রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বলিউড মাতানো এ সময়ের ছবি

বলিউড মাতানো এ সময়ের ছবি

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের পর এই ফিল্মি সাম্রাজ্য শাসন করা শুরু করলেন তিন খান। আশি আর নব্বই দশকে বলিউডে যাত্রা করেন তিন খান খ্যাত অভিনেতা শাহরুখ, আমির আর সালমান। টানা প্রায় দেড় দশক তাদের শাসিত সাম্রাজ্যে গত বছর ভাটার শব্দ শোনা গেলেও চলতি বছর সালমান খান ‘ভারত’ ছবি দিয়ে আবার হাল ধরেছেন বলিউডের। এ ছাড়া অন্য যেসব ছবি গত ও এ বছর এখন পর্যন্ত সাড়া জাগিয়ে চলছে তার বিবরণ তুলে ধরেছেন-আলাউদ্দীন মাজিদ

 

 

সুপার থার্টি [হৃত্বিক রোশন]

১২ জুলাই মুক্তি পেয়েছে বিকাশ বহেল পরিচালিত হৃত্বিক রোশনের ‘সুপার থার্টি’। হৃত্বিকের ক্যারিয়ারে বড় বাজি এই ছবি। বক্স অফিসের রেজাল্ট ‘সুপার’। মুক্তির প্রথম দিন ১১ কোটি টাকারও বেশি ব্যবসা করে ছবিটি। প্রথম দুই দিনে ৩০ কোটি টাকার ব্যবসা করেছে ছবিটি। সিনে বিশেষজ্ঞ তরণ আদর্শের টুইটে সে ইঙ্গিত মিলেছে। গত দুই বছর হৃত্বিকের কোনো ছবি মুক্তি পায়নি। এ ছবির সফলতায় হৃত্বিক আবার লাইম লাইটে চলে এলেন।

 

 

কবির সিং [শাহিদ কাপুর]

মুক্তির প্রায় এক মাস পরেও বক্স অফিস দাপিয়ে বেড়াচ্ছে কবীর সিং। একের পর এক পালক যুক্ত হচ্ছে কবীর সিং আর ছবির নায়ক শাহিদ কাপুরের মুকুটে। এক মাস পরেও রমরমিয়ে চলছে এই ছবি। ভারতের বাজারে ছবিটি ইতিমধ্যেই ২৬৬.৬২ কোটি টাকার ব্যবসা করেছে। এমনকি, সালমান খানের ‘ভারত’ ও ভিকি কৌশলের ‘উরি দ্য সার্জিকাল স্ট্রাইক’ ছাপিয়ে গিয়েছে এই ছবি।

২০১৯-এ এখনো পর্যন্ত বক্স অফিসে যে হিন্দি ছবি সবচেয়ে ভালো ব্যবসা করেছে তার নাম হলো কবীর সিং। ২০১৯-এ সবচেয়ে দ্রুত ১৩ দিনে ২০০ কোটির ব্যবসা করে কবীর সিং। বলিউডে ভালো ব্যবসা করা ছবিগুলোর মধ্যে নবম স্থানে রয়েছে কবীর সিং। অস্ট্রেলিয়ার বাজারেও সবচেয়ে ভালো ব্যবসা করেছে শাহিদ কাপুরের কবির সিং।

 

ভারত [সালমান খান]

ঈদে মুক্তি পাওয়া মুভি ‘ভারত’ দিয়ে নিজের রেকর্ডই ভেঙে  ফেললেন বলি ভাইজান সালমান খান। ঈদুল ফিতরের দিনে দেশটির ৪ হাজার ৭০০ হলে মুক্তি পায় ছবিটি। কবির সিং এর আগে চলতি বছরের হাইয়েস্ট রেটেড ছবিগুলো হলো- ‘কলঙ্ক’, ‘কেশরী’, ‘গাল্লি বয়’ আর ‘টোটাল ধামাল’। আর এসব ছবিকে পেছনে ফেলে সারিতে প্রথম স্থান দখল করেছে ‘ভারত’। বিশ্লেষকদের মতে, এভাবে ধারাবাহিক আয় করে যেতে থাকলে চলতি বছরে এখন পর্যন্ত সর্বাধিক আয়ের রেকর্ডটি ‘ভারত’ ছবিরই হবে।

বিভিন্ন ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, মুক্তির প্রথম দিনেই ভারত আয় করেছে ৪২.৩০ কোটি রুপি যা ২০১৯-এ বাণিজ্যিক দিক  থেকে সালমান-ক্যাটরিনা জুটির এখন পর্যন্ত সেরা ছবি। ভারত ছবির এমন সাফল্যে নিজের রেকর্ড সালমান নিজেই ভেঙেছেন জানিয়ে বলি সিনেমা বিশ্লেষক তরণ আদর্শ জানান, এর আগে সালমান খানের প্রথম দিনে সর্বোচ্চ আয়ে রেকর্ড ছিল ‘প্রেম রতন ধন পায়ো’ ছবিটির। সুরজ বরজাতিয়ার ওই ছবিটির প্রথম দিনে বক্স অফিস কালেকশন ছিল ৪০ কোটি রুপি।

ভারত মুক্তির পর নিজের রেকর্ড নিজে ভেঙে উল্লসিত সালমান খান। টুইটে তিনি সিনেমাটির পরিচালক ও এর কলাকুশলীসহ সিনেপ্রেমীদের ধন্যবাদ জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার ছবি ‘অড টু মাই ফাদার’-এর হিন্দি রিমেক ‘ভারত’। যদিও পরিচালক আলী আব্বাস জাফর প্রথম থেকেই জানিয়ে আসছিলেন, রাজ কাপুরের ‘মেরা নাম জোকার’ সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে ‘ভারত’ নির্মিত হয়েছে। ছবিতে ভারতীয়-রাশিয়ান সার্কাসের বিষয়টি তুলে ধরা হয়েছে। ১৯৬০ সালের প্রেক্ষাপট থেকে বর্তমান পর্যন্ত সময়কাল আবর্তিত হবে ছবিতে।

 

২০১৮ সালে ‘সঞ্জু’ আর ‘পদ্মাবত’

গত বছর অর্থাৎ ২০১৮ সালে রণবীর কাপুর আরও একবার বলিউডে নিজের দাপট দেখিয়েছেন ‘সঞ্জু’ ছবির হাত ধরে। ২৪ সপ্তাহ ৬ দিনে এই ছবি ব্যবসা করেছে ৩৪২.৫৩ কোটি টাকার। পদ্মাবত রণবীর-শাহিদ-দীপিকার অভিনয়ে ভর করে ছবিটি ৪৭ সপ্তাহে আয় করেছে ৩০২.১৫ কোটি টাকা। যা নিঃসন্দেহে সঞ্জয় লীলা বনশালীর বড় প্রাপ্তি। রজনীকান্ত অক্ষয় কুমার অভিনীত ‘২.০’ ৩ সপ্তাহে   রোজগার করেছে ১৮৩.৭৫ কোটি টাকা। মেঘনা গুলজার পরিচালিত ও আলিয়া ভাট অভিনীত ‘রাজি’ বছরের অন্যতম হিট ফিল্ম। ছবির ‘রোজগার’ ৩১ সপ্তাহে ১২৩ কোটি টাকা। আয়ুষ্মান খুরানা অভিনীত ‘অন্ধাধুন’ এই বছরের অন্যতম হিট ফিল্ম। কম বাজেটে এই ছবি রোজগার করেছে ৭৪. ৪৫ কোটি টাকা। অসম্ভব সুন্দর একটি সামাজিক বার্তা দিয়েছে ফিল্ম। ২০১৮ সালে আরও  কয়েকটি উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘মুল্ক’, ‘অক্টোবর’, ‘কোদারনাথ’, ‘রেড’, হিচকি. ঠাগস অব হিন্দুস্থান, হেট স্টোরি-৪, পরী ইত্যাদি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর