শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আজ কিশোরগঞ্জের মিঠামইনে ইত্যাদি

শোবিজ প্রতিবেদক

আজ কিশোরগঞ্জের মিঠামইনে ইত্যাদি

আমাদের ইতিহাস-ঐতিহ্য, সভ্যতা-সংস্কৃতি, পর্যটন ও প্রত্নতাত্ত্বিক জনগুরুত্বপূর্ণ স্থানসমূহে গিয়ে ইত্যাদি ধারণের ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে নৈসর্গিক সৌন্দর্যের নান্দনিক দৃশ্যাবলীতে সাজানো কিশোরগঞ্জের হাওরের মাঝখানে দ্বীপের মতো ভেসে থাকা মিঠামইনের হামিদ পল্লীতে।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কিশোরগঞ্জের অসাধারণ নৈসর্গিক দৃশ্যের সঙ্গে সঙ্গতি রেখে সাজানো মঞ্চে ধারণ করা হয় এবারের ইত্যাদি। হাওরের মাঝখানে দ্বীপটি পরিণত হয় জনসমুদ্রে। এত দুর্গম অঞ্চলে অনুষ্ঠান হওয়া সত্ত্বেও অনুষ্ঠানস্থলে প্রায় লক্ষাধিক দর্শক সমাগম হয়েছিল।  এবারও হাওরাঞ্চলের জীবন-জীবিকা, প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরে জলে ও ডাঙায় শতাধিক নৌকা রেখে নির্মাণ করা হয় নান্দনিক মঞ্চ। এদিকে তিন দশক পেরিয়ে চার দশকে পদার্পণ করেছে ইত্যাদি। সাধারণ মানুষের সমর্থন, সহযোগিতা, ভালোবাসার কারণেই ইত্যাদি এই দীর্ঘপথ পাড়ি দিতে পেরেছে।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে দুটি। কিশোরগঞ্জের রূপবৈচিত্র্য বর্ণনা করে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ। গানটি লিখেছেন খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন সুমন কল্যাণ। এ ছাড়াও কিশোরগঞ্জের কৃষ্টিকথা ও বীরগাথা নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুর ও মেহেদীর সংগীতায়োজনে আরেকটি গানের সঙ্গে  নৃত্য পরিবেশন করেছেন কিশোরগঞ্জেরই দেশবরেণ্য নৃত্যশিল্পী শামীম আরা নিপা।

দর্শকপর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান কিশোরগঞ্জকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত লক্ষাধিক দর্শকের মাঝখান থেকে চারজন দর্শক নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকরা আঞ্চলিক ভাষায় একটি নাট্যাংশে অভিনয় করেন। যা ছিল বেশ উপভোগ্য। এই পর্বে আমন্ত্রিত অতিথি ছিলেন কিশোরগঞ্জের কৃতিসন্তান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। 

গণমানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির এই মিঠামইনের পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আজ রাত ৮টার বাংলা সংবাদের পর।

ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিক্স লিমিটেড।

সর্বশেষ খবর