শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

মঞ্চে যত নতুন নাটক...

মঞ্চে যত নতুন নাটক...
গত জানুয়ারি থেকে চলতি আগস্ট পর্যন্ত মঞ্চস্থ হয়েছে ৩৫টিরও বেশি নতুন নাটক। যার ফলে বেড়েছে তরুণ নাট্যকার ও নির্দেশক; বেড়েছে দর্শকও। নতুন নাটকের মঞ্চায়নে দেখা গেছে দর্শকের উপচেপড়া ভিড়। এ বছর মঞ্চে প্রদর্শিত নতুন কিছু নাটক নিয়ে লিখেছেন-  পান্থ আফজাল

 

অনুদ্ধারণীয়

বছরের শুরুতেই থিয়েটার আর্ট ইউনিট ‘অনুদ্ধারণীয়’ নামে নতুন নাটক মঞ্চে আনে। বুদ্ধদেব বসুর গল্প থেকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী।

 

হ্যাপি ডেইজ

ফ্রান্স অ্যাম্বাসির প্রযোজনা এবং মণিপুরী থিয়েটার ও হৃৎমঞ্চের সহযোগিতায় গত ১ ফেব্রুয়ারি মঞ্চে আসে ‘হ্যাপি ডেইজ’। স্যামুয়েল বেকেটের লেখা এবং শুভাশিস সিনহার নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।

 

র‌্যাডক্লিফ লাইন

শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হয় বাতিঘর নাট্যদলের ‘র‌্যাডক্লিফ লাইন’। লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সঞ্জয় সরকার মুক্তনীল। অভিনয় করেছেন খালিদ হাসান রুমি, স্মরণ বিশ্বাস, শিশির সরকার, সঞ্জয় হালদার।

 

লেট মি আউট

১৯ এপ্রিল নতুন নাট্যদল তাড়ুয়া মঞ্চে আনে ‘লেট মি আউট’। রুনা কাঞ্চনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

 

রং লেগেছে

পালাকার নাট্যদল মঞ্চে আনে ‘রং লেগেছে’। পরিকল্পনা ও নির্দেশনায় আমিনুর রহমান।

 

হিমুর কল্পিত ডায়রী

বাতিঘরের নতুন নাটক ‘হিমুর কল্পিত ডায়রী’। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ ‘হিমুর কল্পিত ডায়রী’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন সঞ্জয় সরকার মুক্তনীল। অভিনয় করেছেন সাদ্দাম রহমান।

 

আষাঢ়স্য প্রথম দিবসে

নাট্যসংগঠন থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে আনে নতুন নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। রচনা করেছেন মোহন রাকেশ। অনুবাদে অংশুমান ভৌমিক ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু।

 

রাতভরে বৃষ্টি

১৯ জুলাই আপস্টেজ মঞ্চে আনে ‘রাতভরে বৃষ্টি’। বুদ্ধদেব বসুর উপন্যাস থেকে এটি নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

 

পুতুলটিকে দেখে রেখ

মেঠোপথ থিয়েটার মঞ্চে এনেছে ‘পুতুলটিকে দেখে রেখ’। একক অভিনয়ে শামীমা আক্তার মুক্তা।

 

স্তালিন

কামালউদ্দিন নীলু নির্দেশিত নাটক ‘স্তালিন’। নাটকটি মঞ্চে আসে গত ১০ জুন। অভিনয়ে শাহাদত হোসেন।

 

একা এক নারী

২৩ মার্চ নাট্যচক্র মঞ্চে আনে ‘একা এক নারী’। দেবপ্রসাদ দেবনাথের নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করেছেন তনিমা হামিদ। অনুবাদে আবদুস সেলিম।

 

আমরা তিনজন

লোক নাট্যদলের ‘আমরা তিনজন’। নির্দেশনায় লিয়াকত আলী লাকী।

 

ফিয়ারলেস

১৬ এপ্রিল ঢাকা থিয়েটার মঞ্চে আনে ‘ফিয়ারলেস’। রুমা মোদকের লেখা ও নির্দেশনায় সামিউন জাহান দোলা।

 

শেখ সাদী

নাট্যদল চন্দ্রকলা থিয়েটার ২৯ আগস্ট ‘শেখ সাদী’র উদ্বোধনী প্রদর্শনী করে। লিখেছেন অপূর্ব কুমার কুন্ডু। নির্দেশনা ও নামভূমিকায় এইচ আর অনিক।

 

মুজিব মানে মুক্তি

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ‘মুজিব মানে মুক্তি’র মাসব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে। গ্রন্থনা, পরিকল্পনা ও নির্দেশনা লিয়াকত আলী লাকী।

 

অন্যান্য

এ ছাড়াও মঞ্চে প্রদর্শিত হয় জীবন ও রাজনৈতিক বাস্তবতা, রসপুরাণ, ম্যান অব লা মানচা, অ্যান্ড দ্যন দেয়ার ওয়ার নান, বেহুলা আমি এবং সতীত্ব, দ্য স্প্যানিশ ট্র্যাজেডি ও জননী সাহসিকা, আ নিউ টেস্টিমেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট, রেনুলতা, সিচুয়ানের সুকন্যা, অপেরার ইত্যাদি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর