রবিবার, ১৬ জুন, ২০১৯ ০০:০০ টা

বাবার উত্তরাধিকার

বাবার উত্তরাধিকার

‘ভালো হউক মন্দ হউক বাবা আমার বাবা, পৃথিবীতে বাবার মতো আর আছে কেবা...’ আশির দশকের জনপ্রিয় ‘সত্য মিথ্যা’ চলচ্চিত্রের অসম্ভব শ্রোতাপ্রিয় গান এটি। গানটিতে বাবাকে নিয়ে সন্তানের

ভালোবাসার আকুতি ফুটে উঠেছে প্রাণবন্তভাবে। আজ বিশ্ব বাবা দিবস। আর বাবাকে ঘিরে সেলিব্রেটি থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে ভালোবাসা চির জাগরুক হয়ে থাকবে, এমন প্রত্যয় নিয়ে বাবাকে ঘিরে তারকা সন্তানদের অনুভূতির কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ ও আলী আফতাব

 

বাবাই আমার গর্ব : দিঠি আনোয়ার

ছোটবেলা থেকেই দেখে আসছি আমার আব্বু দেশের জন্য, দেশের মানুষের জন্য নিবেদিত একজন মানুষ। আব্বুর এ বিষয়টি আমাকে দারুণভাবে উৎসাহিত করে। যে কারণে আমারও মাঝে মাঝে মনে হয় দেশের জন্য, দেশের মানুষের জন্য কিছু করা উচিত। আমার আব্বু গাজী মাজহারুল আনোয়ার এটাই আমার অনেক বড় গর্বের বিষয়। আমি তার সন্তান হিসেবে অনেক স্থানেই সম্মানিত হই। আব্বুর সুনাম শুধু দেশেই নয়, দেশের বাইরেও আছে। আমি জীবনে চলার পথে আব্বুর কর্মক্ষেত্রে সফলতার বিষয়টি বেশি ফলো করার চেষ্টা করি। তিনি তার বাবা-মাকে ভীষণ শ্রদ্ধা করতেন, সেবা করতেন। একজন সন্তান হিসেবে তিনি যেমন শ্রেষ্ঠ, একজন স্বামী হিসেবেও তিনি শ্রেষ্ঠ, একজন বাবা হিসেবেও তিনি পৃথিবীর অন্যকম শ্রেষ্ঠ বাবা। আবার দাদা, নানা হিসেবেও তিনি শ্রেষ্ঠ। আমার জীবনের সবকিছুই আব্বু জানেন। আব্বুর সঙ্গেই শেয়ার করে শান্তি পাই। সবাই আমার আব্বুর জন্য দোয়া করবেন।

 

বাবা আমার ভালো বন্ধু : আঁখি আলমগীর

বাবা গান খুবই পছন্দ করেন। এ কারণে তিনি আমাকে গায়িকা হওয়ার পরামর্শ দিয়েছেন। মূলত তার ইচ্ছাতেই আমি সংগীতচর্চা করছি। কৈশোরে প্রায় প্রতিদিনই গানের ডায়েরি নিয়ে বসে বাবাকে তার পছন্দের গানগুলো গেয়ে শোনাতাম। তাছাড়া বাবার আগ্রহেই ‘ভাত দে’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছিলাম। ১৯৮৪ সালে ‘ভাত দে’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাই। সেই দিনটির কথা এখনো মনে পড়ে। সেদিন রাত ৮টায় বাবা বিটিভির সংবাদ দেখতে বসেন। হঠাৎ ঘোষণা আসে, আমি শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। এরপর আমাকে জড়িয়ে ধরে আনন্দে কেঁদে ফেলেছিলেন বাবা। বাবা আমার চোখে সেরা অভিনেতা। বাবা আমার সেরা বন্ধুও বটে। কোনো সমস্যায় পড়লেই বাবার কাছে ছুটে যাই। বাবা বুদ্ধিমত্তার সঙ্গে সব সমস্যা সমাধান করে দেন। সবসময় বাবার সুস্থতা কামনা করি।

 

বাবা আমার কাছে গর্ব আর তৃপ্তির : ঐন্দ্রিলা

‘মহানায়ক বুলবুল আহমেদের মেয়ে হতে পারাটা অন্য যে কোনো পরিচয়ের চেয়ে আমার কাছে অনেক বেশি তৃপ্তির ও গর্বের।’ বাবা দিবসে এভাবেই বাবাকে স্মরণ করলেন তার সুযোগ্য কন্যা ঐন্দ্রিলা। তিনি বলেন, বাবার কথা বলতে গেলেই ক্ষোভে-বেদনায় মনটা খারাপ হয়ে যায়। কারণ বাবার মতো একজন গুণী মানুষের এখন পর্যন্ত এ দেশে কোনো মূল্যায়ন হলো না। আসলে এসব নিয়ে কিছু বলতে ইচ্ছে করে না। চারদিকে গুণীর কদর কমছে। গুণীদের প্রতি এমন নিরবতা হতাশার। আগামীর প্রজন্মের কাছে আমরা আমাদের শ্রেষ্ঠ মানুষদের উপস্থাপন করছি না। তারা অনুপ্রেরণার জন্য আদর্শ মানুষ থেকে বঞ্চিত হচ্ছে। এটা ঠিক নয়।

ঐন্দ্রিলা বলেন, একজন মহানায়ক কালে কালে জন্মায় না। তাদের মূল্যায়ন করা উচিত। শুধু আমার বাবা কেন, এ দেশে আরও অনেক গুণী মানুষই উপেক্ষিত। দিন দিন গুণী মানুষদের প্রতি উদাসীনতা বাড়ছে। এ চর্চা অব্যাহত থাকলে একদিন আমরাও চলে যাব, আমাদের কথাও কেউ বলবে না।

 

নায়করাজের সন্তান হওয়াটা গর্বের : সম্রাট

নায়ক রাজের সন্তান হতে পারাটা সত্যি ভাগ্যের ব্যাপার। আমি তার পুত্র বলে গর্ববোধ করি। বাবা যেমন ছিলেন কিংবদন্তি চলচ্চিত্রকার, ঠিক তেমনি একজন আদর্শ পিতা। তার সন্তান হয়ে পৃথিবীতে এসেছি বলেই আজ আমার এ পরিচিতি, মানুষের ভালোবাসা প্রাপ্তি। বাবা শত ব্যস্ততার মাঝেও সংসার আর সন্তানদের যেভাবে টেককেয়ার করতেন তার ফলাফল আজ আমাদের এ আদর্শ পরিবার। বাবা আজ আমাদের মাঝে নেই, কিন্তু তার আদর্শ জড়িয়ে আছে আমাদের প্রতিটি নিঃশ্বাসে-বিশ্বাসে আর প্রত্যহিক কাজ-কর্মে। তবে কষ্ট হয় বাবার মতো এমন একজন সমৃদ্ধ ব্যক্তিত্বকে সরকার বা চলচ্চিত্র জগৎ আজ প্রায় ভুলে গেছে। তার কাজ আর স্মৃতিকে অমর করে রাখতে কারও কোনো উদ্যোগ নেই। অথচ বাবার মৃত্যুর এক বছর না পেরোতেই কলকাতার চলচ্চিত্র জগৎ বাবার স্মৃতিকে সম্মান জানিয়ে বাবার নামে অ্যাওয়ার্ড প্রদান করেছে। দেশে কেউ যদি কিছু নাও করে আমরা বাবাকে অমর করে রাখতে আমাদের নানা উদ্যোগ অব্যাহত রাখব।

 

বাবা আমার জীবনের আইডল : হাবিব ওয়াহিদ

ছোটবেলা থেকেই বাবার ইন্সট্রুমেন্টগুলো নিয়ে নাড়াচাড়া করতে করতেই সেই বয়স থেকেই হারমোনিয়াম আর গিটার বাজানো শিখেছিলাম। সংগীতের প্রতি অনুরাগ বাবার কাছ থেকেই সৃষ্টি। সেই ছোটবেলা থেকেই বাবার দেখাদেখি গান গাওয়ার চেষ্টা করতাম। বাবা সবসময় আমার জীবনের আইডল; তাকে যত দেখি ততই যেন মুগ্ধ হই। আমার ইচ্ছের দাম দিয়েছেন বাবা সবসময়। যেখানে কঠোর হওয়া দরকার, সেখানে কঠোর হয়েছেন, শাসন আর আদর করেছেন সমানভাবে। পাশাপাশি তার সঙ্গে আমার সম্পর্ক ছিল বন্ধুর মতো।

বাবার সঙ্গে প্রথম গান গাওয়ার মুহূর্তটি ছিল খুব রোমাঞ্চকর। বাবা প্রায়ই ইন্টারভিউতে বলেন, হাবিব ওয়াহিদের জন্যই ফেরদৌস ওয়াহিদের পুনর্জন্ম হয়েছে। কথাটা আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করে। ছোটবেলায় সবার কাছেই বাবা মনে হয় সুপার হিরো থাকে, যে সবকিছু পারে। আমার বাবাও তেমনি আমার কাছে তখন যেমন সুপারম্যান ছিলেন, আজও আছেন, থাকবেন চিরকাল।’

 

সুব্রত-দীঘি

পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ আমার বাবা : দিঘী

আমার বাবা আমার মাথার ওপর সবসময় ছায়া হয়ে আছেন এবং থাকবেন। আমার ছোটবেলা থেকেই মা অসুস্থ ছিলেন বলে বেশির ভাগ ক্ষেত্রেই বাবার যতেœ বেড়ে উঠেছি। বাবার উৎসাহে চলচ্চিত্রে এসে কিছুটা সফলও হয়েছি। মায়ের অকাল মৃত্যুর পর বাবাই একসঙ্গে আমার মা এবং বাবার দায়িত্ব পালন করে আসছেন। আমার কাছে মনে হয় আমার বাবা পৃথিবীর একজন শ্রেষ্ঠ মানুষ। কারণ তিনি কখনো আমাদের ভাই-বোনদের মায়ের শূন্যতা অনুভব করতে দেননি। শত ব্যস্ততার মাঝেও আমাদের পড়াশোনা থেকে শুরু করে সবকিছুই অত্যন্ত সুচারুরূপে দেখভাল করে আসছেন বাবা। মানে একজন আদর্শ বাবা হলেন আমার বাবা। আজকের বাবা দিবসে আমার বাবার জন্য দোয়া রইলো তিনি যেন দীর্ঘজীবী হন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর