মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

বাংলাদেশের গণমাধ্যম আজ অনেক বিস্তৃত

ফরিদুর রেজা সাগর

শোবিজ প্রতিবেদক

বাংলাদেশের গণমাধ্যম আজ অনেক বিস্তৃত

ফরিদুর রেজা সাগর। শিশু সাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব। বর্তমানে তিনি ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। আজ চ্যানেল আই ২১ বছরে পদার্পণ ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে

 

চ্যানেল আই ২০ বছর শেষ করে ২১ বছরে পা দিচ্ছে আজ। আপনাকে অভিনন্দন। কেমন লাগছে?

ভালো লাগছে। আমিও সবাইকে অভিনন্দন জানাই।

 

এবারের স্লোগানচ্যানেল আই গর্বের ২১ বছরে, নিশ্চয়ই স্লোগানের ভিতরে একটি অন্তর্নিহিত বিষয় আছে, বিষয়টা কী?

একুশ বাঙালি জাতির অহংকার। এর সঙ্গে মিশে আছে আমাদের ভাষার স্বাধীনতা অর্জনের মহান স্মারক। বিশ পেরিয়ে একুশ মানে তারুণ্যের সবচেয়ে সেরা সময়। চ্যানেল আই ঠিক সেই জায়গাটিতে আজ। আমরা বাংলাদেশকে বুকে নিয়ে এগিয়ে যেতে চাই।

২০ বছরের পথচলায় চ্যানেল আইয়ের ভূমিকা কেমন ছিল?

বিশ্বময় বাংলা ভাষাভাষীর স্বপ্ন, আকাক্সক্ষা আর জীবনধারার সঙ্গে তাল মিলিয়ে প্রিয় নাম চ্যানেল আই পথচলার বিশ বছর পার করেছে। শতভাগ পেশাদারিত্ব, নতুনত্ব, সৃজনশীলতা ও তারুণ্যের জয়গান গেয়ে দুই দশক পেরনোর অপূর্ব এক অধ্যায়। গুণগত পরিবর্তনের সরব সঙ্গী চ্যানেল আই। মানুষ যা দেখতে চায়, যা শুনতে চায়, যা উপলব্ধি করতে চায় তা নিয়েই চ্যানেল আই-এর পথচলা। এর সঙ্গে জীবনকে এগিয়ে নেওয়া, রুদ্ধ দুয়ারকে খুলে দেওয়া, সত্যকে শানিত করার পথেও থাকতে হয়েছে অবিচল। জনগণ আমাদের কাছে যা দেখতে চায় আমরা চেষ্টা করেছি তা ধারণ করতে এবং জনগণের কাছে পৌঁছে দিতে।

 

গণমাধ্যম একটি জাতির দর্পণ- আমাদের দেশের গণমাধ্যম কী আয়নায় সঠিক রূপটাই দেখাচ্ছে?

বাংলাদেশের গণমাধ্যম আজ অনেক বিস্তৃত। দেশ ও জাতি যদি এগিয়ে যায় তাহলেই তো আমরা বুঝব গণমাধ্যম তার সঠিক কাজটি করছে। গণমাধ্যমের আয়নায় আমরা এখন সেই রূপটাই তো দেখতে পাচ্ছি।

 

আগামী দিনগুলোর জন্য নতুন কী ভেবেছেন?

জন্মের পর থেকেই  বাংলাদেশের গণমাধ্যমের যা কিছু নতুন, যা কিছু প্রথম তাই করেছে চ্যানেল আই। বাংলাদেশের গণমাধ্যমের অনেক নতুনের সঙ্গে জড়িয়ে আছে চ্যানেল আইয়ের নাম। বিগত বিশ বছরে চ্যানেল আই অনেক নতুন ধারণার, নতুন অনুষ্ঠানের জন্ম দিয়েছে। যা এখন অন্য গণমাধ্যম অনুসরণ করছে। সুতরাং আগামীতেও চ্যানেল আইয়ের পর্দায় দর্শকরা এমন আরও নতুন নতুন অনুষ্ঠান দেখতে পারবেন।

 

অভিযোগ আছে, বাংলাদেশের টিভির দর্শক কমে যাচ্ছে, এটা আপনি কীভাবে দেখেন?

কথাটি  সত্য নয়। কারণ কোনো অনুষ্ঠান খারাপ গেলে কিংবা অনুষ্ঠান ভালো না লাগলে দর্শক যেভাবে তাদের প্রতিক্রিয়া দেন তাতে মনে হয় না দর্শক কমে যাচ্ছে। দর্শক বেড়েছে বলেই আমার মনে হয়।

 

টিভি অনুষ্ঠানের মান বাড়াতে হলে কী কী করা প্রয়োজন বলে আপনি মনে করেন?

টিভি অনুষ্ঠানের মান নিয়ে কথা বলতে হলে ভাবতে হবে দেশের আর্থ-সামাজিক অবস্থার কথা। আমি মনে করি না যে, আমাদের দেশের টিভি অনুষ্ঠানের মান অন্য দেশের তুলনায় কোনো অংশে কম। তবে কিছু কিছু অনুষ্ঠানের ক্ষেত্রে হয়তো ব্যতিক্রম আছে।

সর্বশেষ খবর