শুক্রবার, ২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

মঞ্চে যত নতুন নাটক

পান্থ আফজাল

মঞ্চে যত নতুন নাটক

গত জানুয়ারি থেকে চলতি আগষ্ট পর্যন্ত মঞ্চস্থ হয়েছে ৩৫টিরও বেশি নতুন নাটক। বেড়েছে নাটকের দর্শকও। আর নতুন নাটকের মঞ্চায়নেই দেখা গেছে দর্শকের উপচেপড়া ভিড়। বছরের শুরুতেই নতুন নাটক মঞ্চে আনে থিয়েটার আর্ট ইউনিট। নাম ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর গল্প থেকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। এছাড়া বছরের মাঝামাঝি সময়ে দলটি মঞ্চে আনে ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’ নামের আরেকটি নাটক। আনিকা মাহিনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। ফ্রান্স অ্যাম্বাসির প্রযোজনা এবং মণিপুরী থিয়েটার ও হৃৎমঞ্চের সহযোগিতায় গত ১ ফেব্রুয়ারি মঞ্চে আসে ‘হ্যাপি ডেইজ’। স্যামুয়েল বেকেটের লেখা এবং শুভাশিস সিনহার নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা। ১৯ এপ্রিল নতুন নাট্যদল তাড়ুয়া মঞ্চে এনেছে ‘লেট মি আউট’।

রুনা কাঞ্চনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। জুলাই মাসেই পালাকার নাট্যদল মঞ্চে আনে ‘রং লেগেছে’ নাটকটি। পরিকল্পনা ও নির্দেশনায় আমিনুর রহমান। পাশাপাশি মঞ্চে আসে ইউনিভার্সেল থিয়েটারের নাটক রেনুলতা। নাটকটি রচনা ও নির্দেশনায় আবুল হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ মঞ্চে এনেছে ‘অপরেরা’। এটি নির্দেশনা দিয়েছেন আশিক রহমান। ঢাকার নাট্যাঙ্গনে যুক্ত হয়েছে প্রতিশ্রুতিশীল নাট্যদল বাতিঘরের আরেকটি নতুন নাটক। কিছুদিন আগে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে ‘হিমুর কল্পিত ডায়রি’ নামক নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয় প্রয়াত নওশাদ হাসান হিমু স্মরণে। চলতি বছরের ২৪ এপ্রিল শরীরে আগুন ধরিয়ে আত্মহত্যা করে হিমু। সঞ্জয় সরকার মুক্তনীলের রচনা ও নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন সাদ্দাম রহমান। সংগীত পরিকল্পনায় মুহিয়ান অঞ্জন, আলোক পরিকল্পনা করেছেন তানজিল আহমেদ। এর আগে এ বছরই বাতিঘর ‘র‌্যাডক্লিফ লাইন’ নামে আরেকটি নাটক মঞ্চস্থ করে। এটিরও রচনা ও নির্দেশনা দিয়েছেন দলটির দলীয় প্রধান সঞ্জয় সরকার মুক্তনীল। নাটকটির চারটি চরিত্রে অভিনয় করেছেন শাফিন আহমেদ অশ্রু, খালিদ হাসান রুমি, স্মরণ বিশ্বাস, শিশির সরকার, সঞ্জয় হালদার। বাতিঘরের আরও কিছু প্রযোজনা হচ্ছে ‘ঊর্নাজাল’, অলিখিত উপাখ্যান। নাট্যসংগঠন থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে এনেছে নতুন নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। রচনা করেছেন মোহন রাকেশ। অনুবাদ অংশুমান ভৌমিক ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। আদিকবি কালিদাসকে অবলম্বন করে রচিত হয়েছে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। অভিনয় করছেন সঞ্জিতা শারমীন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, শারমীন মাসরুরা খানম প্রমুখ। গত ১৯ জুলাই আপস্টেজ মঞ্চে এনেছে ‘রাতভরে বৃষ্টি’। বুদ্ধদেবের উপন্যাস থেকে নাটকটির নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। জুলাই মাসের শেষের দিকে থিয়াট্রেন মঞ্চে আনছে সম্রাট প্রামাণিকের নির্দেশনায় ‘সিচুয়ানের সুকন্যা’ নাটকটি। ‘এম্পটি স্পেস’ মঞ্চে আনছে নুরুজ্জামান রাজার নির্দেশনায় ‘আ নিউ টেস্টিমেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’। আজ মেঠোপথ থিয়েটার মঞ্চে আনছে ‘পুতুলটিকে দেখে রেখো’ নাটকটি। একক অভিনয় করবেন শামীমা আক্তার মুক্তা। দেশের শিল্প-সাহিত্য অঙ্গনে তুমুল আলোচনার জন্ম দিয়েছে সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত নাটক ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ এবং কামালউদ্দিন নীলু নির্দেশিত ‘স্টালিন’ নাটক দুটি। গত ১৪ মার্চ সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। অন্যদিকে কামালউদ্দিন নীলুর নির্দেশনায় ‘স্টালিন’ নাটকটি মঞ্চে আসে গত ১০ জুন। ২৩ মার্চ নাট্যচক্র মঞ্চে আনে ‘একা এক নারী’। দেবপ্রসাদ দেবনাথের নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন তনিমা হামিদ। দারিও ফো ও ফ্রাংকা রামের লেখা থেকে অনুবাদ করেছেন আবদুস সেলিম। ৩০ এপ্রিল লোক নাট্যদল মঞ্চে এনেছে ‘আমরা তিনজন’। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। ১৬ এপ্রিল ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে ‘ফিয়ারলেস’। রুমা মোদকের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন সামিউন জাহান দোলা। ৫ মার্চ মহড়া থিয়েটার মঞ্চে এনেছে ‘বেহুলা আমি এবং সতীত্ব’। জাকির তালুকদারের ছোট গল্প ‘বেহুলার দ্বিতীয় বাসর’ অবলম্বনে নির্দেশনা দিয়েছেন মেহেদী তানজীর এবং একক অভিনয় করেছেন লাবণী আকতার। এছাড়া ২ এপ্রিল জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চে আনে ইউসুফ হাসানের নির্দেশনায় ‘ম্যান অব লা মানচা’।

২৫ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ আহমেদুল কবীরের নাট্যভাবনা, পরিকল্পনা ও নির্দেশনায় মঞ্চে আনে ‘রসপুরাণ’।নাটকটির দেহবিন্যাস করেছেন অমিত চৌধুরী। ২ মে ‘দ্য স্প্যানিশ ট্র্যাজেডি’ এবং ৬ মে ‘জননী সাহসিকা’ মঞ্চে আনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ। ২০১৮ সালে মঞ্চে এসেছে ৫০টির বেশি নাটক। যার মধ্যে আলোচিত আছে বেশ কয়েকটি। প্রশংসিতও হয়েছে কিছু নাটক। চলতি বছরও এর সংখ্যা মন্দ নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর