শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

মন ছুঁতে পারছে না নতুন ব্যান্ডের গান

মন ছুঁতে পারছে না নতুন ব্যান্ডের গান

তৈরি হচ্ছে নতুন অনেক ব্যান্ড দল। কিছুদিন আলোচনায় থেকে হারিয়ে যাচ্ছে আবার। এর কারণ হিসেবে অনেকে মনে করছেন নিজেদের মধ্যে ইউনিটি ও মৌলিক গানের অভাব। এই নেপথ্যের কারণ কী তা নিয়ে কথা বলেছেন জনপ্রিয় কিছু দলের প্রধান শিল্পী। এ বিষয় নিয়ে লিখেছেন- আলী আফতাব

 

বাংলা গানের এক বিরাট অংশজুড়ে অবস্থান করে আছে ব্যান্ডের গান। শুধু দেশ নয়, দেশের বাইরেও প্রতিনিধিত্ব করে নিজেদের দেশকে পরিচয় করিয়ে দিতে পারে একটি ব্যান্ড দল। অথচ হাতেগোনা কয়েকটি ব্যান্ড দল ছাড়া কোনো ব্যান্ড দলই এখন নিজেদের অবস্থানে নেই। ব্যক্তিস্বার্থ বা ব্যক্তিগত সমস্যা দেখিয়ে ভেঙে যাচ্ছে অনেক প্রতিষ্ঠিত দলই। এছাড়া নতুন করে যেসব ব্যান্ড তৈরি হচ্ছে তাদের মধ্য থেকেও একটি জনপ্রিয় মৌলিক গান খুঁজে পাওয়া যাবে না! 

জনপ্রিয়ও ব্যান্ড মাইলসের ভোকালিস্ট শাফিন আহমেদ বলেন, ‘মৌলিক গান তৈরি হচ্ছে না কথাটি পুরোপুরি ঠিক নয়। কারণ সম্প্রতি একটি বিষয় লক্ষণীয়, এখনকার ছেলেমেয়েরা প্রচুর গান করছেন। তাদের সময় দিতে হবে। তাদের মৌলিক গান জনপ্রিয়ও হবে যখন তারা অনেক কাজ করবেন। তবে তার মাঝে কিছু অসঙ্গতি আছে। এটি আগেও ছিল, এখনো আছে।

অনেকদিন ধরেই নিয়মিত পাওয়া যাচ্ছে না এক সময়ের জনপ্রিয় দল আর্কের দলপ্রধান হাসানকে। তবে বর্তমানে নতুন লাইনআপ তৈরি করেছেন এই ব্যান্ড দলটি। এ প্রসঙ্গে হাসান বলেন, ‘নতুন অনেক ব্যান্ড দল এসেছে। তাদের জানতে হবে গান একটি সাধনার বিষয়। অনেকে ভালো করলেও সেভাবে লাইমলাইটে আসছে না। কারণ তাদের মৌলিক গান খুব একটা নেই। আমাদের সময় যেমন মৌলিক গান হতো এখন সেই অনুপাতে মৌলিক গান হয় না। একটা নতুন ব্যান্ড দল যদি স্টেজে উঠে পুরনো গান করে, শ্রোতারা তাতে ঠিক সাড়া দেয়।

মৌলিক গান সৃষ্টির বাধা বলে মনে করেন জনপ্রিয়ও ব্যান্ড দল ডিফারেন্ট টাচের প্রধান মেজবা রহমান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বেশি বিষয়ের ওপর নতুনদের পদচারণা খুব কম। তাদের জ্ঞানের সীমাবদ্ধতা রয়েছে। বিশেষ করে ভার্সেটাইল সিঙ্গার আমরা যাদের বলি তারাও একটা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যান। একটি ব্যান্ডের অনেক গান হিট হয়। কিন্তু হিট হওয়া আর ভালো গান গাওয়া এক নয়। দুর্দান্ত গাওয়া শিল্পীর অভাব রয়েছে। কারণ টেকসই এবং মৌলিক গান গাওয়ার জন্য শিক্ষা বড় বেশি প্রয়োজন। আমাদের এ প্রজন্মের বেশির ভাগ শিল্পী না শিখেই গান গাওয়া শুরু করেন। এর মধ্যে কেউ কেউ আছেন যারা শিখে গান করেন। আমি তাদের সমর্থন করি। তবে মূল সংকটের কারণ শিল্পীদের শিক্ষার অভাব। এদিকগুলো খেয়াল করা হলে বাংলা গানের সংকট আর থাকবে না বলে আমি মনে করি। তাছাড়া তাদের এটি মাথায় রাখা উচিত, অন্য গান গাওয়ার মধ্যে তেমন কোনো কৃতিত্ব নেই।’

মতামতে খানিকটা পার্থক্য হলেও এক জায়গায় সবার মতামত এক। মৌলিক গান একটি ব্যান্ড দলকে টিকিয়ে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ প্রসঙ্গে প্রমিথিউজ ব্যান্ডের দল প্রধান বিপ্লব বলেন, ‘আমাদের নতুন ব্যান্ড দল হচ্ছে বিষয়টি আমাদের জন্য আনন্দের। আমরা সব সময় মৌলিক গানের ওপর প্রধান্য দিয়েছি। চেষ্টা করেছি গানগুলো শ্রোতাদের কাছে নিয়ে যাওয়ার। আমরা কোনো সময় এককভাবে জনপ্রিয় হওয়ার চেষ্টা করিনি। দলগত প্রচেষ্টা ছিল আমাদের মধ্যে সব সময়। যদিও এখন আমরা নতুন কোনো গান করছি না। তবে আবার ফিরে আসব নতুন গান নিয়ে। ঠিক একই বিষয় নিয়ে কথা বলেছেন বাংলাদেশের আরেকটি জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’ প্রধান সুমি। তিনি বলেন, ‘প্রতিটি ব্যান্ডের নিজস্ব একটি ফিলোসফি আছে। তারা একটি বিশ্বাসের ওপর ভিত্তি করে তাদের ব্যান্ড করে থাকে। আর আমার কাছে মনে হয় নতুন ব্যান্ডগুলো ভালোই করছে এখন। শুধু একটি কষ্টের বিষয় হচ্ছে তাদের মৌলিক গানের আভাব। ৮০-৯০ দশকের আমরা যাদের গান শুনে বড় হয়েছি তাদের জনপ্রিয়তার প্রধান কারণ ছিল মৌলিক গান।

সর্বশেষ খবর