রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ঢাকায় ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড

কলকাতা প্রতিনিধি

ঢাকায় ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড

সিনেমার পর বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ প্রথম যৌথভাবে সম্মানিত করতে চলেছে দুই দেশের বিনোদন জগতের বাঙালি তারকাদের। ১৮ অক্টোবর কলকাতার এক পাঁচতারা হোটেলে কলকাতা ফিল্ম ফেডারেশন, ইন্ডিয়া এ উদ্যোগের কথা জানায়। অ্যাওয়ার্ডটির নাম দেওয়া হয়েছে ‘ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড (বিবিএফএ)’। ১৯৫১ সালে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার পথচলা শুরু। ২০১৯-এ তাদের উদ্যোগে শুরু হলো ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড। এ দিন অ্যাওয়ার্ডের রেপ্লিকাও প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিবিএফের মূল উদ্যোক্তা পরিচালক ও অভিনেতা আলমগীর হোসেন, কলকাতার অরোরা ফিল্মের কর্ণধার অঞ্জন বসু, ফিল্ম ফেডারেশন ইন্ডিয়ার চেয়ারম্যান ফেরদৌসুল হাসান, অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী, ঋতুপর্ণা সেন, অভিনেতা জিৎ ও প্রসেনজিৎ।

আগামী ২১ অক্টোবর ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রি হলে প্রথম বছরের বিবিএফএ অনুষ্ঠিত হবে। ভারতের পক্ষ থেকে রঞ্জিত মল্লিক ও বাংলাদেশের পক্ষ থেকে আনোয়ারা বেগমকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হবে এতে। এর সঙ্গে দুই বাংলার তারকাদের তুলে দেওয়া হবে নানা বিষয়ে সম্মাননা। এর মধ্যে থাকছে সেরা অভিনেতা-অভিনেত্রী, সেরা ছবি, সেরা মিউজিকসহ সিনেমার ২০টি বিভাগ। প্রথম বছর অ্যাওয়ার্ডে বাংলাদেশ ও ভারতের পক্ষ থেকে জুরি কমিটিতে থাকছেন পাঁচজন করে মোট ১০ জন বিশেষজ্ঞ।

অনুষ্ঠানে অভিনেতা আলমগীর বলেন, ভারতের মুম্বাই বা দক্ষিণ ভারত সিনেমা নিয়ে নানা অ্যাওয়ার্ড অনুষ্ঠান করে। কিন্তু আমাদের মধ্যে সেই মানসিকতা এতদিন ছিল না। এখন সময় হয়েছে যৌথভাবে বাঙালি তারকাদের সম্মাননা জানানোর। বিবিএফএ বাংলা সিনেমার প্রথম অ্যাওয়ার্ড অনুষ্ঠান করতে চলেছে ২১ অক্টোবর বাংলাদেশে। এরপর হবে লন্ডনে, তারপর সিঙ্গাপুরে পরিকল্পনা রয়েছে। অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, আমার সৌভাগ্য হয়েছিল আলমগীরের মতো বড় মাপের মানুষের সঙ্গে কাজ করার। সিনেমার নাম ছিল ‘আমি সেই মেয়ে’। ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড আমার স্বপ্ন ১০ বছর আগের। এই স্বপ্ন নিয়ে অনেক লড়াই করেছি। আজ তা সার্থক হওয়ার পথে।  এতে বাঙালির সিনেমার উন্নতি হবে।

সর্বশেষ খবর