শিরোনাম
রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এলআরবি আমার সত্তা আর আইয়ুব বাচ্চু মাস্টার

এলআরবি আমার সত্তা আর আইয়ুব বাচ্চু মাস্টার

দীর্ঘদিন প্রবাস যাপনের পর নভেম্বরের শেষের দিকে দেশে ফিরেছেন এস আই টুটুল। নতুন বছরে নতুন দুটি ছবির গান ও ব্যান্ড ধ্রুবতারাকে নিয়ে প্রায় এক বছর পর ফিরছেন তিনি। নিজের জনপ্রিয় গানগুলোও প্রকাশ করতে চান নতুন করে। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার সাক্ষাৎকার নিয়েছেন- আলী আফতাব

 

যুক্তরাষ্ট্রে প্রবাস জীবনের ব্যস্ততা কেমন ছিল?

বেশ ভালো কিছু সময় কাটিয়েছি যুক্তরাষ্ট্রে। সেখানে বেশকিছু শোতে গান করেছি। পাশাপাশি হিস্টোরি অব ব্যাকগ্রাউন্ড মিউজিকের ওপর কোর্স করেছি। সেখানে থাকাকালীন নতুন কিছু কাজের পরিকল্পনা করেছি। এখন দেশে সে কাজগুলো করার প্রস্তুতি নিচ্ছি।

 

বর্তমানের ব্যস্ততা কী নিয়ে?

এরই মধ্যে একটি ছবিতে সংগীত পরিচালনা করেছি। নাম ‘লীলাবতী’। এটির পরিচালক ইবনে জুবায়ের। এ ছাড়া আরও একটি ছবিতে সংগীত পরিচালনা করার কথা।

 

আপনার ব্যান্ড দল ‘ধ্রুবতারা’ নিয়ে নতুন কী কী পরিকল্পনা করছেন?

আমি প্রবাসে থাকার সময়ও আমার ব্যান্ড দলের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ হতো। এখন নতুন গান নিয়ে নিয়মিত অনুশীলন করছি। এরই মধ্যে আমরা বেশকিছু স্টেজ শোতে অংশ নিয়েছি। সামনে আমাদের আরও কিছু স্টেজ শো করার পরিকল্পনা আছে।

 

শুনলাম আপনার পুরনো গানগুলো নতুন করে করছেন?

আমার পুরনো অনেক জনপ্রিয় গান আছে, যা বিভিন্ন সময়ে বিভিন্ন অডিও প্রযোজনা সংস্থা প্রকাশ করেছিল। ইচ্ছা আছে ওই গানগুলো ও আমার ব্যান্ডের কিছু গান নতুন করে করব। এ ছাড়া এখন গান শোনার বড় মাধ্যম ইউটিউব। ভাবছি গানগুলোর ভিডিও তৈরি করব।

 

তার মানে আপনি নতুন কোনো ইউটিউব চ্যানেল করতে যাচ্ছেন?

হ্যাঁ, ইচ্ছা আছে সামনের মাসের মধ্যে নতুন চ্যানেলটি প্রকাশ করব। এর মধ্যে আমার কিছু গান কপিরাইট করতে হবে। সব মিলিয়ে এসব নিয়ে বেশ ভালোই ব্যস্ত আছি বলতে পারেন।

 

সম্প্রতি আমাদের ছেড়ে চলে গেলেন জনপ্রিয় ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। এই গুণী মানুষটির সঙ্গে আপনার অনেক স্মৃতি আছে। যদি কিছু বলতেন?

বাচ্চু ভাইয়ের মিলাদে গিয়ে ছিলাম। অনেক দিন পর এবি কিচেনে ঢুকে সত্যিই স্তব্ধ হয়ে গেলাম। কত-শত স্মৃতি এই ঘরটি ঘিরে। এলআরবি হচ্ছে আমার সত্তা আর আমার মাস্টার হচ্ছেন আইয়ুব বাচ্চু। এই ব্যান্ডটির প্রতিটি সদস্য আমার আপনজন। আমি ব্যান্ড ছাড়ার পর হয়তো বাচ্চু ভাইয়ের সঙ্গে আমার কম দেখা হয়েছে। কিন্তু বিশ্বাস করুন, আমি প্রতিনিয়ত তাকে মিস করেছি। আমার মনের শীর্ষ জায়গাটা আমি তাকে দিয়েছি। এখন বাচ্চু নেই। আমরা চাই এই ব্যান্ডটি বাচ্চু ভাইয়ের আদর্শে টিকে থাকুক। আর এর জন্য আমার যা যা করার লাগে আমি করব।

 

‘শাটল ট্রেন’ নামের একটি ছবিটির আবহসংগীত এবং সংগীত পরিচালনা করছেন। এ বিষয়ে একটু জানতে চাই?

 আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়েছি। প্রতিদিন চট্টগ্রাম শহর থেকে শাটল ট্রেনে চেপে বিশ্ববিদ্যালয়ে যেতাম। সেই শাটল ট্রেনের গল্প নিয়ে চলচ্চিত্র বানাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরই সারেক শিক্ষার্থী প্রদীপ ঘোষ। বিষয়টি নিয়ে বেশ নস্টালজিক ছিলাম আমি।

 

বর্তমানে সার্বিক গানের অবস্তা জানতে চাই।

বর্তমানে ভালো গান যে হচ্ছে না তা কিন্তু নয়। আমার কাছে মনে হয়, এখন আগের মতো শ্রোতা নেই। আমাদের যে গানই শোনাচ্ছে, আমরা তাই শুনে যাচ্ছি। এখনকার শ্রোতাদের দেখে মনে হয়, একটা হলেই হলো। আর একটা হতে পারে, আমরা এখন অনেক অস্থির। আসলে কি আমরা গান শুনছি। আগে শিল্পীরা একসঙ্গে দশটা-বারোটা গান প্রকাশ করত। তখন আমরা শিল্পীর সমালোচনা করতে পারতাম। কিন্তু এখন শিল্পীরা একটি গান করছে, সঙ্গে একটি মিউজিক ভিডিও, তারপর তা  ইউটিউবে প্রকাশ । এভাবে কি গান হয়? তা আমার জানা নেই।

সর্বশেষ খবর