শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা

ঈদের পর জমে উঠেছে মঞ্চনাটক

ঈদের পর জমে উঠেছে মঞ্চনাটক

নিত্যপুরাণ

ঈদের পর আবারো জমে উঠতে শুরু করেছে ঢাকার মঞ্চ। দর্শক টানতে নতুন কিছু নাটকের হয়েছে প্রদর্শনী; ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। আরও বেশকিছু নাটকের মঞ্চায়ন রয়েছে অপেক্ষমাণ। কিছু নাট্যদলের বর্ষপূর্তি আর নতুন নাটক মিলে বেশ উৎসবমুখর আবহ বিরাজ করবে ঢাকার মঞ্চাঙ্গনে। ঈদ পরবর্তী মঞ্চাঙ্গনের অবস্থা তুলে ধরেছেন-  পান্থ আফজাল

 

রমজান মাসে সাধারণত কম প্রদর্শনী হয় নাটকের। তাই এবারের রমজানে মাত্র তিনটি নাটক মঞ্চায়িত হয়েছে। ৮ জুন পর্যন্ত শিল্পকলা একাডেমির তিনটি হল বন্ধ ছিল। তবে আজ থেকে নিয়মিত প্রদর্শনী হবে মহিলা সমিতি মঞ্চে। তাই সবকিছু মিলিয়ে জমে উঠতে শুরু করেছে ঢাকার নাট্যাঙ্গন। চলতি সময়ে মঞ্চস্থ হয়েছে বেশ কিছু ভালো নাটক; এ ছাড়া সামনে মঞ্চায়নের অপেক্ষায় রয়েছে আরও কিছু নতুন নাটক। গত কয়েকদিন ধরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হয়েছে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের নতুন নাটক ‘স্তালিন’। যেটি নির্দেশনা দিয়েছেন কামাল উদ্দিন নীলু। নাটকটি দেখার জন্য দর্শকদের ছিল উপচে পড়া ভিড়। ম্যাকাব্রে মঞ্চায়নের দীর্ঘ বিরতির পর  সিএটি নিয়ে এলো নতুন এই নাটকটি। ১০ মিনিটের বিরতিসহ নাটকের ব্যাপ্তি ২ ঘণ্টা ৩০ মিনিট। যদিও এই নাটকটি নিয়ে বিতর্কের শেষ নেই। নাটকে ইতিহাস বিকৃতির অভিযোগ এনেছে দর্শকের একাংশ। দর্শকদের দাবি, নাটকে স্তালিনকে ভয়ংকর, অমানবিক, খামখেয়ালি, নির্দয় ও একনায়কতান্ত্রিকভাবে উপস্থাপন করা হয়েছে। তবে, নাটকের কোনো কিছুই বানানো বা তার নিজের কল্পনাপ্রসূত নয় বলে দাবি করেন নীলু।

এদিকে আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হচ্ছে তারুণ্যনির্ভর আলোচিত নাট্যদল বাতিঘরের নতুন একক নাটক ‘হিমুর কল্পিত ডাইরি’। এটির রচনা ও নির্দেশনায় রয়েছেন দলটির দলীয় প্রধান মুক্তনীল। অভিনয় করবেন সাদ্দাম রহমান। তবে নির্দেশক মারফতে জানা যায়, নতুন নাটকটির শুধু টেকনিক্যাল শো হবে সন্ধ্যা সাড়ে ৭টায়; তবে সবার জন্য উন্মুক্ত নয়। একই সঙ্গে এইদিন দলটি পালন করবে তাদের ৮ম বর্ষপূর্তি ও আনন্দ সম্মেলন। চলতি মাসে বেশ কয়েকটি নতুন নাটকের উদ্বোধনী প্রদর্শনী হওয়ার কথা আছে। এরই মধ্যে অনেক নাটকের হল বুকিং হয়ে গেছে। শিল্পকলা একাডেমির হল বুকিং তালিকার তথ্যানুসারে, এ মাসে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটারে প্রদর্শনী হতে পারে দেশ নাটকের নিত্যপুরাণ। যেটি নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা। এটিতে দ্রোপদী চরিত্রে আবারো মঞ্চে উঠবেন নাজনীন হাসান জোয়ার্দার চুমকি। এদিকে একই হলে মঞ্চায়নের সম্ভাবনা আছে নাগরিক নাট্য সম্প্রদায়ের গ্যালিলিও ও আরণ্যক নাট্যদলের রাঢ়াঙ, নাটকটির। এ ছাড়াও এই হলে মঞ্চায়ন হবে বটতলার খনা, ঢাকা থিয়েটারের পুত্র, লোক নাট্যদলের সোনাই মাধব, নাট্যচক্রের একা এক নারী, শব্দ নাট্যচর্চা কেন্দ্রের চম্পাবতী, সময় নাট্যদলের ভাগের মানুষ। নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ফ্রান্স অ্যাম্বাসির প্রযোজনায় মনিপুরী থিয়েটার ও হৃৎমঞ্চের ‘হ্যাপি ডেজ’, পালাকারের নতুন নাটক ‘রং লেগেছে’, আগন্তুকের ‘অন্ধকারে মিথেন’, নাট্যম রেপার্টরির ডিয়ার লায়ার, ম্যাড থিয়েটারের নদ্দিউ নতিম, প্রাচ্যনাটের পলিথিন হাউস, স্পেস অ্যান্ড অ্যাকটিং রিসার্চ সেন্টারের দুই আগন্তুক বনাম করবী ফুল নাটকের প্রদর্শনী হতে পারে। অন্যদিকে নাট্যশালার মূল হলে আজ লোক নাট্যদলের আমরা তিনজন প্রদর্শিত হবে। এ ছাড়াও নাগরিক নাট্যাঙ্গনের গহর বাদশা ও বানেছা পরী, প্রাচ্যনাটের গন্ডার, মহাকাল নাট্য সম্প্রদায়ের শ্রাবণ ট্র্যাজেডি, প্রাঙ্গণেমোরের হাছনজানের রাজা, আরণ্যক নাট্যদলের ময়ূর সিংহাসন, থিয়েটার আর্ট ইউনিটের আমিনা সুন্দরী, বাংলাদেশ শিল্পকলা একাডেমির হ্যামলেট প্রদর্শিত হওয়ার কথা আছে।

সর্বশেষ খবর