রবিবার, ৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বাচসাসের সুবর্ণজয়ন্তীতে জমকালো আয়োজন

শোবিজ প্রতিবেদক

বাচসাসের সুবর্ণজয়ন্তীতে জমকালো আয়োজন

তানজিলের কোরিওগ্রাফিতে পারফর্ম করেন সিয়াম ও পূজা

৫০ বছর পূর্ণ করল বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি বাচসাস। এই সুবর্ণজয়ন্তীতে চলচ্চিত্র সাংবাদিকদের প্রিয় এই সংগঠনটিকে ঘিরে প্রাণের মেলা বসেছিল শুক্রবার। সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধনের পর রাত পর্যন্ত আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে সাংবাদিক আর চলচ্চিত্র তারকাদের  মিলনমেলায় ঝলমলে ও মুখর হয়ে উঠে এই জমকালো আয়োজন। অনুষ্ঠানের মধ্যে ছিল-সেমিনার, ইমেরিটাস অ্যাওয়ার্ড ও গত ৫ বছরের চলচ্চিত্র পুরস্কার প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি বিতর্ক, পোস্টার ও চলচ্চিত্র প্রদর্শনী।

‘ইমেরিটাস অ্যাওয়ার্ড’ পেয়েছেন  চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, অভিনয়ে সৈয়দ হাসান ইমাম, কোহিনূর আখতার সুচন্দা, সাবিনা ইয়াসমিন। রাত ৮টায় তাদের হাতে পুরস্কার তুলে দেন বাচসাসের সাবেক সভাপতি রফিকুজ্জামান, নরেশ ভুইয়া, বর্তমান সভাপতি আবদুর রহমান এবং প্রধান অতিথি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

চিকিৎসার জন্য দেশের বাইরে থাকায় মির্জা আবদুল খালেক (প্রদর্শক) ও অসুস্থতার কারণে অনুপস্থিত ছিলেন সুচন্দা। ফরিদুর রেজা সাগর বলেন, এ দেশে যখন চলচ্চিত্র তৈরি হতো না তখন আমার বাবা চলচ্চিত্র বিষয়ক পত্রিকার সম্পাদক ছিলেন। আমার মা-ও এর সঙ্গে জড়িত। আজকের এই পুরস্কারটি আমার মায়ের জন্য।  সৈয়দ হাসান ইমাম বলেন, এর আগেও বাচসাস থেকে আমাকে সম্মাননা প্রদান করেছিল। এবার প্রথম ‘ইমেরিটাস অ্যাওয়ার্ড’ পেলাম। সাবিনা ইয়াসমিন বলেন, আমাকে সম্মাননা প্রদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি গর্বিত। বাচসাস আমার পাশে সবসময় ছিল, আগামীতেও থাকবে আশা করছি। সেরা অভিনেতার পুরস্কার প্রাপ্তদের মধ্যে অন্যতম শীর্ষ নায়ক শাকিব খান অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সংস্থা (বাচসাস) এর ৫০ বছর পূর্ণ হলো। সংগঠনটির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০১৭ সালের ‘সত্তা’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতার সম্মাননা অর্জন করলাম। নতুন তথ্যমন্ত্রী মহোদয় হাছান মাহমুদ ও অভিনেতা আলমগীরের হাত থেকে নেওয়া এটা আমার প্রথম অ্যাওয়ার্ড। এ ছাড়া এই বছরের প্রথম অ্যাওয়ার্ড। আমার অন্তরের অন্তঃস্থল থেকে স্পেশালি ধন্যবাদ ও শুভকামনা জানাই বাচসাসকে। চলচ্চিত্র নিয়ে কাজ করা কোনো সংগঠন ৫০ বছরে পা রাখল। এটা বিশাল পাওয়া। বাচসাস এগিয়ে যাক। আরও আলো ছড়াক। সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়াদের মধ্যে একজন অপু বিশ্বাস বলেন, সাংবাদিক বন্ধুরা আমার সুখে-দুঃখে সবসময়ই পাশে ছিলেন এবং আছেন। আমার প্রাণের সংগঠন বাচসাস আমাকে সম্মানিত করায় প্রতিষ্ঠানটির প্রতি কৃতজ্ঞ।

জমকালো এই আয়োজনে শোবিজের অগণিত তারকা এসেছিলেন। ছিলেন আলমগীর, অপু বিশ্বাস, মমতাজ, সিয়াম, পূজা, রুনা খান, কুমার বিশ্বজিৎ, আঁখি আলমগীর, ডি এ তায়েব, জ্যোতিকা জ্যোতি, মমতাজ, আসিফ আকবরসহ অনেকে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন  সৈকত সালাউদ্দিন ও শান্তা জাহান। নানা কারণে গত পাঁচ বছর বাচসাস পুরস্কার দেওয়া সম্ভব হয়নি বলে জানান বাচসাসের বর্তমান সভাপতি আবদুর রহমান। তাই সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে বাচসাস চলচ্চিত্র পুরস্কার বিতরণের ৩৯তম আসরে গত পঁাঁচ বছরের পুরস্কার একসঙ্গে প্রদান করা হয়। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমা থেকে বাচসাস চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন শাকিব খান, অপু বিশ্বাস, সিয়াম, পূজা। সংগীত পরিবেশন করেন আসিফ আকবর, আঁখি আলমগীর। চলচ্চিত্র সাংবাদিকদের নিয়ে মুক্তিযুদ্ধের আগে প্রতিষ্ঠিত বাচসাস ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশে প্রথম চলচ্চিত্র বিষয়ক পুরস্কার দেওয়া শুরু করে।

 

এক নজরে বাচসাস পুরস্কার

২০১৪ বিজয়ী

শ্রেষ্ঠ চলচ্চিত্র- দেশা : দ্য লিডার, অভিনেতা ফেরদৌস (এক কাপ চা), অভিনেত্রী মাহিয়া মাহী (দেশা : দ্য লিডার) পরিচালক সৈকত নাসির (দেশা : দ্য লিডার), সংগীত পরিচালক আহম্মেদ হুমায়ূন (স্বপ্ন ছোঁয়া), গায়ক বেলাল খান (অল্প অল্প প্রেমের গল্প), গায়িকা লেমিস (অগ্নি), চিত্রগ্রাহক চন্দন রায় (দেশা : দ্য লিডার), অভিনেতা (পার্শ্ব চরিত্রে) তারিক আনাম খান (দেশা : দ্য লিডার)।

 

২০১৫ বিজয়ী

শ্রেষ্ঠ চলচ্চিত্র- পদ্ম পাতার জল, অভিনেতা আরিফিন শুভ (ছুঁয়ে দিলে মন), অভিনেত্রী বিদ্যা সিনহা মিম (পদ্ম পাতার জল) পরিচালক মোরশেদুল ইসলাম (অনীল বাগচীর একদিন), সংগীত পরিচালক শওকত আলী ইমন (ব্ল্যাক মানি), গায়ক আসিফ আকবর (পদ্ম পাতার জল), গায়িকা এলিটা করিম (পদ্ম পাতার জল), চিত্রগ্রাহক মাহফুজুর রহমান (পদ্ম পাতার জল), অভিনেতা (পার্শ্বচরিত্রে) সাদেক বাচ্চু (লাভ ম্যারেজ), অভিনেত্রী (পার্শ্বচরিত্রে) জ্যোতিকা জ্যোতি (অনীল বাগচীর একদিন)।

 

২০১৬ বিজয়ী

শ্রেষ্ঠ চলচ্চিত্র- অজ্ঞাতনামা, পরিচালক তৌকীর আহমেদ (অজ্ঞাতনামা), সংগীত পরিচালক পিন্টু ঘোষ (অজ্ঞাতনামা), গায়ক ফজলুর রহমান বাবু (অজ্ঞাতনামা), গায়িকা সিঁথি সাহা (ভোলা তো যায় না তারে), চিত্রগ্রাহক রাশেদ জামান চৌধুরী (আয়নাবাজি), অভিনেতা (পার্শ্বচরিত্রে) ফজলুর রহমান বাবু (অজ্ঞাতনামা), অভিনেত্রী (পার্শ্বচরিত্রে) মৌসুমী হামিদ (পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী-২), অভিনেতা : চঞ্চল চৌধুরী (আয়নাবাজি), অভিনেত্রী : নাবিলা (আয়নাবাজি), জুরি বোর্ডের বিশেষ পুরস্কার : কুমার বিশ্বজিৎ, সংগীতশিল্পী ও সংগীত পরিচালক (সারাংশে তুমি)।

 

২০১৭ বিজয়ী

শ্রেষ্ঠ চলচ্চিত্র- রাজনীতি, অভিনেতা শাকিব খান (সত্তা), অভিনেত্রী তিশা (হালদা), অভিনেত্রী অপু বিশ্বাস (রাজনীতি) চলচ্চিত্র : ঢাকা অ্যাটাক, পরিচালক হাসিবুর রেজা কল্লোল (সত্তা), সংগীত পরিচালক বাপ্পা মজুমদার (সত্তা), গায়ক জেমস (সত্তা), গায়িকা মমতাজ (সত্তা), চিত্রগ্রাহক আসাদুজ্জামান মজনু (রাজনীতি), অভিনেতা (পার্শ্বচরিত্রে) আনিসুর রহমান মিলন (রাজনীতি), অভিনেত্রী (পার্শ্বচরিত্রে) রুনা খান (হালদা), অভিনেত্রী (পার্শ্বচরিত্রে) নাসরিন (সত্তা)।

 

২০১৮ বিজয়ী

শ্রেষ্ঠ চলচ্চিত্র- দেবী, অভিনেতা সিয়াম (দহন), অভিনেত্রী জয়া আহসান (দেবী) পরিচালক অনম বিশ্বাস (দেবী), গায়ক ইমরান (নায়ক), গায়িকা আঁখি আলমগীর (একটি সিনেমার গল্প), চিত্রগ্রাহক সাইফুল শাহীন (পোড়ামন-২), অভিনেতা (পার্শ্বচরিত্রে) মিশা সওদাগর (জান্নাত), অভিনেত্রী (পার্শ্বচরিত্রে) : শবনম ফারিয়া (দেবী)।

সর্বশেষ খবর