রবিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

টাকা চাইতে আমার অস্বস্তি লাগে

টাকা চাইতে আমার অস্বস্তি লাগে
টিভি, চলচ্চিত্র ও বিজ্ঞাপন অঙ্গনের জনপ্রিয় মুখ মোশাররফ করিম। সাবলীল অভিনয়ের কারণে তিনি দর্শকনন্দিত। বিভিন্ন বিষয় নিয়ে এই গুণী অভিনেতার সঙ্গে কথা বলেছেন-  পান্থ আফজাল

 

প্রতিটি নাটক এখন হচ্ছে ব্যক্তিকেন্দ্রিক। এই নামনির্ভর নাটক কতটুকু প্রাসঙ্গিক?

প্রাসঙ্গিক কী, মাঝে মাঝে এক ধরনের জোয়ার আসে। এটা বলব আমাদের এক ধরনের বন্ধ্যত্ব! আমাদের নাটকের নামটাই যে একটা বড় ফ্যাক্টর তা নয়, নাম ভেবে-চিন্তে হওয়া উচিত। আমরা এখন এক ধরনের গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে দিচ্ছি। আমার নিজেরও এসব ভাল্লাগে না, বিশ্বাস করেন! এখন তো এমনই চলছে যে, অমুক রফিক একটানা এরকম না চলাই ভালো। গল্প অনুযায়ী নাটকের নাম হবে। আর মাঝখানে আমি শর্তও দিয়েছিলাম যে, কোনো মানুষের নামে নাটক হলে করব না। বিরক্ত হয়ে গেছি। বৈচিত্র্য থাকা উচিত।

 

সিক্যুয়াল হলে সেটা একঘেয়েমি হয়ে যায় না?

এটাও কিন্তু এক ধরনের বন্ধ্যত্ব! কথাগুলো বললে কেমন শোনাবে জানি না, মানুষ যখন টাকার জন্য মরিয়া হয়ে ওঠে, চকচক করে, তখন কিন্তু সে টাকাই দেখে। তার চিন্তা, সহজে কীভাবে টাকা ইনকাম করা যায়। তাই নিয়ে মিডিয়া ব্যবসায়ীরা অস্থির থাকে। ওই যে ঘাউরা মজিদ করলাম, এবার আবার বলবে এর সিক্যুয়াল কর! বলছে না যে নতুন কিছু কর। নতুন কিছু না করার কারণ হলো, এটাতেই ব্যবসা হচ্ছে। আর ওই ধুয়ে সে পানি খেতে চাচ্ছে। এটা করলে নতুন কিছু সৃষ্টি হবে না।

 

ফিল্মের অভিনয়ের ক্ষেত্রে তো আপনি ব্যতিক্রম। নাটকের ক্ষেত্রে কেন নয়?

সেটা আমাকে জিজ্ঞেস করার আগে যারা আমাকে নিয়ে কাজ করে তাদের বলতে হবে, চ্যানেলকে বলতে হবে। তবে অ্যাক্টর হিসেবে বলব যে, হ্যাঁ, অনেক বিরক্ত লাগে একই ধরনের ক্যারেক্টার করতে। এসব সমস্যার বড় কারণ হচ্ছে দেশে অনেক চ্যানেল! আমিও এই মুহূর্তে সবগুলোর নাম বলতে পারব না। এতগুলো চ্যানেলে যত কাজ দরকার, যতগুলো লোক দরকার সেটা তো ঠিকমতো হচ্ছে না।

 

সম্মানী নিয়ে আপনার বক্তব্য কী? আপনি তো অনেক ডিমান্ড করেন...

সম্মানীটা তো সমবায় সমিতির মতন না। সমবায় সমিতি হলে সবাই তো সমান করে ভাগ করে নিত। যদি ব্যক্তিগতভাবে বলি তাহলে বলব, টাকা চাইতে আমার অস্বস্তি লাগে। আমি আমার জীবনে কখনো টাকা চেয়ে নিইনি। অনেকেই ডেট চেয়ে পায়নি। তারা প্রচুর টাকা নিয়ে পেছন পেছন ঘুরে বেড়িয়েছে। শুধু এটুকুই বলব, আই অ্যাম অফারড।’

 

থিয়েটারে ফিরবেন কবে?

১৭ বছর ধরে থিয়েটার করি কিন্তু সেটা তেমন প্রকাশ করি না। থিয়েটার হলো আমাদের শিকড়, ফিরতেই হবে। দেখা যাক!

 

নির্মাণে আসবেন না?

নির্মাণে আসার ইচ্ছা নেই কখনই।

সর্বশেষ খবর