বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

আলোচনায় যত ছবি

চলতি বছরে হলিউড

আলোচনায় যত ছবি

হলিউডের ছবি নিয়ে বিশ্বব্যাপী সিনেমাপ্রেমী ভক্তদের আগ্রহের কমতি নেই। রোমান্টিক, কমেডি, অ্যাকশন বিভিন্ন ধাঁচের হলিউডের ছবিতে সারা বছর বুঁদ হয়ে থাকেন দর্শক। সময়ের ট্রেন্ড সুপারহিরোরাও পিছিয়ে নেই। এমন কিছু ছবি যা চলতি বছর আলোচনায় রয়েছে, তা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

 

হাউ টু ট্রেইন ইউর ড্রাগন থ্রি

হাউ টু ট্রেইন ইউর ড্রাগন ক্রেসিডা কোওয়েল বই অবলম্বনে নির্মিত ‘দ্য হিডেন ওয়ার্ল্ড’ ছবিটি এ ট্রিলজির সর্বশেষ কিস্তি। ইউনিভার্সাল পিকচার্সের ব্যানারে ও ডিন ডিবলসের পরিচালনায় অ্যানিমেশন ছবিটি বিশ্বব্যাপী মুক্তি পায় ২২ ফেব্রুয়ারি।

 

ক্যাপ্টেন মার্ভেল

বড় বাজেটের ছবি ‘ক্যাপ্টেন মার্ভেল’ ছবিটি দর্শক উপভোগ করেছেন এ বছরের ৮ মার্চে। আন্নাবোডেন ও রায়ান ম্যাককিনার যৌথ পরিচালনায় ছবিটি নির্মিত। অস্কারজয়ী অভিনেত্রী ব্রি লার্সনকে যেমন পর্দায় দেখা যায়, তেমনি বিভিন্ন চরিত্রে দেখা যায় স্যামুয়েল এল জ্যাকসন, বেন ম্যান্ডেলসন, গিমা চেন, ম্যাককিনারকে।

 

অ্যাভেঞ্জার্স ফোর : অ্যান্ড গেম

২০১২ সালে অ্যাভেঞ্জার্স সিরিজের প্রথম ছবি মুক্তি পাওয়ার পর থেকে সাই-ফাই ঘরানার দর্শকের কাছে তুমুল জনপ্রিয় এ সিরিজ। ২৬ এপ্রিল মুক্তি পায় সিরিজের চতুর্থ চলচ্চিত্র ‘অ্যাভেঞ্জার্স ফোর : অ্যান্ড গেম’। এটি যৌভাবে পরিচালনা করেছেন অ্যান্থনি রুসো ও জো রুসো। অভিনয়ে ব্রি লার্সন, ব্রাডলি কুপার, কেরেন গিলান প্রমুখ।

 

জন উইক : চ্যাপ্টার থ্রি

অ্যাকশন তারকা কিয়ানু রিভস ১৬ মে পর্দায় হাজির হন ‘জন উইক চ্যাপ্টার থ্রি’ চলচ্চিত্রের মাধ্যমে। পরিচালনায় ক্যাড স্টেহলস্কি।

 

গডজিলা

২০১৪ সালের পর গত ৩১ মে বিশ্বব্যাপী আবারও হাজির হয় ‘গডজিলা : দ্য কিং অব মনস্টার’। পরিচালনায় মাইকেল ডর্টি। প্রযোজনায় ওয়ার্নার ব্রোস। অভিনয়ে কাইলি চ্যান্ডেলার, স্যালি হওকিন্স, শিয়া জ্যাকসন ও ব্রাডলি উইথফোর্ড।

 

আলাদিন

নব্বইয়ের দশকে যারা শৈশব কিংবা কৈশোর কাটিয়েছেন তাদের কাছে আলাদিন অনেকটাই চেনা অ্যানিমেশনের দৌলতে। এবার সেই অ্যানিমেশনের পর্দা ছেড়ে ডিজনির ‘আলাদিন’ হাজির হয়েছে। নতুন আলাদিনে জিনির ভূমিকায় অভিনয় করেছেন বলিউড তারকা উইল স্মিথ। ছবিটি ২৪ মে বিশ্বব্যাপী মুক্তি পায়।

 

এক্স-ম্যান

সুপারহিরোদের ছবি এক্স-ম্যান : ‘ডার্ক ফিনিক্স’ জুনের প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী মুক্তি পায়। তবে এই সিরিজের ‘দ্য নিউ মিউটেন্টস’ নামের অন্য ছবিটি মুক্তি পাবে আগস্টে। এই ছবিটি আগেই মুক্তির কথা ছিল। কিন্তু কিছু দৃশ্য ফের চিত্রায়ণের প্রয়োজন হওয়ায় পিছিয়ে যায় মুক্তির তারিখ।

 

মেন ইন ব্ল্যাক : ইন্টারন্যাশনাল

২১ জুন আন্তর্জাতিক মুক্তির সঙ্গে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টারে একযোগে মুক্তি পায় ‘মেন ইন ব্ল্যাক : ইন্টারন্যাশনাল’। অভিনয় করেছেন উইল স্মিথ ও টনি লি জোনসের মতো তারকারা। প্রায় সাত বছর পর পর্দায় আসে সিরিজের চতুর্থ এ ছবি। পরিচালনায় এফ গ্যারি গ্রে।

 

টয় স্টোরি-৪

টয় স্টোরি-৪ মুভিটি ২১ জুন আন্তর্জাতিক মুক্তির সঙ্গে বাংলাদেশের স্টার সিনেপ্লে­ক্স ও যমুনা ব্লকবাস্টারে একযোগে মুক্তি পায়। এই গল্পের মূল চরিত্র মানুষ রোবট কিংবা পশু-পাখি নয়, খেলনা। সবশেষ ছবি ‘টয় স্টোরি-৩’ বক্স অফিসে দারুণ সাফল্য পায়।

 

অ্যানাবেল কামস হোম  

সারা বিশ্বের সঙ্গে একযোগে ২৮ জুন ঢাকার স্টার সিনেপেপ্লক্সে ও যমুনা ব্লকবাস্টারে মুক্তি পায় ভৌতিক ছবি ‘অ্যানাবেল কামস হোম’। ভয়ঙ্কর এক পুতুলের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রটি মুক্তির পরপরই জায়গা করে নিয়েছিল বক্স অফিসের শীর্ষে। ছবিটির রচনা ও পরিচালনায় গ্যারি ডবারম্যান।

 

স্পাইডারম্যান : ফার ফ্রম হোম

এটি হলো একটি মার্কিন সুপারহিরো চলচ্চিত্র, যা মার্ভেল কমিকস চরিত্র স্পাইডারম্যানের ওপর ভিত্তি করে নির্মিত। পরিচালনায় জন ওয়াটস। অভিনয়ে টম হল্যান্ড, মাইকেল কিটন, জন ফাভরেউ, যেনদায়া, কোবি স্মুলডার্স প্রমুখ। এটি যুক্তরাজ্যে ২ জুলাই মুক্তি পায়।

 

দ্য লায়ন কিং

দীর্ঘ ২৫ বছর পর আবার হলিউডের পর্দায় ফিরে আসে ‘দ্য লায়ন কিং’। গত ১৯ জুলাই আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে চলচ্চিত্রটি। বাংলাদেশের দশকও ২৬ জুলাই ছবিটি দেখে মুগ্ধ হয়েছেন। ছবির হিন্দি ভার্সনে ছিলেন বলিউডের কিং খান শাহরুখ।

 

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস : হবস অ্যান্ড শ

হলিউডের পর্দা কাঁপানো ছবি ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস। গত ২ আগস্ট বিশ্বব্যাপী মুক্তির সঙ্গে বাংলাদেশের স্টারসিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টারেও মুক্তি পায় সিরিজের নতুন ছবি ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস : হবস অ্যান্ড শ’। এক ফ্রেমে দেখা মেলে ডোয়াইন জনসন ও জেসন স্ট্যাথামকে। তাদের সঙ্গে খলচরিত্রে রয়েছেন ইদরিস এলবা। পরিচালনায় ডেভিড লিচ।

 

ডোরা অ্যান্ড দ্য লস্ট সিটি অব গোল্ড

গত ২ আগস্ট বিশ্বব্যাপী  ‘ডোরা অ্যান্ড দ্য লস্ট সিটি অব গোল্ড’ মুক্তি পায়। রোমহর্ষক ডোরার জঙ্গল এডভেঞ্চারের গল্প নিয়ে ছবিটি পরিচালনায় জেমস ববিন। অভিনয়ে ইসাবেলা মনার, মাইকেল পিনা, ইভা।

 

ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড

আলোচিত নির্মাতা কুইন্টেন টারান্টিনোর নির্মিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’। গত ২৬ জুলাই যুক্তরাষ্ট্রে ও ২৩ আগস্ট বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে ও যমুনা ব্লকবাস্টারে ছবিটি মুক্তি পায়। চিত্রনাট্য সম্পাদনাও করেছেন নির্মাতা। ছবিতে সুপারস্টার লিওনার্দো ডি ক্যাপ্রিও ও ব্যাড প্রিট অভিনয় করেছেন। তাদের অভিনয় নিয়ে বলার কিছু নেই।

 

ইট : চ্যাপ্টার টু

দীর্ঘ ১২ বছর পর ইট ছবির সিক্যুয়াল ‘ইট : চ্যাপ্টার টু’ সেপ্টেম্বরের ৬ তারিখে আন্তর্জাতিকভাবে পর্দায় আসছে। পরিচালনায় অ্যান্ডি মুসকেইটি। অভিনয়ে জেসিকা চেস্টেইন, জেমস ম্যাকাবয় প্রমুখ।

 

র‌্যাম্বো : দ্য লাস্ট ব্লাড

জনপ্রিয় ‘র‌্যাম্বো’ সিরিজের শেষ ছবিটি আসছে এ বছরের সেপ্টেম্বরের ২০ তারিখে। ২০০৮ সালে ‘র‌্যাম্বো’ সিরিজের চতুর্থ ছবি মুক্তির সময়ই এ খবর জানিয়েছিলেন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোন।

 

জোকার

টড ফিলিপসের পরিচালনায় অক্টোবরের ৪ তারিখে যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ‘জোকার’। চরিত্রাভিনেতা হিসেবে থাকবেন জোয়াকিন ফিনিক্স, রবার্ট ডি নিরো প্রমুখ।

 

স্টার ওয়ারস : এপিসোড ফোর

ডিসেম্বরের ২০ তারিখে বিশ্বব্যাপী মুক্তির সঙ্গে বাংলাদেশেও মুক্তি পাচ্ছে বছরের অন্যতম কাক্সিক্ষত চলচ্চিত্র ‘স্টার ওয়ারস : এপিসোড ফোর’।

 

অন্যান্য

এ ছাড়াও এ বছরের মুক্তির প্রতীক্ষিত ছবি- সুপার সাইজ মি টু, ব্লাডলাইন, ডেভিল, অ্যাবোমিনাবল, লাকি ইন দ্য স্কাই, জামিনি ম্যান, দ্য কিং, প্যারাসাইট, এভিল, মেলফিসেন্ট মিসট্রেস অব, জম্বিল্যান্ড, জোজো র‌্যাবিট, টার্মিনেটর : ডার্ক ফেট, দ্য আইরিসম্যান, টোয়েন্টি ওয়ান ব্রিজ, জুমানজি, ব্লাক ক্রিসমাস, জাস্ট মার্সি, লিটল ওম্যান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর