সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

প্রফেশনালিজম-আন্তরিকতা না থাকলে কাজ করি না

প্রফেশনালিজম-আন্তরিকতা না থাকলে কাজ করি না
জনপ্রিয় অভিনেত্রী মৌটুসী বিশ্বাস। দীর্ঘদিন ধরেই টিভি-চলচ্চিত্র অঙ্গনে তার দীপ্ত পদচারণা। একক নাটকের পাশাপাশি কাজ করছেন বেশ কিছু ধারাবাহিক নাটকে। আগের মতো উপস্থাপনাটাও নিয়মিত করে যাচ্ছেন। সাম্প্রতিক ব্যস্ততা ও সমসাময়িক বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন-  পান্থ আফজাল

 

কেমন আছেন?

ভালোই আছি, চলছে গাড়ি যাত্রাবাড়ী... হা হা।

 

‘জলকুমারী’তে অর্চনা চরিত্রে অভিনয় করেছেন। কাজটির অভিজ্ঞতা কেমন ছিল?

এককথায় চমৎকার! পান্থদা তো খুব সুন্দর একটা স্ক্রিপ্ট লিখেছেন। আর নিয়াজ এমনিতেই খুব ভালো কাজ করেন। তার সঙ্গে অনেক কাজ করেছি; তবে অভিনেত্রী হিসেবে এই প্রথমবার এই নির্মাতার ক্যামেরার সামনে দাঁড়ালাম। ‘জলকুমারী’ আসলে অনেক মানুষের জার্নি নিয়ে সরকারের উন্নয়ন কার্যক্রমের গল্প। এটিতে হিন্দু বিধবা নারী অর্চনা চরিত্র করেছি, যে কিনা অল্প বয়সে বিধবা হয়। আমি আমার চরিত্র নিয়েই এগিয়েছি।

 

আর কোনো কাজে ব্যস্ত রয়েছেন?

এখন আর তেমন করে ব্যস্ত থাকার মতো বয়সে নেই! আমি সিরিয়ালের মানুষ। কিছু সিরিয়ালে কাজ করছি। এখন তো গ্রুপ ও এজেন্সিনির্ভর কাজ হয়। এজেন্সির মানুষরাই সব; ঘুরেফিরে একই মুখ। তবে আমি ভাগ্যবান যে, গ্রুপ ছাড়াই কিছু কাজ নিয়মিত করতে পারছি। আগে দুটো সিরিয়াল নিলে ৩ নম্বর সিরিয়ালটা আর নিতাম না। ১৫ দিনের মতো কাজ করতাম; এখনো করি। তাই অনেকে ভাবে, মৌটুসী দুটোর বেশি সিরিয়ালে কাজ করবে না। এজন্যই কাজ করা কম হয়। সামনে এজাজ মুন্নার ‘শহর আলী’সহ কয়েকটি সিরিয়াল টিভিতে প্রচার হবে।

 

এত সিরিয়াল! সিঙ্গেলে কাজ করছেন না?

একক নাটকে বয়স একটা ফ্যাক্টর। এই গ্রুপেই তো পড়ি না! অন্যদিকে নাটকের ভলিউম আগের থেকে কমে গেছে।

 

ঈদের কোনো নাটকে কাজ করছেন কিনা?

আমি কিন্তু ঈদের আর্টিস্ট না... হা হা হা। তবে এ পর্যন্ত একটি কাজ করেছি। কাজটি করে ভালো লেগেছে। এটি প্রেমের গল্প নয়; মাকে নিয়ে একটি ভালোবাসার গল্প। এখনকার সময় গ্রামে থাকা একজন মাকে আমরা কতটুকু সময় দিতে পারি? তা নিয়েই গল্প।

 

ওয়েব সিরিজ ‘পাফ ড্যাডি’তে যুক্ত হওয়ার কথা শুনেছিলাম...

নির্মাতার সঙ্গে এখনো কোনো আলাপ হয়নি; সহকারীর সঙ্গে প্রাথমিকভাবে কথা হয়েছিল। উজ্জ্বল ভাই প্রতিভাবান ডিরেক্টর। তার সঙ্গে কাজটি চূড়ান্ত হলে তবেই সব বলতে পারব। 

 

আর উপস্থাপনার কি খবর?

নাগরিক টিভিতে ‘রান্নার এক্সপার্ট’ শিরোনামের একটি অনুষ্ঠান করছি কয়েক মাস হলো। এই প্রথমবার আমি হোস্ট, আমিই রান্না করছি। আমার গেস্ট আসলেও দেখা যাচ্ছে আমিই রান্না করে দিচ্ছি, সে এক মজার অভিজ্ঞতা। আমার সঙ্গে স্ট্যান্ড বাই একজন শেফ থাকেন। একসময় তো নিয়মিত উপস্থাপনা করতাম। ট্রাভেল শোর উপস্থাপনা করেছি। এখন কম করি। তবে কোনো ট্রাভেল শো করতে বললে কিন্তু লাফিয়ে করতে রাজি আছি। একটা অবশ্য অফার ছিল, করা হয়নি। প্রফেশনালিজম, আন্তরিকতা যেখানে নেই সেখানে কাজ করি না।

 

চলচ্চিত্রে কাজ করছেন না কেন?

এখন ভালো ছবি নির্মিত হচ্ছে। অমিতাভ রেজা, তৌকীর আহমেদ, নুরুল আলম আতিক, ওয়াহিদ তারেকসহ সাদ, অং রাখাইনরাও ভালো ছবি নির্মাণ করছেন। তবে কষ্ট লাগে, অনেক ভালো ছবি সবাই দেখতে পায় না! দেখাতে গেলেই যত প্রবলেম। সুবর্ণা সেঁজুতি টুসির ‘মীনালাপ’  দেখলাম, ভালো লেগেছে। তার তো ফিল্ম বানানোই উচিত। সত্যি বলতে কি, চলচ্চিত্রে আগ্রহ হয় না। তবে, চরিত্র মনের মতো হলে তা যদি ৩-৪ মিনিটেরও হয় করতে রাজি আছি। আর সিনেমায় আমি অর্থকে প্রাধান্য না দিয়ে গল্প, চরিত্র, মেকিংকে প্রাধান্য দিতে চাই।

 

‘টারটেল ক্যান ফ্লাই’ নিয়ে এগিয়েছেন কতখানি?

আমি আর আমার একজন পার্টনার মিলে এক্সপেরিমেন্টাল কিছু কাজ করার চেষ্টা করছি। আর সেগুলোই ‘টারটেল ক্যান ফ্লাই’ ইউটিউবে ছাড়ার প্ল্যান করছি। ফিল্ম রিভিউ, সাহিত্যনির্ভর ছোট গল্প ও সামাজিক নিউজ এডাপ্ট করে অভিনয়শিল্পীদের দিয়ে এক্সপেরিমেন্টাল কিছু কাজ করার চেষ্টা করছি আর কি!

 

শিল্পী সংঘের নির্বাচিতদের কাছে কি প্রত্যাশা?

প্রত্যাশা করি না যে, দুই বছরে বিশাল পরিবর্তন হয়ে যাবে, সব সিস্টেম ঠিক হয়ে যাবে। একটু সময় লাগবে। আগামী দুই বছরে কিছু তো হবে?

সর্বশেষ খবর