওম্যান’ (২০১৭) ছবির সিক্যুয়েল।

 

জ্যাক স্প্যারো জনি ডেপ

মার্কিন অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক, সুরকার ও পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের জ্যাক স্প্যারো কিংবা চার্লি অ্যান্ড দ্য চকলেট ফ্যাক্টরির উইলি ওয়াঙ্কাকে নিশ্চয়ই সবার চেনা। পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান : দ্য কার্স অব দ্য ব্ল্যাক পার্ল সিনেমায় অভিনয় করেন জনি ডেপ, যা বক্স অফিসে সফল হয় এবং কৌতুকপ্রদ চরিত্র হিসেবে নতুন করে দর্শকদের সামনে হাজির হন। বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা হিসেবে তিনি গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকাভুক্ত হন।

 

হ্যারি পটারের প্রেমিকা এমা ওয়াটসন

ব্রিটিশ অভিনেত্রী ও মডেল এমা ওয়াটসন। তিনি বিশ্বব্যাপী অত্যন্ত জনপ্রিয় হ্যারি পটার চলচ্চিত্রের হারমায়োনি গ্রেঞ্জারের চরিত্রে অভিনয় করেন। ২০০১ থেকে ২০০৯ পর্যন্ত ওয়াটসন হ্যারি পটারকে ঘিরে ছয়টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। হ্যারি পটার চলচ্চিত্রে অভিনয় করে একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন।

 

টার্মিনেটর আর্নল্ড শোয়ার্জনেগার

অস্ট্রিয়ান-আমেরিকান বডিবিল্ডার, অভিনেতা, মডেল, ব্যবসায়ী এবং রাজনীতিবিদ আর্নল্ড শোয়ার্জনেগার। টার্মিনেটর এবং কমান্ডোর মতো হলিউডের সেরা অ্যাকশন মুভিতে তিনি অভিনয় করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর। সাত বার মিস্টার অলিম্পিয়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। ‘দ্য টার্মিনেটর’,‘কোনান দ্য বার্বারিয়ান’, ‘প্রিডেটর’, ‘ট্রু লাইস’ তার উল্লেখযোগ্য চলচ্চিত্র। 

 

হার্টথ্রুব মেগান ফক্স

মার্কিন অভিনেত্রী ও মডেল মেগান ডেনসি ফক্স। ২০০৭ সালে ব্লকবাস্টার চলচ্চিত্র ট্রান্সফর্মারসে মিকিলা বেইন্স ভূমিকায় অভিনয় করে তিনি আলোচনায় আসেন। পরবর্তীতে ট্রান্সফর্মারসের দ্বিতীয় পর্ব ট্রান্সফর্মারস: রেভেঞ্জ অব দ্য ফলেন চলচ্চিত্রেও তাঁকে দেখা যায়। উল্লেখ্য, ফক্সকে সেক্স সিম্বল হিসেবে গণ্য করা হয়।

 

এ্যাকশন হিরো টম ক্রুজ

মার্কিন চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক টম ক্রুজ। হলিউডের সবচেয়ে আগ্রাসী এ অভিনেতা তিনবার একাডেমি পুরস্কারের জন্য মনোনয়ন লাভ করেছিলেন এবং তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার জয় করেছেন। সম্প্রতি পৃথিবীব্যাপী বক্স অফিসে দাপট দেখাচ্ছেন টম ক্রুজ তার ‘মিশন ইম্পসিবল ফলআউট’। পরবর্তীতে এ সিরিজের আরও তিনটি সিনেমা করার পরিকল্পনা করেছেন তিনি।

 

সুপার হিরোইন নিকোল কিডম্যান

১৯৯০-এর দশকের প্রথম দিকে ডেজ অব থান্ডার, রোমান্স-নাট্যধর্মী ফার অ্যান্ড অ্যাওয়ে ও সুপারহিরো চলচ্চিত্র ব্যাটম্যান ফরেভারে অভিনয় দিয়ে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন নিকোল ম্যারি কিডম্যান। তিনি একাধারে একজন অভিনেত্রী, চলচ্চিত্র প্রযোজক ও গায়িকা। সংগীতধর্মী ‘মুলা রুশ’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি দ্বিতীয়বারের মতো গোল্ডেন গ্লোব পুরস্কার এবং প্রথমবারের মতো একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

 

আকর্ষণীয় ব্যক্তিত্ব ব্র্যাড পিট

পৃথিবীর অন্যতম আকর্ষণীয় একজন ব্যক্তি হিসেবে ধরা হয় মার্কিন অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক ব্র্যাড পিটকে। ‘আ রিভার রান্স থ্রু ইট’ ও ‘ইন্টারভিউ উইথ দ্য ভ্যাম্পায়ার’ চলচ্চিত্রে মূল ভূমিকায় অভিনয়ের মাধ্যমে তার বড় বাজেটের চলচ্চিত্রে অভিনয় শুরু। ২০০৯ পর্যন্ত তিনি অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে একসঙ্গে বাস করছেন। 

 

ব্লাকডায়মন্ড হ্যালি বেরি

বয়স ৫২ বছর পেরিয়েছে। তবু এ মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী, ফ্যাশন মডেল এবং বিউটি কুইন আজও আকর্ষণীয়। অস্কারজয়ী এ অভিনেত্রী  ইন্ট্রোডিউসিং ডরোথি ড্যানড্রিজ চলচ্চিত্রের জন্য এমি, গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড এবং  এনএএসিপি ইমেজ পুরস্কার অর্জন করেন।

 

সুপুরুষ লিওনার্দো ডিক্যাপ্রিও

মার্কিন চলচ্চিত্র অভিনেতা লিওনার্দো ভিলহেল্ম ডিক্যাপ্রিও বিশ্বব্যাপী বিপুল পরিচিত লাভ করেন টাইটানিক চলচ্চিত্রে জ্যাক ডসন চরিত্রে অভিনয়ের জন্য। এরপর তিনি অনেক সফল চলচ্চিত্রে অভিনয় করেছেন। ২০০২ সালে তিনি জীবনীমূলক চলচ্চিত্র ক্যাচ মি ইফ ইউ ক্যান এবং ঐতিহাসিক চলচ্চিত্র গ্যাংস অফ নিউইয়র্কে অভিনয় করেন। দ্য অ্যাভিয়েটর জন্য সেরা নাট্য অভিনেতার জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন।

 

অন্য আরও কিছু হলিউড তারকা

লোগান ছবির দৃশ্যলোমশ এবং ধাতব নখরওয়ালা এক পরিবর্তনশীল অ্যান্টি-হিরো এক্স-মেন হিউ জ্যাকম্যান, ডেডপুল রায়ান রেনল্ড, থর সুপারহিরো ক্রিস হেমসওর্থ, ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ এর ভিন ডিজেল, কৃঞ্চাঙ্গ অভিনেতা উইল স্মিথ, জ্যঁ ক্লদ ভ্যান ড্যাম, অলরাউন্ডার ভ্যান ড্যাম, ট্রান্সপোর্টার হিরো জেসন স্ট্যাথাম, ৫৪ বছর বয়সী চিরতরুণী মনিকা বেলুচ্চির মতো হলিউডে রয়েছে অগণিত তারকা। এত সব তারকা সম্ভারে ভরপুর হলিউড ইন্ড্রাস্টিকে তাই বলা হয় তারকার কারখানা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর