শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ

স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কয়েকটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলাম

স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কয়েকটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলাম
বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তিনি ঢাকার মঞ্চনাটক আন্দোলনের পথিকৃৎ। মঞ্চের পাশাপাশি তিনি দেশের অন্যতম একজন টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা। মহান স্বাধীনতা আন্দোলনেও তার অসামান্য ভূমিকা ছিল। সম্প্রতি তিনি বিরল সম্মাননা ‘আইটিআই’ পদকে ভূষিত হয়েছেন। বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

স্বাধীনতা যুদ্ধের সময় তো স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কয়েকটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন...

মে মাসে কলকাতা যাই। ইচ্ছা ছিল স্বাধীনবাংলা বেতার কেন্দ্রে কাজ করার। অনেক চেষ্টার পর স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কয়েকটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলাম। তবে নিজের নামে নয়, অন্য নামে।

 

সে সময় তো বঙ্গবন্ধুর বক্তৃতা-বিবৃতির একটি ইংরেজি সংকলনও সম্পাদনা করেছিলেন...

হ্যাঁ, দিল্লি থেকে বঙ্গবন্ধুর বক্তৃতা-বিবৃতির একটি ইংরেজি সংকলন সম্পাদনা করে প্রকাশ করি। ওই সময় কলকাতা-বাংলাদেশ মিশনে অনেক পুরনো কিছু পত্রিকা ছিল। এক সময় মনে হলো, বঙ্গবন্ধুর বক্তৃতা-বিবৃতি নিয়ে কাজ করলে তো মন্দ হয় না। তখন একটি বক্তৃতার বিভিন্ন কাগজ দেখে দেখে ইংরেজিতে বিবৃতি-বক্তৃতা তৈরি করলাম। তবে প্রত্যেক বিবৃতির আগে আমি ইংরেজিতে সম্পাদকীয় নোট দিতাম।

 

প্রথমবারের মতো আইটিআই পদকে ভূষিত হলেন; এশীয়দের মধ্যে বিরল অর্জন। এ অর্জনে কেমন লাগছে?

এটা অবাক করা অনুভূতি! দীর্ঘদিনের কাজের সম্মান। গত ২৩ তারিখে চীনের হাইকুর হাইনান অপেরা হাউসে আইটিআইয়ের ৭০তম বার্ষিকী উদযাপন হয়। এ উদযাপন অনুষ্ঠানে প্রায় ২০০ জন বিদেশি ও চীনা প্রতিনিধি যোগ দিয়েছিলেন। আমার সুদীর্ঘকালের প্রতিশ্র–তি ও কাজের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা দেয়।

 

বিশ্ব আইটিআইয়ে কতবার সভাপতি নির্বাচিত হয়েছিলেন?

দুইবার সভাপতি ছিলাম।

 

একজন বড় মাপের অভিনয়শিল্পী আপনি। তবে দীর্ঘদিন ধরে অভিনয়ে আপনাকে নিয়মিত পাচ্ছি না কেন?

সাংগঠনিক দিকে মনোযোগ দেওয়ার ফলে অভিনয়ের ক্ষেত্রে একটা ছেদ পড়েছে। তবে আমার দল ‘থিয়েটার’ এর কিছু প্রযোজনায় বিভিন্ন চরিত্রে অভিনয় করছি।

 

বাংলাদেশ টেলিভিশন ও রেডিওতে নিয়মিত সংবাদ পাঠ করতেন। এখন সেই ভূমিকায় দেখছি না কেন?

আসলে একটা বয়সের পর আর প্রয়োজন মনে করিনি। আর বাংলাদেশ টেলিভিশনের সংবাদের বিষয়বস্তু আমার পছন্দ নয়। অনেক কিছুই অর্থহীন মনে হয়। বিটিভিতে যেভাবে খবর প্রচারিত হয়, তার ঘোরতর বিরোধী আমি। 

 

কিন্তু বিটিভিতে তো দীর্ঘদিন ধরেই একটি অনুষ্ঠানের উপস্থাপনা করছেন...

হুমম...প্রায় ১১ বছর! সাপ্তাহিক একটি অনুষ্ঠান করে থাকি। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সাদা মনের মানুষদের (গুণী মানুষ) নিয়ে এই অনুষ্ঠানটি করি। প্রতি সপ্তাহে একেকজন এই অনুষ্ঠানে অতিথি হন।

 

আমাদের মঞ্চনাটকের পরিস্থিতি কেমন বলে মনে হয়?

আমাদের কিন্তু নাটকের দল হয়েছে অনেক। নতুন কিছু দল খুব ভালো প্রযোজনাও করছে। কিন্তু আমাদের দুর্ভাগ্য হচ্ছে আমাদের অভিনয় করার মতো যথেষ্ট মঞ্চ নেই।

আবার পাশাপাশি এটাও সত্যি যে, অনেক দল আছে যাদের প্রযোজনা মানসম্পন্ন নয়। সুতরাং সংখ্যার দিক নয়, আমাদের গুণগত মানটাও আমি মনে করি দেখা প্রয়োজন।

 

থিয়েটারে ইতিবাচক ভূমিকা রাখতে এমন কী উদ্যোগ নেওয়া যেতে পারে?

দেশব্যাপী অবকাঠামো তৈরি করতে হবে । শুধু ঢাকায় করলে হবে না। সারা দেশে নাট্য ও সংস্কৃতিকর্মীরা যাতে সহজে বিভিন্ন মঞ্চে অভিনয় করতে পারে, শিল্প-সংস্কৃতির কাজ করতে পারে তার অবকাঠামোগুলো তৈরি করে দিলেই যথেষ্ট সহায়তা হবে বলে মনে করি।

 

‘আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুল’ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

আমাদের থিয়েটার স্কুল চালানোর প্রথম প্রতিবন্ধকতা হচ্ছে, আমাদের নিজস্ব কোনো জায়গা নেই। যদি সবার সহযোগিতায় থিয়েটার স্কুলের জন্য একটা জমি বরাদ্দ পাই, তাহলে একটা ছোট স্কুল ভবন তৈরি করতে চাই। যাতে স্টুডিও থিয়েটারও থাকবে।

 

সামনে থিয়েটার দলের নতুন কোনো প্রযোজনা পাব কী?

দুটি নাটক প্রস্তুত রয়েছে। এগুলো সেক্সপিয়রের। একটি কমেডি ধাঁচের ‘ভ্রান্তবিলাস’ আর অন্যটি ‘প্রেমপত্র’।

 

জম্ম দিনে কী উপহার পেতে ভালো লাগে?

জম্ম দিনে যে কোনো উপহারই পেতে আমার ভালো লাগে। তবে বই, কলম উপহার পেতে সবচেয়ে বেশি ভালো লাগে।

সর্বশেষ খবর