শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ফারুকীর ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী

শোবিজ প্রতিবেদক

ফারুকীর ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী

ভারতের আলোচিত অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী অভিনয় করতে যাচ্ছেন মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে। এটি ফারুকীর প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। চলচ্চিত্রটির ৭০ ভাগ শুটিং হবে নিউইয়র্কে এবং বাকি ৩০ ভাগ শুটিং হবে ভারত, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ায়। ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রটি পৃথিবীতে চলমান অভিবাসন এবং পরিচয় রাজনীতি দ্বারা অনুপ্রাণিত। চলচ্চিত্রটিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী শুধুমাত্র অভিনয়ই করছেন না, পাশাপাশি তার প্রযোজনা প্রতিষ্ঠান ‘ম্যাজিক ইফ ফিল্মস’ চলচ্চিত্রটি প্রযোজনাও করছে। এই চলচ্চিত্রটি হবে প্রধান চরিত্রে অভিনীত নওয়াজউদ্দিন সিদ্দিকীর প্রথম ইংরেজি ভাষার সিনেমা এবং তার প্রযোজিত প্রথম সিনেমা। এ চলচ্চিত্রে যুক্ত হওয়া প্রসঙ্গে নওয়াজউদ্দিন সিদ্দিকী বলেন, ‘এই সিনেমার চিত্রনাট্যটা আমি প্রথম যখন পড়ি তখন থেকে এটি আমার সঙ্গে রয়ে গেছে। জোরালো রসবোধ এবং আবেগের মধ্য দিয়ে আজকের যুগের এক অদ্ভুত পৃথিবীকে আবিষ্কার করে এই চিত্রনাট্য। কিছু সিনেমা আছে যেগুলো আপনার অবশ্যই বানানো উচিত। একজন অভিনেতার সামর্থ্যরে বাইরেও এই প্রজেক্টের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আমি নিজের ভিতর একটা তাগিদ অনুভব করছিলাম, কারণ আমার মনে হয়েছে এটা এমন একটা সিনেমা অবশ্যই যেটা তৈরি হওয়া দরকার’।

এ প্রসঙ্গে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘একটা সময় ছিল, যখন একজন আরেকজন মানুষকে অপছন্দ করত কিংবা ঘৃণা করত তার ওপর নির্ভর করত মানুষটা তার সঙ্গে কী করেছে, অথবা অন্য কোনো মানুষের সঙ্গে কী করেছে? অর্থাৎ কাজের কারণে তাকে ভালোবাসত কিংবা ঘৃণা করত। কিন্তু এখন আমরা এমন এক পৃথিবী বানিয়েছি যে পৃথিবীতে মানুষের কাজের প্রয়োজন পড়ে না। মানুষটা কে তার ওপর ভিত্তি করে তাকে আমরা ভালোবাসি বা ঘৃণা করি। মানুষটি যদি দেখতে আমার মতো হয় তবে আমি তাকে ভালোবাসি, সে যদি আমার ধর্মে বিশ্বাস করে, আমার মতে বিশ্বাস করে তবে তাকে ভালোবাসি। আর আমার মতো না হলে ঘৃণা করি। এই যে আমরা একটা বিপজ্জনক পৃথিবী বানিয়েছি এই ছবিটা ওই পৃথিবীটাকে স্টাডি করার চেষ্টা করবে সে পৃথিবীটার প্রতি একটি  প্রশ্ন ছুড়ে দেবে।’

নওয়াজউদ্দিন সিদ্দিকী ছাড়াও ছবিটি প্রযোজনা করছেন বাংলাদেশের স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও মোস্তফা সরয়ার ফারুকী। এই চলচ্চিত্রের মাধ্যমে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটবে। চলতি বছরের শেষের দিকে ছবিটির শুটিং শুরু হবে। এই চলচ্চিত্রে সংলাপগুলো হবে মূলত ইংরেজি ভাষায় এবং এর পাশাপাশি কিছু সংলাপ হবে উর্দু, হিন্দি এবং বাংলা ভাষাতে।

সর্বশেষ খবর