সোমবার, ২৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ই ন্টা র ভি উ

এ ধরনের ছবি সবার দেখা উচিত

এ ধরনের ছবি সবার দেখা উচিত

তারুণ্যের ক্রেজ সিয়াম আহমেদ। সফল দুই ছবি ‘পোড়ামন-২’ এবং ‘দহন’র পর এবার হাজির হচ্ছেন তৌকীর আহমেদের ভাষা আন্দোলনের গল্পে নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে। মুক্তি প্রতীক্ষিত এই চলচ্চিত্র ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে সিয়ামের সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

‘ফাগুন হাওয়ায়’ মুক্তির কথা ছিল ৮ ফেব্রুয়ারি। পেছাল কেন?

কিছু জটিলতার কারণে মুক্তির তারিখ পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি করা হয়েছে বলে জেনেছি।

 

ছবিটির প্রেক্ষাপট ভাষা আন্দোলনকে ঘিরে। এটিতে কি ’৫২-এর ভাষা আন্দোলনের পরিপূর্ণ চিত্র খুঁজে পাওয়া যাবে?

‘ফাগুন হাওয়ায়’ চলচ্চিত্রটি আমাদের জাতীয় জীবনের খুব গুরুত্বপূর্ণ ঘটনাকে কেন্দ্র করে নির্মিত। এর প্রেক্ষাপট ’৫২-এর ভাষা আন্দোলন। তেমনভাবে এটিকে তথ্যচিত্র বলা যাবে না; এটি একটি ফিকশান ফিল্ম। আমরা যারা নতুন প্রজন্ম ভাষা আন্দোলন দেখিনি তাদের জন্য বলা যায় এটি একটি পরিপূর্ণ চলচ্চিত্র। সে সময় ঢাকার প্রেক্ষাপট তো সবারই জানা; এটি মফস্বলের গল্প।

 

এ ধরনের গল্প নিয়ে চলচ্চিত্র একটু চ্যালেঞ্জিং নয় কী? চলচ্চিত্র শিল্পের দুঃসময়ে দর্শক আগ্রহ সৃষ্টি করতে পারবে কী?

সেটা আমি জানি! বরাবরই ভালো গল্পের সঙ্গে মানুষ থাকে না। ব্যবসা সফল হবে কিনা তা ভাবি না। তবে এ ধরনের ছবি সবার দেখা উচিত। বাবা-মায়ের দায়িত্ব এই ছবিটা তার সন্তানকে নিয়ে হলে গিয়ে দেখা। তরুণ প্রজন্ম যারা ৫২ সম্পর্কে জানে না তারা এই চলচ্চিত্র দেখে পূর্ণাঙ্গ ধারণা পাবে। এটি বিনোদনও দেবে। এটিতে আছে ভালোবাসা, কমেডি; রয়েছে বাবা-মায়ের গল্প।

 

এই চলচ্চিত্রে নাসিরের চরিত্র কেমন ধরনের?

নাসির আর সব সাধারণ ছেলের মতোই। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। বাবা স্বদেশি আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। তাই মা ছেলেকে বাবার আদর্শে বড় করেছেন। তার প্রেমিকা দীপ্তি (তিশা)। সে স্বাভাবিকভাবে সহজ-সরল প্রকৃতির হলেও একসময় প্রতিবাদে গর্জে ওঠে।

 

সহশিল্পী হিসেবে অনেক তারকাও রয়েছেন...

যারা রয়েছেন তারা আমারও অনেক বেশি পছন্দের। দীপ্তি চরিত্রে তো তিশা রয়েছেন; রয়েছেন সাজু খাদেম, রওনক হাসান। চমক হিসেবে আছেন বলিউড অভিনেতা যশপাল শর্মা। আবুল হায়াত, আফরোজা বানুর মতো গুণী অভিনয় শিল্পীরাও এ ছবিতে অভিনয় করে বাড়তি মাত্রা যোগ করেছেন।

 

নির্মাতা হিসেবে তৌকীর আহমেদ কেমন?

নির্মাতা হিসেবে তৌকীর ভাই অসাধারণ! তিনিই তো এই চলচ্চিত্রের ক্যাপ্টেন অব দ্য শিপ! আমার দেখা তিনি একজন সেরা অভিনেতা। নির্মাতা হিসেবেও তার অনন্যতা চোখে পড়েছে। অভিনেতা যখন নির্মাতা হিসেবে আসেন সেটা আমাদের জন্য মঙ্গলজনক বলা যায়।

 

ভক্তদের উদ্দেশ্যে সিয়ামের কোনো বার্তা...

বাবা-মা ও সবার ভালোবাসা এবং দোয়ায় আমার মতো ছোট মানুষ আজ এ পর্যন্ত আসতে পেরেছে। সবার ভালোবাসা না হলে আমি সিয়াম আজ এই পর্যন্ত আসতে পারতাম না। এত অস্থির সময়েও আমি অনেক ছবি করছি। তবে আমি একটি কাজ নিয়েই আটকে থাকতে চাই না। সব সময় বর্তমানকে নিয়েই ভাবতে চাই।

 

সর্বশেষ খবর