শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা

বিশ্বসংগীত দিবসে শিল্পীরা কী ভাবছেন

বিশ্বসংগীত দিবসে শিল্পীরা কী ভাবছেন

আজ বিশ্বসংগীত দিবস। ফরাসি ভাষায় ‘ফেট ডে লা মিউজিক’-আর বাংলায় ‘বিশ্বসংগীত দিবস’। ২১ জুন পালিত হয় বিশ্বসংগীত দিবস। বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। এভাবে, ১৯৮২ সালে এসে এ ফেস্টিভ্যাল ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’-তে রূপ নেয়। ‘গান হতে হবে মুক্ত; সংশয়হীন’- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই আন্দোলনে। এই দিনকে ঘিরে নানা দেশে নানা ধরনের আয়োজন হয়েছে। বাংলাদেশেও সংক্ষিপ্ত পরিসরে উদযাপিত হয় দিনটি। গান ও এই সংগীত দিবস নিয়ে কে কী ভাবছেন তা তুলে ধরেছেন-  আলী আফতাব

 

 

খুরশীদ আলম

কোনো বিশেষ দিন ছাড়া শিল্পীদের কারও সঙ্গে কারও তেমন যোগাযোগও হয় না। ফলে আমাদের কোনো কিছু পরিকল্পনা করতে  গেলেও তা বাস্তবে হয়ে ওঠে না। আমি সারা জীবনই গান গাইব, বিশেষ দিবসের মাঝে থাকব না। আমার কাছে  কোনো দিবস নেই। সংগীত দিবস কে পালন করবে বা পালন করা দরকার কিনা আমি জানি না। তবে বিশ্বসংগীত দিবস উপলক্ষে দেশের চ্যানেলগুলোর উচিত নতুন কিছুর আয়োজন করা। সংগীত শুধু বিনোদনের বিষয় নয়। সংগীত সমাজকে জাগ্রত করে।

 

কুমার বিশ্বজিৎ

সংগীতটা আমার কাছে অক্সিজের মতো। আর আমার কাছে মনে হয় এই দিনটি পালন করতে তো কিছু সংগীতজ্ঞ লাগবে। আশির দশক থেকে সম্ভবত ২০১০ বা তার কাছাকাছি পর্যন্ত আমাদের সংগীতাঙ্গনে এত আলো দেখেছি কিন্তু তাদের মধ্যে অনেকেই এখন নেই। এখন কারা আমাদের উদ্বুদ্ধ করবে বা কারা ক্যারিশমা  দেখাবে, যা দেখে আমরাও তাদের পিছে পিছে সংগীত দিবস পালন করব? তবুও এটা ঠিক সংগীত দিবস পালিত হলে সংগীতের অনেক উপকার হতো। বছরে অন্তত একবার সব শিল্পীর সঙ্গে একটা যোগাযোগের বিরাট মাধ্যম হতো।

 

আগুন

২১ জুন বিশ্বসংগীত দিবস-এটা অনেকের কাছেই অজানা, বিশেষ করে আমাদের  দেশে। তবে বিশ্বসংগীত দিবস সংগীতজ্ঞদের অন্যান্য দিবসের মতোই পালন করা উচিত। সংগীত দিবসে দেশব্যাপী শিল্পীদের বিভিন্ন রকম কনসার্ট হবে। রেডিও-টেলিভিশন দিনটিতে সংগীত নিয়ে বিশেষ আয়োজন করবে। সবাই মিলে দিবসটি পালন করলে আমাদের সংগীতাঙ্গন উপকারই হবে।

 

হাবিব ওয়াহিদ

আমার আসল পরিচয় কি? আমি একজন মিউজিসিয়ান। আমি একজন সংগীতশিল্পী। এখনো আমাদের দেশে এই দিনটিকে তেমন করে পালন করা হয় না। সংগীত দিবসটা পালন করা উচিত। দেশের সব শিল্পী দিনটিতে মিলিত হতে পারি। সবার দৃষ্টিভঙ্গি আদান-প্রদান হবে। সংগীতাঙ্গনের জন্য এটি একটি উপকারী দিন বলে মনে করি।

 

আঁখি আলমগীর

আমার কাছে প্রতিদিনই হচ্ছে সংগীত দিবস। আর আন্তর্জাতিকভাবে এই দিনটি সবাই পালন করে থাকে। আজকে আমি যতখানি পরিচিতি পেয়েছি দর্শক-শ্রোতাদের কাছে, সবই এই মিউজিকের জন্য। আমি এই মিউজিকের কাছে দায়বদ্ধ ও কৃতজ্ঞ। সংগীত হচ্ছে একটি সাধনার বিষয়। আমি এখনো সেই সাধনার  পেছনে ছুটছি। সংগীত দিবসে আমি বলতে চাই, আমার কোনো দল নেই, সারা জীবন এভাবেই সংগীতের সঙ্গে থাকতে চাই।

 

সেলিম চৌধুরী

এটি বিশ্বের অন্যসব দিবসের মধ্যে অন্যতম একটি দিবস। বিশ্বের অন্যসব দেশের চেয়ে আমাদের দেশের গানের ভান্ডার অনেক বেশি। কিন্তু কষ্টের বিষয় হচ্ছে আমাদের দেশের গানগুলো বিদেশে  তেমন জনপ্রিয় নয়। বর্তমানে বাংলাদেশে ও ইন্ডিয়ায় ফোক গান বেশ জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু বিশ্বের কাছে এই গানগুলো তেমন পরিচিত নয়। এর  পেছনে কারণও আছে। আজকের এইদিনে আমি চাই আমাদের দেশের কোনো না কোনো ফোক গান আন্তর্জাতিকভাবে জনপ্রিয়তা পাক।

 

ইমরান

গানটা হচ্ছে আমার অস্তিত্ব। মানুষ যেমন প্রাণ ছাড়া বাঁচে না তেমনি গান ছাড়া আমার অস্তিত্ব নেই। আমি বাংলা গান করি। আজকের এইদিনে আমি চাই আমাদের বাংলা গান বিশ্বের দরবারে পৌঁছে যাক। আজ যেমন আমরা ক্রিকেট নিয়ে গর্ব করি। আমি চাই এই বাংলা গান নিয়ে বিশ্বে আমরা গর্ব করব। এখনো আমাদের দেশের গান অনেক দেশে বেশ জনপ্রিয়। আর আমরাও চেষ্টা করছি আমাদের মতো করে ভালো ভালো মিউজিক করতে।

সর্বশেষ খবর