মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জমজমাট অস্কারের ৯১তম আসর

জমজমাট অস্কারের ৯১তম আসর

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) অনুষ্ঠিত হয় ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদানের জমকালো আয়োজনটিতে এবার কোনো সঞ্চালক ছিলেন না। এ আয়োজন এবিসি নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয় বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। প্রতি বছরের মতো এবারও ২৪টি বিভাগে পুরস্কার প্রদান করেছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। লিখেছেন- আলী আফতাব

 

একাডেমি অ্যাওয়ার্ডসের চার সেরা...

সেরা অভিনেতা রামি মালেক

একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা অভিনেতা হলেন রামি মালেক। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ছবিতে কুইন ব্যান্ডের প্রয়াত কিংবদন্তি সংগীতশিল্পী ফ্রেডি মার্কারির চরিত্রে নৈপুণ্য দেখিয়েছেন তিনি।

 

সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যান

প্রথম অস্কার জিতলেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য অস্কারের সোনালি মূর্তি উঠল তার হাতে। ।

সেরা পার্শ্ব অভিনেতা আলী ও পার্শ্ব অভিনেত্রী রেজিনা

৯১তম একাডেমি অ্যাওয়ার্ডসে (অস্কার) ‘গ্রিন বুক’ সিনেমায় অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন মাহেরশালা আলী। আর ‘ইফ বিয়েলে স্ট্রিট কুড টক’ সিনেমায় দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন রেজিনা কিং। প্রতিবারের মতো এবারও অস্কারে বিভিন্ন বিভাগে ২৪টি পুরস্কার দেওয়া হয়েছে।

‘গ্রিন বুক’ ছবির একটি দৃশ্য

সেরা ছবি

৯১তম অস্কারের এবারের আসরের সর্বাধিক ৪টি বিভাগে সেরা হয়েছে সংগীতনির্ভর বায়োপিক ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। তবে সবাইকে চমকে দিয়ে এ আসরের সর্বোচ্চ পুরস্কার- সেরা চলচ্চিত্রের স্বীকৃতি গেছে ‘গ্রিন বুক’-এর ঘরে।

 

সেরা পরিচালক আলফনসো কুয়ারন

একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা পরিচালকের সম্মান জিতলেন মেক্সিকোর আলফনসো কুয়ারন। নেটফ্লিক্সের প্রযোজনায় স্প্যানিশ ভাষায় নির্মিত ‘রোমা’র সুবাদে এ পুরস্কার উঠল তার হাতে। এবারের অস্কারে চিত্রগ্রহণ বিভাগেও সেরার স্বীকৃতি পেয়েছেন তিনি। সেরা পরিচালক বিভাগে ‘গ্র্যাভিটি’র পর আলফনসো কুয়ারন দ্বিতীয়বারের মতো অস্কার জয়ের দ্বারপ্রান্তে ছিলেন বলা চলে। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন ইওর্গেস লানতিমোস (দ্য ফেভারিট), স্পাইক লি (ব্ল্যাকক্ল্যান্সম্যান), অ্যাডাম ম্যাককে (ভাইস), পাওয়েল পাওলিকোস্কি (কোল্ড ওয়ার)।

মৌলিক সুরেও সেরা ‘ব্ল্যাক প্যান্থার’

মার্ভেল এন্টারটেইনমেন্টের সুপারহিরো ছবি ‘ব্ল্যাক প্যান্থার’ একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে পোশাক পরিকল্পনা ও শিল্প নির্দেশনা বিভাগের পর মৌলিক সুরেও সেরা হলো। পুরস্কারটি পেয়েছেন সুরকার লুডউইগ গোরানসন। একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ (টেরেন্স ব্ল্যাঙ্কার্ড), ‘ইফ বিয়েল স্ট্রিট কুড টক’ (নিকোলাস ব্রাইটেল), ‘আইয়েল অব ডগস’ (আলেক্সান্ড্রা দেসপ্লাঁ) এবং ‘ম্যারি পপিনস রিটার্নস’ (মার্ক শাইম্যান, স্কট উইটম্যান)। একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ‘গ্রিন বুক’ ও অ্যাডাপ্টেড চিত্রনাট্যে পুরস্কার পেল ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’। স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’-এর চিত্রনাট্য তৈরি হয়েছে রন স্ট্যালওর্থের গ্রন্থ অবলম্বনে।

ভারতে নারীদের স্যানিটারি প্যাড বানানোর জয়

একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে পুরস্কার পেল নারী নির্মাতা রাইকা জেহতাবচি পরিচালিত ‘পিরিয়ড. অ্যান্ড অব সেনটেন্স’। এটি প্রযোজনা করেছে নেটফ্লিক্স। স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে ভারতের হাপুরে অল্প খরচে নারীদের স্যানিটারি প্যাড বানানোর গল্প। এবারের আসরে স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘ব্ল্যাক শিপ’, ‘অ্যান্ড গেম’, ‘লাইফবোট’, ‘অ্যা নাইট অ্যাট দ্য গার্ডেন’।

অস্কারের মঞ্চে উচ্ছ্বসিত নির্মাতারা

সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি ‘স্কিন’

একাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি বিভাগে পুরস্কার পেল গাই নেটিভ পরিচালিত ‘স্কিন’। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘ডিটেইনমেন্ট’, ‘ফভ’, ‘মার্গেরিট’, ‘মাদার’।

 

সেরা পরিচালক : আলফনসো কুয়ারন

এক নজরে অস্কার

সেরা ছবি : গ্রিন বুক

সেরা অভিনেত্রী : অলিভিয়া কোলম্যান

সেরা অভিনেতা : রামি মালেক

সেরা পার্শ্ব অভিনেত্রী : রেজিনা কিং

সেরা পার্শ্ব অভিনেতা : মাহারশালা আলি হেচলচ্চিত্র

সেরা পরিচালক : আলফনসো কুয়ারন 

মৌলিক চিত্রনাট্য : গ্রিন বুক

অ্যাডাপ্টেড চিত্রনাট্য : ব্ল্যাকক্ল্যান্সম্যান

অ্যানিমেটেড ছবি : ইনটু দ্য স্পাইডার-ভার্স

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি : বাও (ডমি শি)

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : স্কিন (গাই নেটিভ)

প্রামাণ্যচিত্র : ফ্রি সলো (এলিজাবেথ চাই ও জিমি চিন)

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র : পিরিয়ড

চিত্রগ্রাহক : আলফনসো  কুয়ারন (রোমা)

ভিজ্যুয়াল ইফেক্টস : ফার্স্ট ম্যান

মৌলিক সুর সংযোজন : ব্ল্যাক প্যান্থার

মৌলিক গান : শ্যালো (অ্যা স্টার ইজ বর্ন)

সম্পাদনা : বোহেমিয়ান র‌্যাপসোডি (জন ওটম্যান)

শিল্প নির্দেশনা : ব্ল্যাক প্যান্থার

শব্দ সম্পাদনা : বোহেমিয়ান র‌্যাপসোডি

শব্দমিশ্রণ : বোহেমিয়ান র‌্যাপসোডি (পল ম্যাসি, টিম ক্যাভাজিন ও জন ক্যাসালি)

 

 

সর্বশেষ খবর