বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
ই ন্টারভিউ

বাবার গান সবাই গাইতে পারেন না

বাবার গান সবাই গাইতে পারেন না

লোকসংগীতের কিংবদন্তি শিল্পী আবদুল আলীমের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। তার সুযোগ্য সন্তান জহির আলীম বাবার দেখানো পথ ধরেই হাঁটছেন। লোকসংগীত সম্রাটের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

বাবার ৪৫তম মৃত্যুবার্ষিকী কেমনভাবে পালনের পরিকল্পনা?

আজ বিকালে বাসায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। আর আবদুল আলীম ফাউন্ডেশন ও পরিবারের সবাই মিলে বনানীতে বাবার কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া করব। বাসায় তেমন করে অনুষ্ঠান করতে পারছি না বিভিন্ন চ্যানেলে লাইভ অনুষ্ঠানে থাকার কারণে। তার স্মরণে বিভিন্ন চ্যানেলে কিছু গানের অনুষ্ঠানে অংশগ্রহণ করব।

 

আজ কোন চ্যানেলে কি কি আয়োজনে থাকছেন?

বাবার গান নিয়ে আমি ও আজগর আলীম থাকছি কিছু টেলিভিশনের অনুষ্ঠানে। আজ চ্যানেল আইয়ে সকাল ৭টা ৪০ মিনিটে দুই ভাই মিলে থাকছি সরাসরি গানের অনুষ্ঠান ‘গানে গানে সকাল শুরু’তে। অনুষ্ঠানটি প্রায় দেড় ঘণ্টার। সকাল ৭টায় মাছরাঙার ‘রাঙা সকাল’ অনুষ্ঠানে শুধু আমি থাকব। আর রাত ৮টায় মাইটিভির একটি সংগীতানুষ্ঠানে বাবার স্মরণে গান গাইব আমরা দুই ভাই। আসলে বিশেষ এইদিনে বাবার ভক্তরা তার গান শুনতে চান। তবে আগে বিটিভির একটি অনুষ্ঠান ব্যাপ্তি ছিল ২৫-৩০ মিনিট। সেটি কমে ১০ মিনিট হয়েছে। তাই অনুরোধ থাকবে অনুষ্ঠান ব্যাপ্তিকাল বাড়ানোর।

 

বাবার গান সংরক্ষণে কোনো উদ্যোগ নিয়েছেন?

তার তো বেশির ভাগ গান সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে গেছে। কিছু গান ইউটিউবে আছে। ইতিমধ্যে বেশকিছু গান সংরক্ষণ করেছি। আর বিভিন্ন স্থানে তার যেসব গান ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে সেগুলো আমরা খুঁজে খুঁজে বের করছি। পাকিস্তানেও বাবার কিছু গান পড়ে রয়েছে। চেষ্টা করছি সেগুলো সংগ্রহ করার। সামনে তার গানগুলো নিয়ে একটি ইউটিউব চ্যানেল খুলব। নাম হতে পারে ‘আবদুল আলীম ফোক কিং’। বাবার মৃত্যুবার্ষিকীর পর ভাই-বোন মিলে কিছু গান রেকর্ড করে এই চ্যানেলে আপলোড করব। আর ভাই-বোন মিলে বিভিন্ন স্থানে বাবার গান নিয়ে স্টেজ প্রোগ্রাম করব।

 

তাকে নিয়ে আর কোনো পদক্ষেপ...

আমরা তার গানের জগৎ এবং জীবনী নিয়ে ২০১৫ সালে একটি জীবনীগ্রন্থ বের করেছিলাম। এটি বিভিন্ন স্থানে সরবরাহ করছি। এখন তার জীবনীগ্রন্থ ইংরেজি ভার্সনে বের করার পরিকল্পনা রয়েছে। এছাড়াও ‘আবদুল আলীম ফাউন্ডেশন’ থেকে প্রতিটি বিভাগে বাবার গান নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন, তার অপ্রচলিত কিছুৃ গান ও ৫০টি গানের স্বরলিপি নিয়ে বই বের করার পরিকল্পনা রয়েছে।

 

শুনেছি তার গানের সুর বিকৃত করে অনেকে গাইবার চেষ্টা করেছেন...

হ্যাঁ, সেটা সত্যি। অনেকেই তার গানের সুর বিকৃত করে গাইবার চেষ্টা করেছেন-এটা ঠিক নয়।

 

বাবার গান নিয়ে নতুনদের চেষ্টা কি আশানুরূপ?

বাবার গান সবাই তো আর গাইতে পারেন না; গাওয়া একটু কঠিন। নতুনদের কণ্ঠ ভালো এবং তারা অনেক মেধাবী। তবে বাবার গান নতুনরা গাইতে গেলে সুর ঠিক হয় না; বিকৃত হয়ে যায়। বাবার গান সঠিকভাবে রপ্ত না করতে পারলে কেউ গাইতে পারবেন না। যেভাবে তিনি গাইতেন, বাজাতেন সেভাবে নতুনরা খুব সহজেই করতে পারবেন না। বাবার গানের মেজাজ আর যন্ত্রে কাজ করা কঠিন। তবে ভালোভাবে রপ্ত করতে পারলে নতুনরা ভালো করবে বলে আমি মনে করি।

 

তার গান সংরক্ষণে রাষ্ট্রীয় অবহেলা আছে কি?

এখনো তেমন করে রাষ্ট্রীয় কোনো উদ্যোগ নেওয়া হয়নি। আসলে এসব ক্ষেত্রে নিজেদের লেগে থাকতে হয়। সবই তো হয় ব্যক্তিগত উদ্যোগে। তবে রাষ্ট্রীয় উদ্যোগ খুবই জরুরি।

 

কয়টি অ্যালবাম বের করেছেন?

দুইটি অ্যালবাম; হাসান মতিউর রহমানের কথায় ‘প্রেমের অভিনয়’ আর বাবার গান নিয়ে ‘প্রাণের বন্ধুয়া রে’। আগামীতে নিজের কিছু মৌলিক গান ও বাবার গান করব।

সর্বশেষ খবর