শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ : দিলরুবা খান

আমি ব্যর্থ দিলরুবা খান

শোবিজ প্রতিবেদক

আমি ব্যর্থ দিলরুবা খান
লোকগানের জনপ্রিয় সংগীতশিল্পী দিলরুবা খান। কিন্তু গানের ভুবনে এখন আর তাকে বেশি পাওয়া যায় না। তবে নতুন খবর হচ্ছে, সম্প্রতি পাঁচটি নতুন ফোক গান করছেন এ শিল্পী। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ

 

এখন আপনার গান কম শুনতে চায়, কেন?

এখন আমাদের খবর কেউ আর রাখে না। তারপরও গান করে যাচ্ছি। গান ছাড়া তো আমি বেঁচে থাকতে পারি না।

 

শুনলাম নতুন কিছু গান করছেন?

হ্যাঁ, অনেকদিন ধরেই প্রায় পাঁচটি ফোক গানের মিউজিক করে রাখা আছে। শারীরিক অসুস্থতার কারণে গানগুলোতে ভয়েজ দিতে পারছি না। এখন শরীর কিছুটা সুস্থ, কিছু দিনের মধ্যে গানগুলোতে ভয়েজ দেব।

 

গানগুলো কি কোনো অডিও প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ হবে।

এখন অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো আমার খবর রাখে না। আর আমার নতুন গানগুলো আমার নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করব। আমি চাই আমার গানগুলো শ্রোতারা শুনবে।

 

‘পাগল মন’ রিমেক গানটির কেমন সাড়া পেয়েছেন?

বেশ সাড়া পেয়েছিলাম। এত দিন শ্রোতারা একইভাবে গানটি শুনে এসেছে। এখন একটু ভিন্ন স্বাদ পাচ্ছে। এ গানটি ছাড়াও ডি জে রাহাতের ‘রেল লাইন বহে সমান্তরাল’ গানটিও বেশ জনপ্রিয়তা পেয়েছে।

 

চলচ্চিত্রের গানে আপনি নেই কেন?

এটা একটা মজার বিষয়। আমার ভয়েস নাকি ফিল্মি নয়। হয়তো সামনেও কখনো ডাকা হবে না। ৩২ বছরে যখন মাত্র একটি গানে ডাক পেয়েছি, সামনে ডাক পাব সেই আশাও করি না। এক সময় চলচ্চিত্রে গাওয়ার জন্য মুখিয়ে থাকতাম। এখন আর সেই অপেক্ষাটাও নেই।

 

আমাদের দেশে লোকগানের চর্চা কেমন হচ্ছে?

লোকগানের চর্চা দেখে আমি আশাবাদী। এগুলো আমাদের নাড়ির গান। এ গানের আবেদন কখনো কমবে না। অতীতে যেমন ছিল, এখনো তেমনই আছে, ভবিষ্যতেও তা-ই থাকবে। লোকগানকে অস্বীকার করলে নিজের শিকড়কে অস্বীকার করা হবে। লোকগানই আমাদের ঐতিহ্য।

 

নতুনরা কেমন গাইছে?

সংগীত তো সাধনার ব্যাপার। সময়সাপেক্ষ। নতুনদের অনেককেই আমার কাছে প্রতিভাবান মনে হয়েছে। তাদের জন্য দোয়া করি। তাদের সাধনায় বেশি বেশি সময় দেওয়া উচিত। জনপ্রিয়তার জোয়ারে গা ভাসালে চলবে না। এভাবে টিকে থাকা যায় না।

 

গানের ভুবনে কোনো অতৃপ্তি আছে?

 আমি সব ধরনের গান গেয়েছি। কিন্তু আমার কণ্ঠে কোনো দিন ভাওয়াইয়া গান তুলতে পারিনি। ভাওয়াইয়া গান গাইতে হলে গলায় যে একটি ভাঙা থাকতে হয় তা আর নেই। আমি এ গানে ব্যর্থ একজন দিলরুবা খান। কিন্তু এ গানগুলো আমাদের শেকড়ের গান। আমি মঝে মধ্যে দেখি নতুন শিল্পীরা ভালো ভাওয়াইয়া গান করে কিন্তু সুযোগের অভাবে তারা সামনে আসতে পারছে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর