বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ → আরিফিন শুভ

যে গল্পে নিজেকে দেখতে পাই না সে গল্পে কাজ করি না

যে গল্পে নিজেকে দেখতে পাই না সে গল্পে কাজ করি না

ছবি : নেওয়াজ রাহুল

বর্তমান সময়ে চলচ্চিত্রের অন্যতম এক অভিনেতার নাম আরিফিন শুভ। বিশেষত রোমান্টিক এবং অ্যাকশন ঘরানার সিনেমায় আরিফিন শুভকে পরিপূর্ণ একজন অভিনেতা বলা যায়। তিনি চেষ্টা করেছেন গোলাম সোহরাব দোদুলের প্রথম সিনেমা ‘সাপলুডু’তে উন্নত কাজ করার। ২৭ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে। সম্প্রতি এ সিনেমা ও অন্যান্য বিষয় নিয়ে এই অভিনেতার সঙ্গে কথা বলেন- আলী আফতাব

 

সাপলুডু প্রসঙ্গে জানতে চাই।

এ ছবির একটি মজার বিষয় হচ্ছে, আজ থেকে দেড় বছর আগে দোদুল ভাই (গোলাম সোহরাব দোদুল) আমাকে ফোন করলেন। কিন্তু তখন আমি নিউইয়র্কে ছিলাম। দোদুল ভাই বললেন, একটি ছবি বানাব, আমি তোমাকে গল্পটি শোনাতে চাই। আমি বললাম, আপনি আমাকে এক মিনিটে গল্পের কাহিনি বলুন। আমার মনে আছে, আমরা সেদিন সিনেমাটির গল্প নিয়ে কথা বলি প্রায় ৪৫ মিনিট। গল্পটা শুনে আমার ভালো লাগে। আমি ঢাকা এলাম। আমরা গল্পটি নিয়ে কয়েক দফা বসেছি। তিন মাস শুটিংয়ের মধ্যে, প্রথম দেড় মাস আমরা কাজ করেছি আমার লুক, পোশাক ও স্কিপ্ট নিয়ে। এই ছবিতে দর্শক আমাকে দুটি লুকে দেখতে পাবে। এ ছবির জন্য আমরা যে পরিমাণ কষ্ট করেছি তা কিন্তু সব ছবিতে হয় না। এই ছবি কতটা সফল হবে তা নিয়ে আমি চিন্তিত নই, আমি খুশি। ‘সাপলুডু’ ছবির জন্য আমি তিন মাস পড়ে ছিলাম।

 

দর্শক এই ছবিটা কেন দেখবে বলে আপনি মনে করেন?

এই ছবিটি দেখার পেছনে অনেক কারণ আছে। আমার যারা গোলাম সোহরাব দোদুলকে চিনি তারা জানি। তিনি এই মিডিয়ায় আছেন প্রায় ২৫ থেকে ৩০ বছর। আমাদের বয়সের যারা আছে তারা নিশ্চয় জানি অভিনেতা হিসেবে তিনি কতটা জনপ্রিয় ছিলেন। এমন একটি মানুষের প্রথম গল্প ও প্রথম ছবি এটি। দুই. আমাদের এখনে সাধারণত গল্পনির্ভর কমার্শিয়াল ছবিতে নায়ক, নায়িকা, ভিলেন এই পর্যন্ত সীমাবদ্ধ থাকে। কিন্তু এই ছবিতে যারা অভিনয় করছেন আমরা যদি তা দেখি, তারিক আনাম খান, জাহিদ হাসান, সালাউদ্দিন লাভলু, শতাব্দী ওয়াদুদ, মারজুুক রাসেল, ইন্তেখাব দিনার, রুনা খান, বিদ্যা সিনহা মিমসহ আরও অনেক শক্তিশালী অভিনয়শিল্পী আছেন এই ছবিতে।

তিন নম্বর হচ্ছে, ছবির লোকেশন। আমরা অনেক প্রতিকূল পরিবেশে রোহিঙ্গা ক্যাম্পের পাশে শুটিং করেছি। এত বড় একটি শুটিং ইউনিট নিয়ে ওই রকম একটি জায়গায় শুটিং করা আসলেই অনেক কষ্টের ছিল। চার নম্বর হচ্ছে, ছবির গান। দর্শক জনপ্রিয়তার দিক থেকে যদি আসি, এই ছবিতে গান করেছেন রফিকুল আলম, বাপ্পা মজুমদার, কণা, হৃদয় খান, ইমরান, পড়শী। আর সব শেষে আমি বলব, এই ছবির গল্প। যেভাবে আমরা চিত্রনাট্যটা বলেছি, দর্শকের মাঝে মধ্যে দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হবে।

 

জ্যাম ও মিশন এক্সট্রিম ছবির শুটিংয়ের কী অবস্থা?

আমরা ‘জ্যাম’ ছবির প্রায় পঞ্চাশ ভাগ কাজ শেষে করেছি। আর মিশন এক্সট্রিম ছবির প্রথম লটের শুটিং শেষ হয়েছে। আর দ্বিতীয় লটের শুটিং শুরু হবে ডিসেম্বরে। আর আশা করছি ২০২০ সালে ছবিটি রিলিজ দেব।

 

অভিনয়ের ক্ষেত্রে কোন বিষয়টিকে বেশি প্রাধান্য দেন?

আমি সব সময় দুটি বিষয়ের ওপর প্রাধান্য দিই। একটি হলো পরিচালক আর অন্যটি গল্প। এই দুটি বিষয় আমার মনে লাগতে হবে। যে গল্পে নিজেকে দেখতে পাই না, সে গল্পে কাজ করি না।

 

অনেকে বলছেন, বর্তমানে চলচ্চিত্র একটি বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আপনি কী মনে করেন?

আমিও এই কথাটার সঙ্গে একমত। এই অর্থে যে, আমাদের এখন সিনেমা হল সংকট। শুধু ঢাকা শহরের কয়েকটি মাল্টিপ্লেক্স সিনেমা হল দিয়ে তো আর ব্যবসা হবে না। আমাদের দরকার প্রতিটি বিভাগীয় শহরে একটি করে মাল্টিপ্লেক্স সিনেমা হল। তবেই আমাদের সিনেমা ঘুরে দাঁড়াবে। ভালো ছবি হচ্ছে না, এটা আমি বিশ্বাস করি না। আমরা যদি গত কয়েক বছরের রেকর্ড দেখি, তবে দেখতে পাব বেশকিছু ভালো ছবি হয়েছে আমাদের এখানে। আমরা ভালো ছবি বানানোর চেষ্টা করছি।

 

আমাদের দেশে কী পর্যাপ্তসংখ্যক অভিনয়শিল্পী আছেন বলে মনে করেন?

হ্যাঁ, আছেন। আমাদের দেশে প্রচুর গুণী অভিনয়শিল্পী আছেন। তার বড় প্রমাণ হচ্ছে তারেক আনাম খান, ফজলুর রহমান বাবু, জয়া আহসান, চঞ্চল চৌধুরী প্রমুখ।

শিল্পীদের নাম বলে শেষ করা যাবে না। আর একটি বিষয় মনে হয়, আমাদের পরিচালকদের নতুন গল্প এবং চলচ্চিত্র নিয়ে নতুনভাবে ভাবার সময় আসছে। আমাদের গদবাঁধা কনটেন্ট থেকে বের হতে হবে।

 

আগামী দিনগুলো নিয়ে আপনার ভাবনা কী?

আমার কখনো আগামী দিন নিয়ে ভাবনা নেই। আমি সব সময় আজকের দিন নিয়ে ভাবি। আমার কাছে মনে হয়, আজকে আমার যা করা উচিত, তা যদি ভালোভাবে করি তাহলে আগামী দিনগুলো অটোমেটিকই ভালো হয়ে যাবে; কারণ আগামীকাল কে দেখেছে? কেউ দেখেনি। শুধু মনে রাখতে হবে আজকের সিদ্ধান্ত যেন সঠিক, সৎ ও ভালো হয়।

সর্বশেষ খবর