সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বড় পর্দায় আসছে ভিন্ন ধারার ১৬ ছবি

বড় পর্দায় আসছে ভিন্ন ধারার ১৬ ছবি

শনিবার বিকেল

প্রায় এক দশক ধরে ভিন্ন ধারার ছবি নানাভাবে আলোচনায় আসছে।  সিনেপ্লেক্সনির্ভর এ ধারার ছবির প্রতি আগ্রহ রয়েছে মধ্য থেকে উচ্চবিত্তের দর্শকদের। পাশাপাশি জাতীয় পুরস্কারসহ আন্তর্জাতিক নানা সম্মাননায়ও ভূষিত হয় এসব ছবি। বিশ্বের নানা উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ভিন্ন ধারার ছবি। এমনই কিছু আপকামিং ছবি নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন- আলাউদ্দীন মাজিদ

 

শনিবার বিকেল

মোস্তফা সরয়ার ফারুকীর উচ্চাভিলাষী ‘আইডেন্টিটি ট্রিলজির প্রথম কিস্তি এটি। স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিত সিনেমাটির প্রযোজনা করছে বাংলাদেশ-ভারত-জার্মানির প্রতিষ্ঠান। অভিনয়ে আছেন ফিলিস্তিনের অস্কার মনোনয়ন পাওয়া ছবির অভিনেতা ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা।

বিউটি সার্কাস

নির্মাতা মাহমুদ দিদারের ছবিটি সরকারি অনুদানের। মূল চরিত্রে জয়া আহসান। আরও রয়েছেন তৌকীর আহমেদ, ফেরদৌস, এ বি এম সুমন ও শতাব্দী ওয়াদুদ। ছবিটি এ বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাপলুডু

টেলিভিশনের নির্মাতা গোলাম সোহরাব দোদুল নির্মাণ করছেন এ চলচ্চিত্রটি। আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিমকে নিয়ে ক্যামেরার কাজ শেষে করেছেন। থ্রিলারধর্মী এ চলচ্চিত্র নিয়ে চর্চাও হচ্ছে।

যদি একদিন 

গায়ক-অভিনেতা তাহসানের প্রথম অভিনীত ছবি এটি, ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত ভিলেন তাসকিন রহমানও আছেন এতে। নায়িকা হিসেবে আছেন ভারতের শ্রাবন্তী চট্টোপাধ্যায়। পরিচালনা করছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ।

 

ঊনপঞ্চাশ বাতাস 

নাট্যনির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র এটি। এতে অভিনয় করেছেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। সমাজ ও পরিবারের নানা অসঙ্গতির গল্প নিয়ে ছবিটি নির্মিত হয়েছে।

কাঠবিড়ালি

অর্চিতা স্পর্শিয়াকে নিয়ে নিয়ামুল মুক্তার চলচ্চিত্র ‘কাঠবিড়ালী’ দর্শকের সামনে হাজির হচ্ছে। স্পর্শিয়া জানান, ‘যুদ্ধের দুই বছর হলো... আমাদের পাগলামি... আমাদের দেখা স্বপ্ন, এই বছর আপনারাও দেখতে পাবেন।’

ফ্রি 

তানিম রহমান অংশু স্টার সিনেপ্লেক্সের প্রযোজনায় নির্মাণ করছেন সার্ফিংয়ের কাহিনী নিয়ে ‘ফ্রি’। অভিনয় করছেন শরিফুর রাজ ও সুনেরাহ বিনতে কামাল। বাংলাদেশের খ্যাতনামা সার্ফার নাসিমার জীবন কাহিনী নিয়েই ছবিটি নির্মাণ হচ্ছে।

 

‘স্বপ্নবাজী’

রায়হান রাফী তৃতীয় চলচ্চিত্র ‘স্বপ্নবাজী’ নিয়ে হাজির হচ্ছেন। ২ মার্চ ফেসবুকে তিনি এ ছবির একটি পোস্টার প্রকাশ করেছেন। যেখানে দেখা যায়, একজন নারীর ছবি দিয়ে তৈরি ছিঁড়ে যাওয়া একটি পোস্টার। ছিঁড়ে যাওয়া অংশ থেকে বেরিয়ে এলো নানা ঘটনার প্রতিচ্ছবি।

 

মিশন এক্সট্রিম

‘ঢাকা অ্যাটাক’ সিনেমার শেষে পরের কিস্তির ঘোষণা ছিল। এক বছরের বেশি সময় পর ‘মিশন এক্সটিম’-এর ঘোষণা এলো। তবে সিক্যুয়াল হিসেবে নয়। আরিফিন শুভ ও তাসকিন রহমান থাকলেও পরিচালক হিসেবে থাকছেন না দীপঙ্কর দীপন। গল্প সেই সানি সানোয়ারের।

 

রূপসা নদীর বাঁকে

তানভীর মোকাম্মেলের সরকারি অনুদানের চলচ্চিত্রটির কাহিনী গড়ে উঠেছে এক ত্যাগী বামপন্থি নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। বিভিন্ন বয়সে বামপন্থি নেতার চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান তূর্য্য।

 

নোনা জলের কাব্য

রেজওয়ান সুমিতের ‘নোনা জলের কাব্য’ সরকারি অনুদানসহ বিদেশি ফান্ড পেয়েছে।   এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তাসনুভা তামান্না, তিতাস জিয়া, অশোক বেপারি, মুকুল রহমান এবং ইকবাল মামুন। 

 

মেড ইন বাংলাদেশ 

রুবাইয়াত হোসাইন নির্মাণ করলেন ‘মেড ইন বাংলাদেশ’। বাংলাদেশে নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প।  অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান, পারভীন পারু, মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

 

ইতি, তোমারই ঢাকা 

রাজধানী ঢাকাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের অ্যান্থলজি মুভি ‘ইতি, তোমারই ঢাকা’ নির্মাণ করেছেন ১১ জন নির্মাতা। তারা হলেন আবদুল্লাহ আল নূর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হুমায়ূন, রাহাত রহমান, সৈয়দ সালেহ আহমেদ সোবহান ও সৈয়দ আহমেদ শাওকী। ইতিমধ্যে দক্ষিণ কোরিয়ার বুসান উৎসবে সিনেমাটির প্রদর্শনী হয়েছে।

 

প্রজেক্ট অমি 

অমিত আশরাফের দ্বিতীয় সিনেমা ‘প্রজেক্ট অমি’। ফিউচার সাই-ফাই ঘরানার এ ছবিতে বাংলাদেশ বা ভারতীয় উপমহাদেশকে ভবিষ্যতের রূপে দেখা যাবে। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের প্রভাব থাকবে সিনেমায়। আমার এই সিনেমার সব চরিত্রে মানুষই অভিনয় করবে, শুধু একটি চরিত্রকে দেখা যাবে ভার্চুয়াল।’

 

মানুষের বাগান

‘মানুষের বাগান’ চলচ্চিত্রে নায়িকা হিসেবে আসছেন আলোচিত অভিনেত্রী প্রসূন আজাদ। চলচ্চিত্রটি পরিচালনা করছেন নূরুল আলম আতিক। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের চার থেকে পাঁচটি গল্প নিয়ে চলচ্চিত্রটি তৈরি হচ্ছে। গল্পগুলোতে প্রসূন ছাড়াও কাজ করছেন মনোজ কুমার, অর্চিতা স্পর্শিয়াসহ বেশ কয়েকজন। ছবিতে প্রসূনের চরিত্রটি একজন ডিরেক্টরের।

 

আরও ভিন্ন ধারার চলচ্চিত্র

আরও যেসব ভিন্ন ধারার ছবি আসছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑমোহাম্মদ সাদের ‘লাইভ ফ্রম ঢাকা’, ওয়াহিদ তারেকের ‘আলগা নোঙর’, এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’, মাসুদ পথিকের ‘মায়া দ্য লস্ট মাদার’, টোকন ঠাকুরের ‘কাঁটা’, নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’, ইশতিয়াক জিকোর ‘সিটি অ্যান্ড ক্যাটস’, যুবরাজ শামীমের ‘আদিম’, অমিতাভ রেজা চৌধুরীর ‘রিকশাগার্ল’, জাজ মাল্টিমিডিয়ার মাসুদ রানা সিরিজের ‘ধ্বংস পাহাড়’, বুলবুল বিশ্বাসের ‘কাটপিস’ ও নঈম ইমতিয়াজ নেয়ামুলের  ‘গাঙচিল’ ও ‘জ্যাম’ প্রভৃতি।

সর্বশেষ খবর