সোমবার, ২৭ মে, ২০১৯ ০০:০০ টা

কানে দক্ষিণ কোরিয়ার জয়জয়কার

কানে দক্ষিণ কোরিয়ার জয়জয়কার

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের পর্দা নামল। নানা চমকের মধ্য দিয়ে শনিবার সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) ৭২তম কানের আসরের শেষ দিনটি ছিল দক্ষিণ কোরিয়ার দখলে। সমালোচকদের মন জয় করে কান চলচ্চিত্র উৎসবের এই আসরে স্বর্ণ পামের দৌড়ে এগিয়ে থাকে ‘প্যারাসাইট’ ছবিটি। এ ছবির সুবাদে দক্ষিণ ফরাসি উপকূলে দক্ষিণ কোরিয়ার পতাকা ওড়ালেন পরিচালক বঙ জুন- হো। বিশ্ব সিনেমার সবচেয়ে বড় সম্মান তার হাতে তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

‘প্যারাসাইট’ ছবির গল্প চার সদস্যের একটি পরিবারকে ঘিরে। তাদের সবাই বেকার। পাশের বাড়ির ওয়াইফাই গোপনে ব্যবহার করে তারা। ভবিষ্যৎ উজ্জ্বল করতে এক ধনকুবেরের বাড়িতে মিথ্যার আশ্রয় নিয়ে ঢোকে এই পরিবার।

 অনুষ্ঠান শুরুর আগে লালগালিচায় আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছেন তারকারা।

সমাপনী আয়োজনের শুরুতে ৭২তম আসরের লালগালিচা ও গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে অনুষ্ঠিত বিভিন্ন গালা স্ক্রিনিংয়ের আবেগঘন কিছু মুহূর্ত দেখানো হয়। এরপর আলোকিত মঞ্চে হাজির হন মাস্টার অব সিরিমনিস এদুয়ার্দ বেয়া। এরপর একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু, আমেরিকান অভিনেত্রী এল ফ্যানিং, সেনেগালের অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, মার্কিন নির্মাতা কেলি রাইকার্ড, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, গ্রিসের পরিচালক ইওর্গেস লানতিমোস, পোল্যান্ডের পরিচালক পাওয়েল পাওলিকস্কি, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো ও ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল। স্বর্ণ পাম জয়ের পর বঙ জুন-হোর সঙ্গে উদযাপন করতে মঞ্চে ‘প্যারাসাইট’ তারকারা পুরস্কার বিতরণী শেষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের অফিশিয়াল সিলেকশনের অংশ লাস্ট স্ক্রিনিং হিসেবে দেখানো হলো অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেদানো পরিচালিত ‘দ্য স্পেশালস’। এদিকে পেদ্রো আলমোদোভারের স্বর্ণ পাম জেতা হলো না এবারও। তবে তার ‘পেইন অ্যান্ড গ্লোরি’তে পরিচালকের চরিত্রে নৈপুণ্য দেখিয়ে সেরা অভিনেতা হয়েছেন আন্তোনিও ব্যান্দেরাস।

 সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন যুক্তরাজ্যের এমিলি বিচাম। অস্ট্রিয়ান নারী নির্মাতা জেসিকা হজনারের ‘লিটল জো’ ছবিতে অনবদ্য অভিনয় করেছেন তিনি। অভিবাসন বিষয়ক ছবি ‘আটলান্টিক’ গ্রাঁ প্রিঁ পেয়েছে। এর পরিচালক মাতি দিওপ কানের ইতিহাসে মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা।

বহুল আলোচিত কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন... হলিউড’ ফিরেছে খালি হাতে। কেন লোচ, টেরেন্স মালিক, হাভিয়ার দোলান, আবদেল লতিফ কেশিশকেও পুরস্কার-শূন্য থাকতে হয়েছে। তবে কান উৎসবের মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়াই বড় পুরস্কার!

গত ১৪ মে কান উৎসবের ৭২তম আসরের পর্দা ওঠে। এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদাকে সম্মান জানানো হয়। ১২ দিনের এ উৎসবকে ঘিরে নতুন সব ছবি ও নানা আয়োজনে মুখর ছিল দক্ষিণ ফরাসি উপকূলীয় শহর কান।

 

সেরা পরিচালক বঙ জুন-হো

বিজয়ীদের তালিকা

মূল প্রতিযোগিতা বিভাগ

পাম দ’র : প্যারাসাইট [বঙ জুন-হো, দক্ষিণ কোরিয়া]

গ্র্যাঁ প্রিঁ : আটলান্টিক [মাতি দিওপ, সেনেগাল-ফ্রান্স]

সেরা পরিচালক : জ্যঁ-পিয়ের ও লুক দারদেন

জুরি প্রাইজ : লে মিজারেবলস ও বাকুরাউ

সেরা অভিনেতা : আন্তোনিও ব্যান্দেরাস

সেরা অভিনেত্রী : এমিলি বিচাম

সেরা চিত্রনাট্যকার : সেলিন সিয়ামা

স্পেশাল মেনশন : ইট মাস্ট বি হ্যাভেন

সম্মানসূচক পাম দ’র : আলা দ্যুলো

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি : দ্য ডিস্ট্যান্স বিটউইন আস অ্যান্ড দ্য স্কাই (ভাসিলিস কেকাতোস, গ্রিস)

স্পেশাল মেনশন (স্বল্পদৈর্ঘ্য ছবি) : মনস্টার গড (অগাস্তিনা স্যান মার্টিন, আর্জেন্টিনা)

 

আঁ সাঁর্তে রিগার

সেরা চলচ্চিত্র : দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও (করিম আইনুজ, ব্রাজিল)

জুরি প্রাইজ : ফায়ার উইল কাম (অলিভার লাচে, ফ্রান্স)

সেরা অভিনয় : চিয়ারা মাস্ত্রোইয়ান্নি

সেরা পরিচালক : কান্তেমির বালাগভ (বিনপোল, রাশিয়া)

স্পেশাল জুরি প্রাইজ : লিবার্টি (আলবের্ত চেরা, স্পেন)

বিচারকদের মুগ্ধতা : অ্যা ব্রাদার’স লাভ

 

ক্রিটিকস উইক

নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ : আই লস্ট মাই বডি

সেরা চিত্রনাট্য : আওয়ার মাদারস

গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড : ভাইভারিয়াম লুই রোদোরার ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড : ইঙ্গভার সিগারোসন (অ্যা হোয়াইট, হোয়াইট ডে, আইসল্যান্ড)

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (লেইকা সিনে ডিসকভারি প্রাইজ) : শি রানস (শি ইয়াঙ, চীন)

ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড : উইদাউথ ব্যাড ইনটেনশন (আন্দ্রেয়াস হোজেনিন, ডেনমার্ক)

সর্বশেষ খবর