রবিবার, ১২ মে, ২০১৯ ০০:০০ টা

ঈদের চাহিদা শুধু বাণিজ্যিক ছবি

আলাউদ্দীন মাজিদ

ঈদের চাহিদা শুধু বাণিজ্যিক ছবি
আনন্দ উৎসবের অন্যতম অনুষঙ্গ হচ্ছে বিনোদন। চলচ্চিত্র হচ্ছে বিনোদনের প্রধান মাধ্যম। ঈদে নতুন ছবি দেখে দর্শক আনন্দের পূর্ণতা পেতে চায়। তাই ছবির ক্ষেত্রে তাদের চাহিদা হচ্ছে কোনো জটিল গল্প নয়, সহজ সরল বিনোদন। মানে বাণিজ্যিক ছবি

 

ঈদ মানেই আনন্দ উৎসব। আর আনন্দ উৎসবের অন্যতম অনুষঙ্গ হচ্ছে বিনোদন। চলচ্চিত্র হচ্ছে বিনোদনের প্রধান মাধ্যম। ঈদে নতুন ছবি দেখে দর্শক আনন্দের পূর্ণতা পেতে চায়। ছবির ক্ষেত্রে দর্শক চাহিদা হচ্ছে জটিল গল্প নয়, সহজ সরল বিনোদন। মানে বাণিজ্যিক ছবি বলতে যা বোঝায় তাই। যেমন অ্যাকশন, রোমান্টিকতা, সুমধুর গান, কমেডি, পারিবারিক আবহ ইত্যাদিতে ভরপুর তারকাবহুল রমরমা বাণিজ্যিক ছবি। এমনটি জানালেন মধুমিতা সিনেমা হলের ব্যবস্থাপক রেজাউল করিম এবং আনন্দ সিনেমার কর্মকর্তা শামসুল আলম। তাদের কথায় অন্য ঈদে কমপক্ষে ৫-৬টি এ ধরনের গল্পের বাণিজ্যিক ছবি মুক্তির জন্য প্রস্তুত থাকলেও এবারের ঈদে এখন পর্যন্ত তেমন ছবি পর্যাপ্ত নেই। বাণিজ্যিক ছবি হিসেবে ঈদের জন্য ৩টি ছবির নাম ‘পাসওয়ার্ড’, ‘নোলক’ আর ‘শাহেনশাহ’ প্রায় চূড়ান্ত এমন ইঙ্গিত অনেকদিন ধরে শোনা গেলেও এখন বিভিন্ন সূত্র বলছেন, ‘শাহেনশাহ’ ঈদে মুক্তি পাচ্ছে না। তাহলে বাণিজ্যিক ছবি হিসেবে ঈদে বাকি দুটি ছবির মুক্তি প্রায় চূড়ান্ত। এ দুটি ছবিরই নায়ক হলেন শাকিব খান।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দীন বলেন, ‘ঈদে দর্শক বিনোদনমূলক বাণিজ্যিক ধারার ছবি দেখে নির্মল আনন্দ পেতে চায়। জটিল ও গবেষণামূলক গল্পের ছবি ঈদে দেখে চিন্তায় মনকে ভারী করতে চায় না। আর এ ধরনের ছবির দর্শক কম থাকে বলে এমন ছবি প্রদর্শন করে সিনেমা হল মালিকরাও ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হতে চায় না। এবার যেহেতু সিনেমা হলের সংখ্যাও কম তাই দুটি ছবিই যথেষ্ট। তবে দুটি ছবিই শাকিব খানের না হয়ে অন্য নায়কের একটি হলে ভালো হতো। কারণ দর্শক একই সঙ্গে একই নায়কের একাধিক ছবি দেখতে বিরক্ত বোধ করে।’ মিয়া আলাউদ্দীন আরও বলেন, ‘বর্তমানে দেশে সিনেমা হলের সংখ্যা মাত্র ১৭২। এর মধ্যে বিগ বাজেটের ছবি চালানোর মতো হলের সংখ্যা ৯০-এর বেশি নয়। আর ঈদে মৌসুমি সিনেমা হল হিসেবে চালু হয় বন্ধ থাকা প্রায় ৫০টি হল। সে হিসেবে স্বল্পসংখ্যক সিনেমা হলে বেশি পরিমাণে ছবি মুক্তি পেলে প্রযোজক ক্ষতিগ্রস্ত হবে। তাই ঈদের জন্য দুটি বাণিজ্যিক ধারার ছবিই যথেষ্ট।’

এদিকে, শাকিব খান প্রযোজিত ও অভিনীত বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টের ‘পাসওয়ার্ড’ ছবিটির শুটিং গত মার্চে শুরুর সঙ্গে সঙ্গেই প্রায় দুই ডজন সিনেমা হলে বুকিং হয়ে যায়। ছবিটির শুটিং, ডাবিং, এডিটিং শেষ। এখন ৪টি গানের শুটিং শেষ  হলেই সেন্সর পাড়ি দিয়ে পাসওয়ার্ড ঈদে এটি মুক্তি পেয়ে যাচ্ছে।

অন্যদিকে সাকিব সনেটের ‘নোলক’ ছবিটি ইতিমধ্যে সেন্সর ছাড়পত্র পেয়ে গেছে। বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টের এই বাণিজ্যিক ধারার ছবিটিও ঈদে মুক্তির জন্য এখন সম্পূর্ণরূপে প্রস্তুত। প্রদর্শকদের কথায়, এখন দেখার বিষয় শেষ মুহূর্তে ঈদে মুক্তির জন্য আর কোনো বাণিজ্যিক ধারার ছবি যুক্ত হয় কিনা। প্রদর্শকদের প্রত্যাশা- প্রতি বছরের ঈদের মতো এবারের ঈদেও দর্শক মানসম্মত বাণিজ্যিক ধারার ছবি পেয়ে উচ্ছ্বসিত হবে, প্রযোজকরা লাভের মুখ দেখবে আর প্রদর্শকরা সিনেমা হলে  ব্যবসার প্রধান মৌসুম ঈদ উৎসবে এমন ছবি পেয়ে সাড়া বছরের খরচ একসঙ্গে তুলে আনতে পারবে।

 

ঈদে দর্শক বিনোদনমূলক বাণিজ্যিক ধারার ছবি দেখে নির্মল আনন্দ পেতে চায়। জটিল ও গবেষণামূলক গল্পের ছবি ঈদে দেখে চিন্তায় মনকে ভারী করতে চায় না। এ ধরনের ছবির দর্শক কম থাকে বলে এমন ছবি প্রদর্শন করে সিনেমা হল মালিকরাও ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হতে চায় না।

 

ঈদে কোনো জটিল গল্প নয়, সহজ সরল বিনোদন। মানে বাণিজ্যিক ছবি বলতে যা বোঝায় তাই। যেমন অ্যাকশন, রোমান্টিকতা, সুমধুর গান, কমেডি, পারিবারিক আবহ ইত্যাদিতে ভরপুর তারকাবহুল রমরমা বিনোদনমূলক বাণিজ্যিক ধারার ছবি।

সর্বশেষ খবর