শনিবার, ৩১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
চলতি বছরের টলিউড

আলোচনায় যত ছবি

কলকাতার ছবির সুখ্যাতি অনেক দিনের। ত্রিশের দশক থেকে টালিগঞ্জের ছবি শুধু নিজ দেশ নয়, বিশ্বের আনাচে-কানাচে দর্শকের মন কেড়েছে। সেই মুগ্ধতার ধারাবাহিকতা এখনো কমবেশি ধরে রেখেছে টলিউড। ২০১৯ সালেও আলোচিত বেশকিছু ছবি মুক্তি পেয়েছে ও পেতে যাচ্ছে। এসব ছবির কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

আলোচনায় যত ছবি

তৃতীয় অধ্যায়

‘তৃতীয় অধ্যায়’ ছবির শুরু থেকে শেষ পর্যন্ত রহস্যে মোড়া। প্রেম, ভালোবাসা, সম্পর্কের জটিলতা, তার সঙ্গে খুন, রহস্য, রোমাঞ্চ- সব কিছুর মিশেলে তৈরি হয়েছে ছবিটি। মনোজ মিশিগানের পরিচালনায় অভিনয় করেছেন পাওলি দাম, আবির চট্টোপাধ্যায় এবং সৌরভ দাস। ছবিটি মুক্তি পায় ৮ ফেব্রুয়ারি।

 

নেটওয়ার্ক

শাশ্বত  চট্টোপাধ্যায়ের ছবি ‘নেটওয়ার্ক’। থ্রিলারধর্মী এ ছবিতে সব্যসাচী চক্রবর্তী, অরিন্দম চক্রবর্তী চরিত্রে। রিনি ঘোষ, ইন্দ্রজিৎ মজুমদার। ভাস্কর বন্দ্যোপাধ্যায়, সপ্তর্ষি রায়, রজত গঙ্গোপাধ্যায়, সায়নী ঘোষ, অনিন্দ্য চট্টোপাধ্যায়, দর্শনা বনিক, বিদ্যুৎ দাস, কার্তিকে ত্রিপাঠি, ঈশানি ঘোষ।

 

ফাইনালি ভালোবাসা

তিনটি ভিন্ন ভালোবাসার গল্প নিয়ে তৈরি হয়েছে ফাইনালি ভালোবাসা। ছবিটিতে অভিনয় করেছেন- রাইমা সেন, অরিন্দম শীল, অর্জুন চক্রবর্তী, অনির্বাণ ভট্টাচার্য, সৌরসেনি মৈত্র, সুপ্রভাত এবং অঞ্জন দত্ত স্বয়ং। ৮ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি।

 

মুখোমুখি

পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের ছবি ‘মুখোমুখি’। মানুষের সম্পর্কের টানাপড়েনের সূত্রপাত কোথা থেকে সেটাই ছবির উপজীব্য। ছবিতে অভিনয় করছেন যিশু সেনগুপ্ত, পায়েল সরকার, রজতাভ দত্ত, গার্গি রায় চৌধুরী, সাহেব ভট্টাচার্য প্রমুখ।

 

প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো

পরিচালক সন্দীপ রায় সত্যজিতের ‘নকুড়বাবু ও এল ডোরাডো’ কাহিনি অবলম্বনে তৈরি করেছেন এই ছবি। এতে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়, শুভাশিস মুখার্জি। ছবিটি প্রযোজনায় এসভিএফ এন্টারটেনমেন্ট।

 

অভিযাত্রিক

বলিউডের পরিচালক মধুর ভান্ডারকরের প্রযোজনায় এবং শুভ্রজিত মিত্রের পরিচালনায় তৈরি হয়েছে ‘অভিযাত্রিক’। বিভূতিভূষণের কালজয়ী ট্রিলজি ‘পথের পাঁচালী’ এবং ‘অপরাজিতা’র শেষ কিস্তি হলো অভিযাত্রিক।

 

ডগঞ ৯৬১৫

তমাল দাশগুপ্ত পরিচালিত ছবি ‘ডগঞ ৯৬১৫’। যেটা একটা ট্যাক্সির নম্বরটা। এই ট্যাক্সি ঘিরে রয়েছে তিন তিনটি গল্প।  অভিনয়ে আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, লিলি চক্রবর্তী, খরাজ মুখার্জি, সমদর্শী দত্ত।

 

রক্ত রহস্য

গল্প ইমোশনাল থ্রিলারধর্মী। কোয়েলকে দেখা যাবে কেন্দ্রীয় চরিত্রে। তাছাড়াও ছবিতে রয়েছেন চন্দন রায় সান্যাল, লিলি চক্রবর্তী, ঋতব্রত মুখোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়। পরিচালক সৌকর্য ঘোষাল।

 

জ্যেষ্ঠপুত্র

ছবিতে জ্যেষ্ঠপুত্রের ভূমিকায় আছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আর তার ছোট ভাইয়ের চরিত্রে ঋত্বিক চক্রবর্তী। মূল ভাবনাটা ঋতুপর্ণ ঘোষের। সম্ভবত এটি ঋতুপর্ণ ঘোষের জীবনী। কাহিনি, সংলাপ সবটাই তৈরি করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায় নিজে। আরও অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী, গার্গি রায় চৌধুরী।

 

মহালয়া

মহালয়া ১৯৭৬ সালের গণক্ষোভের গল্প। ছবিটি পরিচালনা করেছেন সৌমিক সেন। অভিনয় করেছেন শুভাশিস মুখার্জি, যিশু সেনগুপ্ত, শুভময় চ্যাটার্জি, প্রসেনজিৎ চ্যাটার্জি।

 

দয়ামন্তী

‘দয়ামন্তী’ ছবিটি পরিচালনা করেছেন অর্ণব রিঙ্গো বন্দ্যোপাধ্যায়। ছবিতে ঋতুপর্ণা ছাড়াও রয়েছেন কৌশিক সেন, ব্রাত্য বসু, শতফ ফিগার প্রমুখ।

 

দুর্গেশগড়ের গুপ্তধন

‘গুপ্তধনের সন্ধান’ ছবির সিক্যুয়েল ‘দুর্গেশগড়ের গুপ্তধন’। প্রধান ভূমিকায় আবির চট্টোপাধ্যায় সঙ্গে ইশা সাহা এবং অর্জুন চক্রবর্তী। পরিচালক ধ্রব বন্দ্যোপাধ্যায়। ভেঙ্কটেশ প্রযোজনা করেছেন ছবিটি।

 

নগরকীর্তন

কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’ ছবিতে এক বাঁশিওয়ালা ও এক রূপান্তরকামীর প্রেমের গল্পই উঠে এসেছে। ছবিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী ও ঋদ্ধি সেন। ছবিটি মুক্তির আগেই এতে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারের সেরা অভিনেতার সম্মাননা জিতে নেন অভিনেতা ঋদ্ধি সেন। ৬৫তম ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ডসে ‘নগরকীর্তন’ পেয়েছে স্পেশাল জুড়ি অ্যাওয়ার্ড (ফিচার ফিল্ম), ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড (বেস্ট অ্যাক্টর)। এ ছাড়াও বেস্ট কস্টিউম ডিজাইনিংয়ে পুরস্কৃত হয়েছেন গোবিন্দ ম-ল, বেস্ট মেকআপ আর্টিস্টের পুরস্কার পেয়েছেন রাম রজক। ছবির প্রযোজক সানি ঘোষ রায়।

 

গৌরাঙ্গ ইতিকথা

‘গৌরাঙ্গ ইতিকথা’য় যিশু সেনগুপ্ত অভিনয় করেছেন নাম ভূমিকায়ই। ১৯ বছরের যিশু সেই সিরিয়ালে চৈতন্যের ভূমিকায় অভিনয় করেছিলেন। ওই সিরিয়ালের হাত ধরে শুধু জনপ্রিয়তাই নয়, ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠা করতেও সমর্থ হন এই অভিনেতা। আরও একবার যিশু সেনগুপ্ত আসছেন মহাপ্রভু চৈতন্যের ভূমিকায়। সৃজিত মুখার্জি পরিচালিত ছবিটির প্রযোজনা করেছেন রানা সরকার।

 

গুমনামি বাবা

গুমনামি বাবাকে নিয়ে ছবি করছেন সৃজিত মুখোপাধ্যায়। ভাওয়াল সন্ন্যাসীর কোর্ট কেস নিয়ে তৈরি এই ছবিটি। সুভাষ বসুর অন্তর্ধান রহস্যকেই ঘনীভূত করবে এই ছবি। ‘গুমনামি বাবা’র চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবির প্রযোজক শ্রী ভেঙ্কটেশ ফিল্মস।

 

ট্যাক্সি ড্রাইভার

এসভিএফের আগামী ছবি ‘ট্যাক্সি ড্রাইভার’। বলিউডের বিখ্যাত চিত্রনাট্যকার শাগুফতা রফিক বাংলায় পরিচালকের ভূমিকায় ডেবিউ করছেন ‘ট্যাক্সি ড্রাইভার’ ছবিতে। এই ছবিতে জুটি হিসেবে ‘কামব্যাক’ করছেন যশ দাশগুপ্ত ও মিমি।

 

অনেক দিনের পরে

স্কুলজীবনের গল্পকে রুপলি পর্দায় তুলে ধরেছেন পরিচালক দেবারতি গুপ্ত। ছবিটিতে অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, রূপাঞ্জনা মিত্র এবং পালোমি ঘোষ।

 

লাইমলাইট

পরিচালক রেশমী মৈত্রর ছবি ‘লাইমলাইট’-এ দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। আরও আছেন অর্জুন চক্রবর্তী।

 

শেষ থেকে শুরু

জিৎ ফিল্মস প্রযোজিত ও রাজ চক্রবর্তী পরিচালিত ছবি ‘শেষ থেকে শুরু’। ছবির প্রধান চরিত্রে ফের অভিনয় করছেন জিৎ ও কোয়েল জুটি। ৫ জুন মুক্তি পায় জিতের ৫০তম বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’।

 

বিবাহ অভিযান

কলকাতার অঙ্কুশ ও বাংলাদেশের নুসরাত ফারিয়া অভিনীত ছবি বিবাহ অভিযান। এটি পরিচালনা করেছেন কলকাতার বিরসা দাশগুপ্ত। ছবিটি জুলাই মাসে মুক্তি পেয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর