বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
চলতি বছরের বলিউড

আলোচনায় যত ছবি

এ বছর বলিউডের পালাবদলের বছর। বড় বাজেটের ছবি নয়, বক্স অফিস মাতিয়ে রেখেছিল বিষয়বস্তুমূলক বেশ কিছু ছবি। রিলিজ হতে চলেছে একগুচ্ছ বড় বাজেটের ছবি। এ বছর যেসব ছবি আলোচনায় আছে তাই নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন- আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

আলোচনায় যত ছবি

বদলা

চলতি বছরের ৮ মার্চ মুক্তি পায় ‘বদলা’ ছবিটি। যার কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন অমিতাভ। মুক্তির ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই নজরকাটা সাফল্য পেল।  স্প্যানিশ ছবি দ্য ইনভিজিবেল গেস্ট-এর হিন্দি রিমেক সুজয় ঘোষের ‘বদলা’। এটি অপরাধ ও প্রতিশোধের গল্প। শাহরুখ খানের রেড চিলিজ এন্টারটেইনমেন্ট প্রযোজিত ‘বদলা’।  বদলা ছবিটির বাজেট ছিল ১০ কোটি। আর ঘরে তুলেছে প্রায় ১০০ কোটি টাকা।

 

সুপার থার্টি

১২ জুলাই  মুক্তি পেয়েছে বিকাশ বহেল পরিচালিত হৃতিক রোশনের ‘সুপার থার্টি’। ছবির সফলতায় বলিউডে আরেকবার হিটের তকমা জুটল  হৃতিকের ভাগ্যে, বলছেন সিনে বিশ্লেষকরা।

 

উরি

২০১৬ সালের সার্জিক্যাল স্ট্রাইক। এ ঘটনা নিয়েই ‘উরি’ ছবিটি তৈরি হয়। ছবিতে রয়েছেন ভিকি কৌশল, কীর্তি কুলহারি, ইয়ামি গৌতম। ছবিটি মুক্তির পর ছিল আলোচনায়।

 

তাসখন্দ

বিবেক অগ্নিহোর্থীর এ ছবিটি ১২ এপ্রিল মুক্তি পায়। মুক্তি পাওয়ার পর ছবিটি নিয়ে হয়েছে আলোচনা। অভিনয় করেছেন নাসিরউদ্দিন শাহ, মিঠুন চক্রবর্তী, শ্বেতা বসু।

 

কবির সিং

২০১৯-এ সবচেয়ে দ্রুত ২০০ কোটিতে পৌঁছায় কবীর সিং। মাত্র ১৩ দিনে ২০০ কোটির ব্যবসা করে কবীর সিং। বলিউডে সবচেয়ে ভালো ব্যবসা করা ছবিগুলোর মধ্যে নবম স্থানে রয়েছে কবীর সিং। 

 

ভারত

রমজানের ঈদে মুক্তি পাওয়া মুভি ‘ভারত’ দিয়ে নিজের রেকর্ডই ভেঙে ফেলছেন ভাইজান সালমান খান।  মুক্তির প্রথম দিনই ভারত আয় করেছে ৪২.৩০ কোটি রুপি যা ২০১৯-এ বাণিজ্যিক দিক থেকে সালমান-ক্যাটরিনা জুটির এখন পর্যন্ত সেরা ছবি।

 

মনিকর্ণিকা 

ঝাঁসির রানী লক্ষ্মী বাঈয়ের জীবনী নিয়ে নির্মিত ‘মনিকর্ণিকা : দ্য কুইন অব ঝাঁসি’ ছবিটি। অভিনয়ের পাশাপাশি রাধাকৃষ্ণ ও জগরলামুড়ির সঙ্গে যৌথভাবে ছবিটি পরিচালনা করেছেন কঙ্গনা রানাউত। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর ভাষ্য, এটি কঙ্গনার অভিনয় ক্যারিয়ারের ভিন্নধর্মী একটি ছবি, যেখানে দর্শক তাকে নতুনভাবে আবিষ্কার করেছেন। কঙ্গনা রানাউত ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত, অতুন কুলকার্নি, বৈভব, অঙ্কিতা, ড্যানি প্রমুখ। ছবিটি ২৫ জানুয়ারি মুক্তি পায়।

 

গল্লি বয়

এ বছরেই মুক্তি পেয়েছিল জোয়া আখতারের ‘গল্লি­ বয়’। সিম্বা ব্লকবাস্টার হওয়ার পর রণবীর সিংয়ের আরেক হিট ছবি ‘গল্লি­ বয়’। সঙ্গে ছিলেন আলিয়া ভাট।

 

 

কেসরি

অক্ষয় কুমার মানেই বক্স অফিস উপচে পড়া ভিড়। এ বছরের মার্চে মুক্তি পায় ঐতিহাসিক পিরিয়ড ফিল্ম ‘কেসরি’। অক্ষয়ের সঙ্গে ছিলেন পরিনীতি চোপড়া।

 

কলঙ্ক

২০১৯ বছরটাই পিরিয়ড ফিল্মের বছর। গত ১৯ এপ্রিল মুক্তি পায় করণ জোহরের পিরিয়ড ড্রামা ‘কলঙ্ক’। সঞ্জয় দত্ত, মাধুরী দীক্ষিত, বরুণ ধাওয়ান ও আলিয়া ভাটের অভিনয় দর্শককে মুগ্ধ করে।

 

গুড নিউজ

গত ১৯ জুলাই মুক্তি পায় অক্ষয়-কারিনা কাপুর অভিনীত ‘গুড নিউজ’। অক্ষয় কুমারকে একেবারে অন্যরকম চরিত্রে দেখা যায়। বড় বাজেট আর স্টারকাস্টে বেশ অনেকটাই এগিয়ে ছিল ছবিটি।

 

মিশন মঙ্গল

ভারতের মঙ্গল অভিযান নিয়ে ছবি ‘মিশন মঙ্গল’ মুক্তি পায় গত ১৫ আগস্ট। মুক্তির পরই ছবিটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। বাল্কির জমাটি স্ক্রিপ্টের সঙ্গে রয়েছেন অক্ষয় কুমার, বিদ্যা বালান, তাপসী পান্নুর মতো স্টারকাস্ট।

 

সাহো

সাহো হচ্ছে ২০১৯ সালের আসন্নবর্তী ভারতীয় মারপিটধর্মী থ্রিলার চলচ্চিত্র। চলচ্চিত্রটি রচনা ও পরিচালনা করেছেন সুজিত ও যৌথভাবে প্রযোজনা করেছে ইউভি ক্রিশনস ও টি সিরিজ। প্রধান ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস ও শ্রদ্ধা কাপুর। এটি একযোগে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় চিত্রায়িত হয়েছে। এটির মাধ্যমে প্রভাসের হিন্দি চলচ্চিত্রে অভিষেক ও শ্রদ্ধা কাপুরের দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে অভিষেক হচ্ছে। চলচ্চিত্রটির নির্মাণব্যয় ধরা হয়েছে ৩৫০ কোটি রুপি।এটি উচ্চ-রেজুল্যুশনসম্পন্ন আইম্যাক্স ক্যামেরা দিয়ে চিত্রায়িত হয়েছে। এ বছরের ৩০ আগস্ট প্রেক্ষাগৃহে ও আইম্যাক্সে আনুষ্ঠানিক মুক্তির কথা রয়েছে। মুক্তির আগেই ছবিটি নিয়ে চলছে ব্যাপক আলোচনা।

 

মেড ইন চায়না

অনবদ্য অভিনয় দিয়ে রাজকুমার রাও প্রমাণ করেছেন। ২০১৯ সালে মুক্তি পেতে যাওয়া ‘মেড ইন চায়না’ ছবিটি দর্শকের মনোযোগ কাড়বে। এ ছবিটির নির্মাতা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত পরিচালক মিখিল মুসালে। ছবিতে রাজকুমার রাওকে দেখা যাবে গুজরাটি এক ব্যবসায়ীর চরিত্রে, যাকে জীবনযুদ্ধে বিজয়ী হতে অনেক চড়াই-উতরাই পেরোতে হয়েছে। রাজকুমার রাও ছাড়াও ছবির দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন মৌনি রায় ও বোমান ইরানি। আসছে ৩০ আগস্ট ছবিটি বলিউডে মুক্তি পাবে।

 

ওয়াইআরএফ আনটাইটেলড

বলিউডের আলোচিত দুই অভিনেতা ঋত্বিক রোশন ও টাইগার শ্রফকে এই প্রথম একসঙ্গে দেখা যাবে। অ্যাকশনধর্মী এ ছবিটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। ঋত্বিক ও টাইগার ছাড়াও ছবির গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন বাণী কাপুর। ২ অক্টোবর মুক্তি পেতে যাওয়া এ ছবি নিয়ে এরই মধ্যে বলিউডে নানা আলোচনা শুরু হয়েছে। ছবিটি বক্স অফিসে নতুন রেকর্ড গড়বে এমন ধারণা করছেন অনেকে।

 

তানাজি

শিবাজীর সেনাপতি সুবেদার তানাজির বায়োপিকে অভিনয় করছেন অজয় দেবগন। বাজিরাও মস্তানি, যোধা আকবরের মতো ছবির সাফল্য বলে দিচ্ছে ব্লকবাস্টার হতে চলেছে ‘তানাজি’ ছবিটি মুক্তি পাচ্ছে ২২ নভেম্বর।

 

পানিপথ

যারা বহু বছর আশুতোষ গায়কোয়াডরের পিরিয়ড ড্রামা মিস করছেন তাদের জন্য এ বছর আসছে ‘পানিপথ’। ৬ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ছবি। রয়েছেন সঞ্জয় দত্ত, অর্জুন কাপুর, কৃতী স্যাননের মতো তারকারা।

 

ব্রহ্মাস্ত্র

বড় বাজেটের ছবির তালিকায় ২০১৯ সালের শেষ আকর্ষণ ‘ব্রহ্মাস্ত্র’। অয়ন মুখার্জি পরিচালিত এ ছবিতে জুটি হিসেবে দেখা যাবে রণবীর কাপুর ও আলিয়া ভাটকে। তাদের প্রেমের গুঞ্জনকে ছাপিয়ে এ ছবির কাহিনি দর্শকের মুখে মুখে ফিরবে বলে অনেকের ধারণা। রণবীর-আলিয়া ছাড়াও এ ছবিতে আছেন খ্যাতিমান আরও দুই অভিনেতা অমিতাভ বচ্চন ও নাগার্জুন। সুপার ন্যাচারাল ঘটনা নিয়ে ছবির কাহিনি। নির্মাণশৈলীতে ‘ব্রহ্মাস্ত্র’ সমকালীন অন্যান্য ছবিকে পেছনে ফেলে দেবে বলেও অনেকের মত। ছবিটি মুক্তি পাবে ২০ ডিসেম্বর।

 

অন্যান্য

এ ছাড়া অমিতাভ বচ্চন অভিনীত ‘ঝাড়’, অক্ষয় খান্না অভিনীত ‘সেকশন থ্রিসেভেনফাইভ’, সঞ্জয় দত্তের ‘প্রস্থানাম’, জন আব্রাহামের ‘বাটলা হাউজ’, হৃত্বিক-টাইগার শ্রফ জুটির ‘ওয়ার’, সাইফ আলীর ‘লাল কাপ্তান’, অক্ষয় কুমারের ‘হাউজ ফুল ফোর’, ভিকি  কুশলের ‘ভূত’, সালমানের ‘দাবাং থ্রি’, প্রভু দেবার ‘খামোসি’, রানী মুখার্জির মারদানি টু’, আয়ুষ্মান খোরানার ‘ড্রিমগার্ল’, সোনমের ‘দ্য জয়া ফ্যক্টর’সহ বেশ কিছু ছবি মুক্তির আগেই রয়েছে আলোচনায়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর