বুধবার, ৮ মে, ২০১৯ ০০:০০ টা

সুবীর নন্দীকে সতীর্থদের শ্রদ্ধায় স্মরণ...

সুবীর নন্দীকে সতীর্থদের শ্রদ্ধায় স্মরণ...

তিনি ছিলেন গানের সাধক

------------ গাজী মাজহারুল আনোয়ার

সুর, তাল আর লয়ের অপূর্ব মিশ্রণে একটি গানকে কতটা প্রাণবন্ত করে তোলা যায় তা শিখতে হলে সুবীর নন্দীর গানের আশ্রয় নিতে হবে। তিনি ছিলেন গানের সাধক আর গুরু। সব ধরনের গানকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন তিনি। তাই তার গান প্রাণের মাঝে বারে বারে বাজে। অসাধারণ সব কাজের মাঝে অনবরত বেঁচে থাকবেন তিনি। দেশাত্মবোধক, ফিল্মি, আধুনিক আর অন্য সব গানে তার অনবদ্যতা কখনো ভোলার নয়। এ ধরনের শিল্পীর প্রস্থান মানে একটি দেশের সংস্কৃতি ভান্ডারের অপূরণীয় ক্ষতি হওয়া। বর্তমান ও আগামী প্রজন্মের শিল্পীদের বলব তার রচিত পথ ধরে এগিয়ে যেতে। তার আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

 

একেবারে শূন্য হয়ে যাচ্ছি

--------------- রুনা লায়লা

একের পর এক গুণী মানুষেরা চলে যাচ্ছেন। এটা সত্যিই মেনে নেওয়ার মতো নয়। কয়েকদিন আগেও সুবীরদার ফিরে আশার কথা শুনেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত তিনিও চলে গেলেন। আমরা একেবারেই শূন্য হয়ে যাচ্ছি। সুবীরদার সঙ্গে আমার বহু বছরের পরিচয়। অনেক সিনেমাতে আমরা যেমন গান গেয়েছি আবার একসঙ্গে বিচারকের ভূমিকায়ও কাজ করেছি। খুব ভালো মনের একজন মানুষ ছিলেন তিনি। আমাদের ঘরোয়া অনুষ্ঠানেও তিনি অংশগ্রহণ করতেন। প্রাণ খুলে কথা বলতেন। কিন্তু সেই প্রাণ খোলা হাসির মানুষটি চলে গেলেন। আমাদের আলো দেখিয়ে সামনের পথে এগিয়ে নিয়ে যাওয়ার মানুষেরা চলে যাচ্ছেন একের পর এক। এটা আমাদের জন্য সত্যিই অনেক কষ্টের বিষয়।

 

 

আরেকটি শূন্যতা যোগ হলো

---------------  খুরশীদ আলম

সুবীর নন্দীর মতো একজন বরেণ্য শিল্পীকে হারানো মানে রাষ্ট্রীয় ভান্ডারে আরেকটি শূন্যতা যোগ হওয়া। সব ধরনের গানেই ছিল তার সফল বিচরণ। তার যে কোনো গান সহজেই শ্রোতার মন কাড়ত। এই প্রতিভা সবার মধ্যে থাকে না। এজন্য রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক এবং একাধিকবার জাতীয় পুরস্কার সেই সঙ্গে মানুষের অকৃত্রিম ভালোবাসায় সিক্ত হয়েছেন তিনি। তার গানে যে স্বাতন্ত্র্যবোধ ছিল সেটিই তাকে অমর করে রাখবে। সুবীর নন্দীর মতো শিল্পী শত বছরে একবার জন্মান। এমন শিল্পী সব প্রজন্মের শিল্পীর জন্য শিক্ষক হয়ে থাকেন। বর্তমান প্রজন্মের এবং আগামীতে যারা এই অঙ্গনে আসবেন সবার কাছে আমার অনুরোধÑ সবাই যেন সুবীর নন্দীর কর্মের পথ ধরে এগিয়ে যান।

 

 

তার কাছে গান প্রার্থনার মতো

----------  সৈয়দ আবদুল হাদী

সুবীর নন্দীকে শুধু একজন কণ্ঠশিল্পী বললে কম বলা হবে। তার ভিন্নমাত্রার গায়কি আর দেশাত্মবোধ তাকে অল্প সময়ে নিয়ে গিয়েছিল অনন্য উচ্চতায়। তার কাছে গান ছিল রাষ্ট্রীয় সম্পদ আর প্রার্থনা সমতুল্য। যে কারণে দীর্ঘদিনের অসুস্থতার মাঝেও সংগীত নিয়ে তার পথচলা কখনো থামেনি। এই শিল্পটির সাধনায় জীবন কাটিয়ে দিয়েছেন তিনি। তার গান তার পরবর্তী এবং বর্তমান প্রজন্মের শিল্পীদের জন্য অনুকরণীয় অনুসরণীয় হয়ে থাকবে। সুবীর নন্দীর মতো শিল্পীর কখনো মৃত্যু হয় না। তিনি হয়তো সবার মাঝ থেকে চিরবিদায় নিয়েছেন। কিন্তু তার উন্নত কর্মযজ্ঞ পৃথিবীর শেষ দিন পর্যন্ত তাকে বাঁচিয়ে রাখবে। তার আত্মার শান্তি ও পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

 

 

এ অভাব পূরণ হওয়ার নয়

---------- রফিকুল আলম

সুবীর নন্দীর মতো একজন শিল্পীকে পেতে কতদিন অপেক্ষা করতে হবে জানি না। তার মতো শিল্পী আর আসবেন কিনা তাও জানি না। গানের জগতে ভাটার টান তাকে হারিয়ে আরও প্রবল হলো। এই ক্ষতি পুরো জাতির। যা চোখে দেখা যায় না, পরিমাপ আর অনুভব করা যায়। সব ধরনের গানের ক্ষেত্রে তার যে পারদর্শিতা তা সবার ক্ষেত্রে সম্ভব হয় না। এজন্যই স্বতন্ত্র শিল্পীর তালিকায় আজীবন তার নাম লিপিবদ্ধ হয়ে থাকবে। মাননীয় প্রধানমন্ত্রী যে পরিমাণ সহযোগিতা করেছেন তার তুলনা হয় না। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি শিল্পী সমাজ চিরকৃতজ্ঞ। একই সঙ্গে ডা. সামন্ত লালসহ সিএমএইচের সব চিকিৎসকের প্রতি রইল ধন্যবাদ। সুবীর নন্দী যেখানেই থাকুন শান্তিতে থাকুন- এই কামনা করছি।

 

 

অর্থ নয়, গানের পেছনে ছুটেছেন

----------- কুমার বিশ্বজিৎ

সুবীরদা কতটা উঁচু মাপের শিল্পী ছিলেন তা আমরা সবাই জানি। তার গায়কি সম্পর্কে কিছু বলার ধৃষ্টতা আমার নেই। সংগীতের প্রতি তার আদর্শ চির অনুকরণীয়। তিনি ছিলেন সত্যিকারের গান পাগল মানুষ। অর্থের পেছনে কখনই তিনি  ছোটেননি। অসম্ভব দেশ প্রেম ছিল তার। আমেরিকায় গ্রিনকার্ড পেয়েও সে দেশের নাগরিকত্ব না নিয়ে দেশের টানে ফিরে আসেন তিনি। তিনি ছিলেন শিল্পীদের প্রিয় শিল্পী। এই অর্জন সহজ নয়। তার কাজ তাকে চিরদিন বাঁচিয়ে রাখবে। তার আত্মার সদগতি কামনা ও পরিবারে প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। নতুনদের তার পথ অনুসরণ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী সুবীরদার প্রতি সহযোগিতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তার জন্য প্রধানমন্ত্রীর প্রতি চিরকৃতজ্ঞ শিল্পীরা।

সর্বশেষ খবর